home / রূপচর্চা ও বিউটি টিপস
বাড়িতেই তৈরি করে ফেলুন ১০০% প্রাকৃতিক লিপ স্ক্রাব

বাড়িতেই তৈরি করে ফেলুন ১০০% প্রাকৃতিক লিপ স্ক্রাব

ত্বকের যত্ন এবং চুলের যত্ন তো আমরা হামেশাই নিয়ে থাকি, কিন্তু বেশিরভাগ সময়েই আমরা আলাদা করে আর ঠোঁটের যত্ন (6 diy lip scrubs for kissable lips) নিই না। একটা কথা কিন্তু ভুলে গেলে চলবে না ঠোঁটের চামড়া আমাদের শরীরের বাকি অংশের তুলনায় অনেক বেশি নরম। কাজেই আলাদা করে ঠোঁটের যত্ন নেওয়াটা খুব জরুরি।

গোলাপের পাপড়ির মতো তুলতুলে ঠোঁট যদি আপনিও পেতে চান, তা হলে মাঝে-মাঝেই ঠোঁটেও স্ক্রাব করুন। এতে ঠোঁটের মরা চামড়া উঠে যাবে এবং ঠোঁট নরম হবে। না, না বাজার থেকে আর আলাদা করে লিপ স্ক্রাব কেনার প্রয়োজন নেই, রান্নাঘরের কয়েকটা উপকরণ মিশিয়ে তৈরি করে নিন আপনার ঘরোয়া লিপ স্ক্রাব। কয়েকটি স্ক্রাবের হদিশ দেওয়া হল এখানে যেগুলি আপনি খুব সহজে বাড়িতে তৈরি করতে পারবেন এবং ব্যবহার করে পেয়ে যাবেন তুলতুলে গোলাপি ঠোঁট (6 diy lip scrubs for kissable lips)।  

বাড়িতেই বানিয়ে ফেলুন ছয়টি লিপ স্ক্রাব

১| নারকেল তেল ও মধুর স্ক্রাব: মধু আর নারকেল তেল মিশিয়ে তার মধ্যে ব্রাউন সুগার দিন এক চিমটে। এবার সবটুকু ভাল করে মিশিয়ে নিন। নারকেল তেল আর মধু ঠোঁটে পুষ্টি যোগায়। আপনি প্রতিদিন তিন থেকে চার বার এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।

২| চকোলেট লিপ স্ক্রাব: কোকো পাউডারের সঙ্গে ব্রাউন সুগার, এক চা চামচ ভ্যানিলা এসেন্স, ২ চা চামচ মধু ও ২ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এই স্ক্রাব আপনি সারা দিনে দু’ থেকে তিনবার ব্যবহার করতে পারেন।

৩| দারচিনি স্ক্রাব: হাফ চা চামচ দারচিনি গুঁড়ো নিন, হাফ চা চামচ মধু আর অলিভ অয়েল মিশিয়ে নিন। সবগুল উপাদান একসঙ্গে মেশালেই আপনার স্ক্রাব (6 diy lip scrubs for kissable lips) রেডি। দারচিনির মধ্যে আছে কাসিয়া অয়েল। এটি একটি সুদিং এজেন্ট। এটি ঠোঁটে রক্ত চলাচল বৃদ্ধি করে ঠোঁটে পাউট বা স্ফুরণ নিয়ে আসে। এটি দিনে দু’বার ব্যবহার করতে পারেন।

৪| কমলালেবুর খোসার স্ক্রাব: কমলালেবুর খোসা শুকনো করে পাউডার করে নিন। এর মধ্যে ব্রাউন সুগার আর আমন্ড অয়েল দিলেই আপনার স্ক্রাব রেডি। সাড়া বছর কমলালেবু পাবেন না। তাই আগে থাকতে গুঁড়ো করে স্টোর করে রাখুন। সপ্তাহে দু’তিন বার এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।

৫| কফি আর মধুর স্ক্রাব: কফির গুঁড়ো আর মধু ভাল করে মশিয়ে নিলে সেটাও খুব কার্যকরী স্ক্রাব হয়। সপ্তাহে একবার এই স্ক্রাব ব্যবহার করতে পারেন। কফির সবচেয়ে বড় গুণ হল, এর মধ্যে যে ক্যাফিন থাকে সেটি সূর্যের ইউভি রশ্মি থেকে ঠোঁটকে রক্ষা করে।

৬। চিনি ও অলিভ অয়েলের স্ক্রাব: ঠোঁটের মরা চামড়া দূর করতে (6 diy lip scrubs for kissable lips) চিনি খুব ভাল কাজ করে। চিনির সঙ্গে যদি অলিভ অয়েল আর মিন্ট এসেনশিয়াল অয়েল মেশানো যায় তা হলে তা ঠোঁট নরম রাখতে সাহায্য করে। দুই টেবিল চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ চিনি এবং কয়েক ফোঁটা (ছ ফোঁটার বেশি নয়) মিন্ট এসেনশিয়াল অয়েল চামচ দিয়ে মিশিয়ে নিন এবং ঠিক আগের বারের মতোই সার্কুলার মোশনে ঠোঁটে মাসাজ করতে থাকুন। পাঁচ মিনিট মাসাজ করে ঊষ্ণ জল দিয়ে ঠোঁট পরিষ্কার করে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text