home / Ayurveda
স্কিন ভাল রাখতে অ্যালোভেরাকে বলুন হ্যালো

স্কিন ভাল রাখতে অ্যালোভেরাকে বলুন হ্যালো

বাইরে ঝাঁ ঝাঁ গরম আর এদিকে আপনি ছাতা, সানগ্লাস, সানস্ক্রিন ব্যবহার করার পরেও দেখছেন আপনার স্কিন ভাল নেই। মুখ যেন জ্বলে পুড়ে যাচ্ছে! সেই সময় আপনার মনে হচ্ছে কিভাবে ভালো রাখব আমার স্কিনকে। ঠিক তখনই আপনার ব্যালকনি বা বাগান থেকে ছোট্ট সবুজ একটা গাছ মাথা দুলিয়ে গেয়ে উঠবে, “ম্যায় হুঁ না..” (aloe vera skin benefits)

গাছের ইংলিশ নাম অ্যালোভেরা, ভারতীয় নাম ঘৃতকুমারী। এবার আপনি ভাবছেন অ্যালোভেরা তো ব্যবহার করেই যাচ্ছি অনেক দিন ধরে। যে ফেসওয়াশ বা ক্রিম মাখা হচ্ছে তাতেই তো থাকে অ্যালোভেরা এক্সট্রাক্ট। তাহলে?

তাহলে এই যে অ্যালোভেরার ব্যবহার শুধু ক্রিম বা ফেসওয়াশের মধ্যেই আটকে নেই। আরো অনেক ভাবে এর ব্যবহার সম্ভব। দেখে নিই আসুন (aloe vera skin benefits)

সানবার্নের ওষুধ

সানবার্ন যে কি ভয়ানক জিনিস তা যার হয় সেই বোঝে! মুখে কুলিং ক্রিম থেকে বরফ ঘষা- কোনও কিছুতেই শান্তি পাওয়া যায় না। অ্যালোভেরা জেল ম্যাজিকের মত কাজ করে এই সানবার্নে। মুখ ভাল করে ধুয়ে ফ্রিজে রাখা ঠান্ডা অ্যালোভেরা সানবার্নের ওপর লাগিয়ে রাখুন। কদিন পর দেখবেন ভ্যানিশ হয়ে গেছে।

অ্যান্টি অ্যাকনে সলিউশন

আপনার সেনসিটিভ বা তৈলাক্ত ত্বক? অ্যাকনের জ্বালায় জ্বলছেন? নেট ঘেঁটে স্যালিসাইলিক অ্যাসিড, বেনজোইল পেরোক্সাইড ইত্যাদি নামগুলোর সাথে আলাপ হয়ে গেছে তার মানে! আপনি এমন এক সমাধান চাইছেন যা আপনার এই অ্যাকনের জ্বালাকে ঠান্ডা করে রাখবে৷ সেই কুলিং এফেক্ট আছে অ্যালোভেরার কাছেই৷ সেনসিটিভ স্কিনের বেস্ট ফ্রেন্ড হল অ্যালোভেরা। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টি অ্যাকনে তাড়ানোতে সাহায্য করে (aloe vera skin benefits)

ময়শ্চারাইজার

অবাক হচ্ছেন নিশ্চয়! আপনিই বলুন যার মধ্যে ৯৭% জল আছে তার থেকে ভাল করে আপনার স্কিনকে আর কে ময়শ্চারাইজড করবে? বাজার চলতি ক্রিমদের সরিয়ে অ্যালোভেরা জেল মেখে দেখুন না একবার

ফেস মাস্ক

ফেস মাস্ক হিসেবে অনেকেই অ্যালোভেরা ব্যবহার করে থাকেন। অসম্ভব স্মুথ আর ঠান্ডা থাকে স্কিন। শিট মাস্কের বদলে একবার ট্রাই করবেন নাকি? (aloe vera skin benefits)

আফটার শেভ

অবাক হয়ে কী ভাবছেন? আফটার শেভ শুধু পুরুষ নয়, মহিলাদের জন্য সমান ভাবে গুরুত্বপূর্ণ। আমরা বেশির ভাগ সময়তেই ওয়্যাক্সিনের পরে আফটার শেভ ব্যবহার করি না। এদিকে তখন আমাদের স্কিনের ভীষণ ভাবে ময়শ্চারাইজারের প্রয়োজন হয়। ঠিক তখনই অ্যালোভেরা জেল লাগিয়ে ফেলুন৷ কারণ যে কোনও ক্রিম ইউজ করা ঠিক নয় শরীরের কিছু সেনসিটিভ জায়গায়। অ্যালোভেরা ন্যাচারাল তাই কোনও ক্ষতির ভয় নেই।

এছাড়াও অ্যালোভেরাকে বিভিন্ন ভাবে ব্যবহার করা যায়৷ ওষুধ থেকে শুরু করে বিউটি প্রোডাক্টস, অ্যালোভেরা সবেতেই সেরা

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

17 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text