Advertisement

Sisters

এই ছ’টি জিনিস আপনিও আপনার ছোট বোনের (younger sister) থেকে অনায়াসে শিখতে পারেন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 23, 2019
এই ছ’টি জিনিস আপনিও আপনার ছোট বোনের (younger sister) থেকে অনায়াসে শিখতে পারেন

পালক আর পেখম দুই বোন (sisters), বছর দুয়েকের তফাৎ দু’জনের বয়সে, কিন্তু পালক যেহেতু  বছর দুয়েকের বড় (elder sister) পেখমের থেকে তাই সে মনে করে যে সে যা বলবে পেখমকে সেটাই শুনতে হবে. বড় দিদি (elder sister) বলে কথা! এই নিয়ে দু’জনের মধ্যে নিত্য ঝামেলা আর সেটা ভোগ করতে হয় ওদের মা-কে. আপনার খুব চেনা মনে হচ্ছে ছবিটা? হ্যাঁ, শুধু পালক-পেখম না, আমাদের যাদেরই বাড়িতে বোন (sisters) আছে, তাদের প্রায় প্রত্যেকের বাড়িতেই নিত্যদিন এই ঘটনা ঘটে. বড় বোন (elder sister) মনে করে যে সে যেহেতু বয়সে বড় তাই সে সবসময়ে শুধু শেখানোর কাজটাই করবে, ছোট বোনের (younger sister) থেকে আবার কি শিখবে! যাকে একদিন সবকিছু শিখিয়েছি, তার থেকে আমার আবার কি শেখার থাকতে পারে – কি এই ধারণা নিয়েই বসে আছেন তো! কে বলেছে যে ছোট বোনের (younger sister) থেকে আপনি কিছু শিখতে পারেন না? এই ৬ টা জিনিস আপনিও আপনার ছোট বোনের (younger sister) থেকে অনায়াসে শিখতে পারেন. দেখুন হয়তো অজান্তেই আপনার ছোট্ট বোনটা আপনাকে এগুলি শিখিয়েও ফেলেছে।

আরও পড়ুন: বোন বা দিদির জন্য সেরা রাখি উপহার

১. নিঃস্বার্থভাবে ভালোবাসা

via GIPHY

যখন আপনি ছোট ছিলেন তখন হয়তো আপনার বোনকে (younger sister) বিরক্ত করতেন কিংবা সে আপনাকে বিরক্ত করতো, কিন্তু বড় হবার সাথে সাথে আপনারা যে একে অপরকে ছেড়ে থাকতে পারেন না, সেটা স্বীকার করবেন তো? ছোট বোনের কিছু হলে আপনার (elder sister) সবচেয়ে বেশি কষ্ট হয়, তাই না?

২. অতিরিক্ত জাজ (judge) না করা

via GIPHY

আপনার বোন কোনোদিন আপনাকে বলেছে যে আপনি খুব বেশি জাজমেন্টাল (judge)? হয়তো বলেছে, কারণ আমরা কখনো না কখনো একটু আধটু জাজ (judge) করেই থাকি; আর আপনিও হয়তো আপনার বোনের কথা শুনে এখন আগের থেকে অনেক বেশি সচেতন. তাহলে ছোট বোনটাকে একবার ধন্যবাদ তো দেওয়াই যায় তাই না?

৩. প্রটেকটিভ হওয়া

আপনি বড় (elder sister) হবার সুবাদে ছোট বোনকে সব সময়ে নিশ্চই খুব চোখে চোখে রেখেছেন. ছোট বোন থাকলে তাকে প্রটেক্ট করে তো বড় বোনের কর্তব্য!

৪. দায়িত্ব নিতে শেখা

একটা ছোট বোন (younger sister) থাকলে বড় বোনের দায়িত্ব অনেক বেড়ে যায়. আর আপনার নিশ্চই তাই হয়েছে. বোনের নানা আবদার মেটানো থেকে আরম্ভ করে তার হাসি-কান্নার সঙ্গী হওয়া – এগুলো কিন্তু আপনা থেকেই শিখে যায় একজন দিদি (elder sister).

৫. একজন ভালো মা হওয়া

via GIPHY

একটা কথা আছে না, ‘দিদি আমার মায়ের মতো!’, কথাটা কিন্তু সত্যি! আপনার বোন কিন্তু আপনাকে মায়ের থেকে কম ভাবে না.

৬. প্রাণ খুলে হাসা

via GIPHY

আপনার বোনের সাথে আপনি মনের সব কথা শেয়ার করতে পারেন, যখন ও সাথে থাকে তখন যেকোনো কাজ করতেই বেশি মজা হয়, কি তাই তো? দুজনে (sisters) মিলে অনেক সময়েই কারো নামে গসিপ করা আর সেটা করতে করতে হেসে গড়িয়ে পরা – এগুলো সবই তো হয় তাই না?

ছবি সৌজন্যে – YouTube
গ্রাফিক্স সৌজন্যে – Giphy

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

ভাইফোঁটার হোয়াটস্অ্যাপ স্টেটাস