ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
বর্ষার জল লেগে পায়ের অবস্থা খারাপ? জেনে নিন কীভাবে যত্নে রাখবেন পদযুগল in bengali

বর্ষার জল লেগে পায়ের অবস্থা খারাপ? জেনে নিন কীভাবে যত্নে রাখবেন পদযুগল

প্রচণ্ড গরম থেকে বৃষ্টি আমাদের খানিকটা স্বস্তি দিলেও এসময়ে কিন্তু চুল এবং ত্বকের নানারকম সমস্যা দেখা দেয় অনেকেরই। অবশ্য শুধু চুল বা ত্বকের নয়, অনেকেরই শরীর অসুস্থ হওয়ার আশঙ্কাও দেখা দেয়। আসলে বর্ষাকালে জলবাহিত রোগ বেশি হয় কাজেই এসময়ে খুব সাবধানে থাকা উচিত। চুল, ত্বক এবং শরীরের যত্ন তো আমরা বর্ষায় নিয়েই থাকি কিন্তু আমাদের গোটা শরীরের ভার বয়ে যে দুটো পা, তার যত্ন নিতে (all you need to know about footcare in monsoon) বেশিরভাগ সময়েই আমরা ভুলে যাই। বাইরে থেকে এসে শুধুমাত্র জল দিয়ে পা ধুয়ে নিলেই হয় না, পায়ের সঠিকভাবে যত্ন নেওয়াটাও খুব প্রয়োজন, বিশেষ করে বর্ষাকালে। কীভাবে? জেনে নিন এখানে…

বর্ষার জুতো পরুন

বর্ষাকালে বাইরে বেরোতেই হয় আর তখন তো আর আপনি ফ্যাশনেবল চটি বা জুতো পরতে পারবেন না! বর্ষার জল যাতে না লেগে থাকে পায়ে এমন জুতো পরুন। চাইলে রঙবেরঙের রবারের ফ্লোটারস পরতে পারেন। যদি স্নিকারস পরেন তাহলে এমন মেটেরিয়ালের পরুন যাতে তা ভিজে (all you need to know about footcare in monsoon) না থাকে। প্রয়োজনে একজোড়া চটি ব্যাগে রেখে বা অফিসে রেখে দিন, যাতে ভিজে গেলেও সারাদিন ভেজা জুতো পরে থাকতে না হয়।

ফুট বাথ জরুরী

রিল্যাক্সিং একটা ফুট বাথ নিন

ADVERTISEMENT

প্রতিদিন বাড়ি ফিরে ঊষ্ণ জলে পা ডুবিয়ে বসে থাকুন কিছুক্ষণ। অ্যান্টিসেপ্টিক লিকুইড মিশিয়ে নিতে ভুলবেন না যেন। যদি অ্যান্টিসেপ্টিক না থাকে, তা হলে সামান্য বাথসল্ট মিশিয়ে ঊষ্ণ জলে পা ধুয়ে নিন। এতে বাইরে থেকে যা জীবাণু নিয়ে ঢুকেছেন, তা দূর হবে।

সঙ্গে অ্যান্টিফাঙ্গাল পাউডার রাখবেন

বর্ষাকালে অনেকসময়েই পা ভিজে-ভিজে ইনফেকশন (all you need to know about footcare in monsoon) হয়ে যায়। চুলকানি বা ঘা-ও হয়। পায়ের আঙুলের ফাঁকে ফাকেই এসব বেশি হয়। অ্যান্টিফাঙ্গাল পাউডার নিয়ে আসুন এবং প্রতিদিন কয়েকবার করে পায়ের আঙুলের ফাঁকে-ফাঁকে ওই পাউডার লাগিয়ে নিন। এতে ইনফেকশন বেশি ছড়াতে পারবে না এবং চুলকানিও কমবে। যদি বাড়াবাড়ি হয়, তা হলে অবশ্যই কোনও ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ক্ষতস্থান খোলা রাখবেন না যেন

বর্ষায় ক্ষতস্থান খোলা রাখলে ইনফেকশনের আশঙ্কা বেশি

ADVERTISEMENT

যদি কোথাও কেটে-ছড়ে যায়, তা হলে সেই ক্ষতস্থান যেন খোলা না থাকে সেদিকে খেয়াল রাখুন। বর্ষাকালে জলবাহিত রোগ বেশি হয়। কারণ, বৃষ্টির জমা জলের সঙ্গে নালার নোংরা জলও মিশে যায়। ফলে যদি ক্ষতস্থান খুলে রাখেন, তা হলে বিপদ আরও বাড়তে পারে। প্রয়োজনে ওয়াটারপ্রুফ ব্যান্ডে এড ব্যবহার করুন।  

নিয়মিত পা এক্সফোলিয়েট করুন

সম্ভব হলে একদিন অন্তর একদিন পা এক্সফোলিয়েট করান। যদি এতটা সময় বের না করতে পারেন, তা হলে সপ্তাহে অন্তত একদিন এক্সফোলিয়েট করুন। গরম জলে কোনও মাইল্ড শ্যাম্পু মিশিয়ে নিন এবং ১০ মিনিট পা ডুবিয়ে বসুন। এরপর পিউমিস স্টোন দিয়ে ভাল করে গোড়ালি থেকে ঘষে-ঘষে মরা চামড়া তুলে পরে ভাল করে পা ধুয়ে ময়শ্চারাইজার বা ভাল কোনও ফুট ক্রিম (all you need to know about footcare in monsoon) লাগিয়ে নিন।

https://bangla.popxo.com/article/skin-and-hair-benefits-of-multani-mitti-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT