Nail Art

নেল পলিশ পরার সময় এই ভুলগুলো করেন না তো ?

Indrani BoseIndrani Bose  |  Nov 17, 2020
নেল পলিশ পরার সময় এই ভুলগুলো করেন না তো ?

নেল পলিশ পরতে প্রায় সবাই বেশ পছন্দ করি । নখের যত্ন নিয়ে বেশ কিছুক্ষণ সময় নিয়ে আমরা নেল পলিশ পরি । কিন্তু এই নেল পলিশ পরার সময় আমরা কয়েকটি ছোট ছোট ভুল করে ফেলি ( mistakes while wearing nail polish ) । তা কি আমরা জানি ? নেল পলিশ পরার সময় যে বিষয়গুলি মাথায় রাখা উচিত, তা আমরা অনেক সময়ই মাথায় রাখি না । হয়তো কোনও নিমন্ত্রণ বা পার্টিতে যাওয়ার  আগের মুহূর্তে নেল পলিশের শিশিটি নিয়ে বসি, তাড়াতাড়ি নেল পলিশ পরতে চাই । কিন্তু আপনার সাজের অন্যান্য ক্ষেত্রেও যেমন সময় লাগে, একইভাবে নেল পলিশ পরতেও বেশ কিছুক্ষণ সময় লাগে । আর সেই সময় দেওয়া উচিত । সঠিক সময় দিলেই নেল পলিশ পরার ক্ষেত্রে আমরা আর ভুল করব না  ( mistakes while wearing nail polish ) । সঠিকভাবে নেল পলিশ পরলে আঙুলে সেই নেল পলিশ টিকবেও বেশিদিন, আপনার আঙুলও খুব সুন্দর দেখাবে ।

নেল পলিশ পরার সময় আমরা সাধারণত কয়েকটি ভুল করে থাকি (mistakes while wearing nail polish ), সেই ভুলগুলি করবেন না ।

  • টপ স্ট্রোক এবং বেস স্ট্রোক বাদ দেবেন না 
  • এক্সপায়ারি ডেট পেরিয়ে যাওয়া নেল পলিশ পরবেন না 
  • নেল পলিশ পরার পরই গরম জলে ব্যবহার করবেন না 
  • নখ অপরিষ্কার রাখবেন না 
  • তাড়াহুড়োয় নেল পলিশ পরবেন না 

 

নেল পলিশের তিনটি স্ট্রোকই গুরু্ত্বপূর্ণ

নেল পলিশ  ( nail polish ) পরার সময় খেয়াল রাখতে হবে, নেল পলিশের তিনটি স্ট্রোকই গুরুত্বপূর্ণ । নখ পরিষ্কার করে বেস স্ট্রোক দিতে হবে । তারপর আরও একটি স্ট্রোক । এবং টপ স্ট্রোক দিতে হবে । এই তিনটে স্ট্রোক সঠিকভাবে দিয়ে নখ শুকিয়ে নিতে হবে ।

নেল পলিশ পরার আগে এক্সপায়ারি ডেট দেখেন ?

এক্সপায়ারি ডেট পেরিয়ে যাওয়া নেল পলিশ অনেক সময়ই আমরা পরে নিই । বাড়িতে থাকা পুরনো নেল পলিশও ( nail polish ) পরি । কিন্তু তা করা উচিত নয় । এক্সপায়ারি ডেট পেরিয়ে যাওয়া নেল পলিশ নখের জন্য ক্ষতিকারক । নখকে দুর্বল করে দেয় এই নেল পলিশ ( nail polish ) । নখের এনামেল ঠিক রাখতে এক থেকে দেড় বছরের মধ্যে নেল পলিশ বদলে ফেলুন ।

নেল পলিশ পরার ক্ষেত্রে সময় দিন

নেল পলিশ পরার পরে ঠান্ডা জলে হাত রাখুন

যদি গরম জলে আপনার কাজ থাকে, অর্থাৎ বাসন ধোওয়া বা স্নান করার হলে নেল পলিশ পরার আগেই সেই কাজ সেরে ফেলুন । নেল পলিশ ( nail polish ) পরার পর পরই তাড়াহুরো করে গরম জল ব্যবহার করবেন না । অন্তত এক ঘণ্টা অপেক্ষা করুন । তবে বরফ জলে আপনি আঙুল চুবিয়ে রাখতে পারেন, এতে আপনার নেল পলিশ ( nail polish ) তাড়াতাড়ি শুকায় ।

নখ পরিষ্কার করুন

প্রত্যেক নেল আর্টিস্ট নেল পলিশ ( nail polish ) পরার আগে নখ রিমুভার দিয়ে পরিষ্কারের পরামর্শ দেন । কারণ, নখ পরিষ্কার রাখা খুব গুরুত্বপূর্ণ । নেল পলিশ পরার আগে ভাল ভাবে নখ পরিষ্কার করে নিন । খেয়াল রাখবেন, কোনওভাবেই যেন নখে ময়লা বা তেল না থেকে যায় ।

নেল পলিশ পরার পর সময় দিন

নেল পলিশ পরার সময়ই আমরা বেশিরভাগ ক্ষেত্রে তাড়াহুরো করি । একবার নেল পলিশ পরা হয়ে গেলেই তা কখন শুকাবে, ততক্ষণ অপেক্ষা করতে পারি না আমরা । সেই হাত নিয়ে অনেক সময় বিছানায় শুয়ে পড়ি । করবেন না । নেল পলিশ খারাপ হবে । যে সময় দিয়ে নেল পলিশ পরেছেন, আরও কিছুক্ষণ সময় দিন । সুন্দর নখ উপভোগ করুন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!