Advertisement

Care

কেশবতী কন্যা হয়ে উঠতে ব্যবহার করুন কেশুতি পাতার হেয়ার মাস্ক ও টনিক

Doyel BanerjeeDoyel Banerjee  |  Oct 14, 2019
কেশবতী কন্যা হয়ে উঠতে ব্যবহার করুন কেশুতি পাতার হেয়ার মাস্ক ও টনিক

কথায় বলে, প্রদীপের নীচে অন্ধকার! কথাটা যে নেহাত মিথ্যে নয়, সেটা আমাদের আচরণেই বেশ স্পষ্ট। কেন এই কথা বলছি বলুন দেখি? হাতের কাছেই নানা রকম উপকারী উপাদান থাকতেও আমরা চুল আর ত্বকের যত্ন নিতে বাজারচলতি নানা ব্র্যান্ড ব্যবহার করি। আমাদের বিশ্বাস, দাম দিয়ে কিনলেই সেই জিনিসের গুণগত মান খুব ভাল হয়। সেটা যে একেবারেই হয়না তা বলছি না। কিন্তু সেই সব প্রোডাক্টে কিছু রাসায়নিকও থাকে, সেটা ভুলে গেলে চলবে না। ঘন, কালো লম্বা চুল পেতে আমরা কত কী করি, অথচ কেশুতি (kesuti) পাতার (leaves) কথা একদম ভুলে যাই! অথচ এই গাছের এত গুণ, যার ব্যবহার যুগ-যুগ ধরে ভারতবর্ষে চলে আসছে। চুল ঘন করতে, কালো আর মজবুত করতে এই গাছের পাতার কোনও জুড়ি নেই। আপনিও যদি ঘন, কালো চুলের অধিকারিণী হতে চান তা হলে মাথায় লাগান কেশুতি পাতা। উপকার পাবেনই, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। 

 

 

https://bangla.popxo.com/article/how-to-remain-fresh-after-durga-puja-in-bengali

কেশুতি পাতা আসলে কী?

wikipedia

এক ধরনের গুল্ম জাতীয় গাছ যা জলা জায়গায় বেশি হয়। 

এর অন্যান্য নাম কী কী?

কেশুতি পাতার অন্যান্য অনেক নাম আছে। যেমন, এই গাছ থেকে কালো রং বের করে সেটা চুল কালো করার জন্য ব্যবহার করা হয় বলে এর আর এক নাম কালোকেশী। এছাড়াও কেউতি, কালাকেশারিয়া ও কালসাতা বলেও একে ডাকা হয়। তবে চুলের যত্নে কাজে আসে বলে কেশুতি পাতার সর্বাধিক জনপ্রিয় নাম হল কেশরাজ। 

আরও পড়ুনঃ কালমেঘ পাতার উপকারিতা

https://bangla.popxo.com/article/top-12-coconut-oil-hair-products-for-hair-care-in-bengali

কীভাবে ব্যবহার করব?

pixabay

এই গাছের পাতা বেটে সরাসরি চুলে মাসাজ করা যাবে। শুকিয়ে গেলে ধুয়ে নিতে হবে। 

কেশরাজ টনিক

pixabay

২৫০ গ্রাম তিলের তেল আর ২৫০ গ্রাম নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। এর মধ্যে কেশুতি পাতা বেটে তার রস মেশান। এর মধ্যে একটা গোটা আমলকী, একটা গোটা জবাফুল, এক মুঠো কারিপাতা ও সামান্য একটু মেথি দিয়ে দিন। এবার এই সবক’টা উপাদান ফুটিয়ে ঠান্ডা করে ছেঁকে রেখে দিন। কাচের বোতলে রাখলে ভাল হয়। এই মিশ্রণ মাথায় মাসাজ করলে মাথা ঠান্ডা হবে, চুল পড়া বন্ধ হবে এবং চুল লম্বা ও কালো হবে। উকুন হলেও এই মিশ্রণ খুব কাজে দেয়। ভাল করে এটা মেখে একটা সাদা পরিষ্কার কাপড় মাথায় বেঁধে শুয়ে পড়ুন। সকালে দেখবেন, উকুন সব মরে গেছে।

কেশরাজ মাস্ক

এই মাস্ক ব্যবহার করতে পারেন অকালপক্কতা রোধ করতে। প্রথমে কেশুতি পাতা বেটে নিন। তার মধ্যে দুই চামচ মেথি গুঁড়ো, ডিমের কুসুম, টক দই ও নারকেল তেল মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। মাসে চারবার এই মাস্ক লাগাতে পারেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…