home / Self Help
সুস্থ থাকতে চাইলে প্লাস্টিকের পরিবর্তে কাচ বা পিতলের বোতলে জল রেখে খান

সুস্থ থাকতে চাইলে প্লাস্টিকের পরিবর্তে কাচ বা পিতলের বোতলে জল রেখে খান

আশেপাশের তিন-চারটে বাড়িতে গিয়ে দেখুন প্লাস্টিকের বোতলের ছড়াছড়ি। কারণ, আট থেকে আশি, সকলেই যে প্লাস্টিকের বোতলে জল খেতে অভ্যস্ত! এদিকে বিশেষজ্ঞদের মতে,  প্লাস্টিকের বোতলে জল খাওয়া নাকি একেবারেই স্বাস্থ্যকর নয়। যদি প্রশ্ন করেন কেন? তা হলে কয়েকটি স্টাডির প্রসঙ্গ তুলতে হয়। গত কয়েক বছরে হওয়া এই সব স্টাডিতে দেখা গেছে প্লাস্টিকের বোতলে Bisphenol A নামে একটি সিন্থেটিক কম্পাউন্ডের খোঁজ মেলে, যা শরীরের মারাত্মক ক্ষতি করে। শুধু তাই নয়, মার্কিন বিজ্ঞানীদের করা আরেকটি গবেষণাতে এও প্রমাণিত হয়েছে যে শরীরে Bisphenol A-এর মাত্রা বাড়তে থাকলে নাকি ক্যান্সারের মতো মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে।

মিনারেল ওয়াটারের বোতলে জেলে রেখে খাওয়াও নিরাপদের নয়। কারণ, recycling codes-১ এর আওতায় পরা এই সব বোতল বারে-বারে ব্যবহার করলে bacterial contamination-এর আশঙ্কা থাকে। তাই তো বলি, ইনফেকশনের মতো রোগ ঘাড়ে চেপে বসুক, এমনটা যদি না চান, তা হলে এবার থেকে মিনারেল ওয়াটার শেষ হওয়া মাত্র বোতলটা ফেলে দিতে ভুলবেন না!

ADVERTISEMENT

প্লাস্টিকের বোতলে জল খেলে যে-যে শারীরিক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে

১. Bisphenol A ছাড়াও প্লাস্টিকের বোতলে এমন অনেক রাসায়নিক থাকে, যা নানাভাবে শরীরের ক্ষতি করে থাকে। বিশেষ করে প্লাস্টিকের বোতলে উপস্থিত নানা কেমিক্যাল, জলের সঙ্গে বিক্রিয়া করে অনেক সময়ই ফ্লোরাইডের মতো রাসায়নিকের জন্ম দেয়, যা একাধিক রোগকে ডেকে আনে।

২. বেশ কয়েকটি স্টাডিতে দেখা গেছে, যে-কোনও প্লাস্টিকের (Plastic) বোতল কিছুক্ষণ রোদে রেখে দিলে তাতে ডায়োক্সিন নামে এক ধরনের ক্ষতিকর উপাদানের মাত্রা বাড়তে শুরু করে, যা বারে-বারে শরীরে প্রবেশ করতে থাকলে একাধিক গুরুত্বপূর্ণ অঙ্গের মারাত্মক ক্ষতি হয়ে যায়। এমনকী, বেশ কিছু প্লাস্টিকের কন্টেনার গরম করলেও একই ঘটনা ঘটে। আর সবচেয়ে ভয়ের বিষয় হল, কোন বোতলে ডায়োক্সিন জন্ম নেবে, আর কোনটায় নয়, তা সাধারণ মানুষের পক্ষে বোঝা সম্ভব নয়। তাই নিজেকে স্লো পয়জন করে মারতে না চাইলে, বাড়িতে থাকা সবকটা প্লাস্টিকের বোতল বিন্দুমাত্র দেরি না করে ফেলে দিন।

ADVERTISEMENT

৩. প্লাস্টিকের বোতলে (Bottles) জল খেলে নাকি লিভার ক্যান্সারের মতো রোগেও আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। কারণ,এমন বোতলে উপস্থিত এমন কিছু রাসায়নিক থাকে, যা জলের সঙ্গে মিশে আমাদের শরীরে প্রবেশ করা মাত্র কোষের ক্ষতি করতে শুরু করে দেয়, যে কারণে এমন মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। সেই সঙ্গে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাও দুর্বল হয়ে পড়ে।

৪. শরীরে Bisphenol A-এর মাত্রা বাড়তে শুরু করলে টাইপ ২ ডায়াবেটিসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই হার্টেরও মারাত্মক ক্ষতি হয়ে যাওয়ার ভয় থাকে। তাই সাবধান!

ADVERTISEMENT

সুস্থ থাকতে কেমন ধরনের বোতলে জল খাওয়া উচিত?

প্লাস্টিকের বোতলের পরিবর্তে স্টেনলেস স্টিলের বোতল বা কাঁচের বোতল ব্যবহার করা যেতে পারে। পিতলের বোতলও ব্যবহার করতে পারেন। আর যদি বাড়িতে ভাল ব্র্যান্ডের ওয়াটার ফিল্টার থাকে, তা হলে তো কোনও চিন্তাই নেই। সেক্ষেত্রে ফিল্টারের জল সেরামিকের পাত্রে সংগ্রহ করে রেখে সেখান থেকেও পান করতে পারেন।

প্লাস্টিকের বোতল কেনার আগে মাথায় রাখুন এই বিষয়গুলি

ADVERTISEMENT

pixabay

এর পরেও যদি প্লাস্টিকের বোতলে জল খেতে মন চায়, তা হলে ভুলেও সেই সব বোতল কিনবেন না, যেগুলির recycling code তিন এবং সাত। বরং ২,৪, এবং ৫ recycling code-এর বোতল ব্যবহার করতে পারেন। আজকাল বাজারে Bisphenol A ফ্রি বোতলও কিনতে পাওয়া যায়, সেগুলিও তুলনায় কম ক্ষতিকারক। কিন্তু মাথায় রাখবেন এই সব বোতলের দাম কিন্তু অনেক।

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

ADVERTISEMENT
14 Aug 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text