Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

চুলে তো নিশ্চয়ই ব্যবহার করেছেন, কিন্তু ত্বকের যত্নে নারকেল তেলের গুণাবলী জানেন?

Indrani BoseIndrani Bose  |  Jan 11, 2021
চুলে তো নিশ্চয়ই ব্যবহার করেছেন, কিন্তু ত্বকের যত্নে নারকেল তেলের গুণাবলী জানেন?

চুলের পরিচর্যায় নারকেল তেলের গুণাবলী তো আমরা প্রত্যেকেই জানি। কিন্তু ত্বকের যত্নে নারকেল তেল যে একইভাবে কার্যকরী, সে কথা কি ভেবে দেখেছেন? ত্বকের আর্দ্রতা ধরে রাখা থেকে ত্বককে জেল্লাদার করে তোলা, সব কিছুতেই নারকেল তেলের জুড়ি মেলা ভার(coconut oil on your skin)। ফেস সিরামের বদলে আপনি অনায়াসেই ব্যবহার করতে পারেন নারকেল তেল। 

সে কথা কি আপনি জানেন? কিন্তু আমরা বেশিরভাগ সময়েই নারকেল তেলের উপর ভরসা করতে পারি না। আমরা ভাবি, নারকেল তেল (benefits of using coconut oil) এত ভারী, তা ত্বকের উপর কীরকম প্রভাব ফেলবে? নানা চিন্তায় আমরা সেই বিউটি প্রোডাক্টের দিকেই ঝুঁকি।

ত্বকের যত্নে নারকেল তেলের গুণাবলী জানেন?

নারকেল তেলে রয়েছে ভিটামিন, যা ত্বকের জন্য খুবই ভাল(benefits of using coconut oil) । এদিকে নারকেল তেলে ফ্যাটি অ্যাসিডও রয়েছে। যা ত্বকের খুবই উপকার করে। একইসঙ্গে নারকেল তেলের অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টিস মুখের নানা রকম সমস্যা সমাধান করে। স্কিন ব়্যাশ সারিয়ে তোলে। তাই কোনও কিছু না ভেবে অবশ্যই মুখের ত্বকে নারকেল তেল ব্যবহার করতে পারেন। ত্বকে নারকেল তেল কীভাবে ব্যবহার করবেন।

ঠোঁটের যত্নে খুবই উপকারী নারকেল তেল

ঠোঁটের যত্নে নারকেল তেল

সারা বছর যেমন ঠোঁট ফাটার মতো সমস্যা থেকেই যায়। শীতকালে রুক্ষ ঠোঁটের সমস্যা আরও বাড়ে। আর্দ্রতার অভাবে ঠোঁট হয়ে ওঠে রুক্ষ ও শুষ্ক। এই সমস্যা এড়িয়ে যেতে অবশ্যই আপনি ব্যবহার করতে পারেন নারকেল তেল। প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে ঠোঁটে নারকেল তেল (coconut oil on your skin)লাগিয়ে নিন। আপনার ঠোঁট থাকবে কোমল। নারকেল তেল আপনার ঠোঁটে আর্দ্রতা বজায় রাখবে। সারা বছর ঠোঁট ফাটার মতো সমস্যা আপনাকে ভোগাবে না।

মুখে নারকেল তেল লাগান

আপনি ফেস সিরামের বদলে নারকেল তেল ব্যবহার করুন

আপনার ত্বকে যেসব ভিটামিন ও রাসায়নিক প্রয়োজন। সেইসব দিয়ে কৃত্রিমভাবে ফেস সিরাম তৈরি করা হয়। আপনি মার্কেট থেকে অনেক দামে কেনেন। সত্যি বলতে আপনার ত্বকের প্রয়োজনীয় যাবতীয় ভিটামিন ও রাসায়নিক রয়েছে নারকেল তেলে। আপনি কি তা জানতেন? নারকেল তেলে রয়েছে ফ্য়াটি অ্যাসিড। যা আপনার ত্বককে আর্দ্র রাখে। এবং রয়েছে লরিক অ্যাসিড, যা অ্যান্টিব্যাকটেরিয়াল। আপনি কয়েক ফোঁটা নারকেল তেল নিন। সেটি ভাল করে মুখে মাসাজ করে নিন(benefits of using coconut oil) যাতে আপনার মুখের ত্বক নারকেল তেল টেনে নিতে পারে। রাতে শুতে যাওয়ার আগে করলেই ভাল হয়। কয়েক মাসের মধ্যেই আপনার মুখ হবে জেল্লাদার। মুখের যাবতীয় দাগছোপও আস্তে আস্তে মলিন হবে।

ত্বকের বয়স নিয়ন্ত্রণে রাখুন

প্রতিদিন স্নান করার আগে ত্বকে নিয়মিত নারকেল তেল মাসাজ করুন। সামান্য তেল বাটিতে নিয়ে আঙুলে করে সারা মুখে লাগিয়ে নেবেন। নারকেল তেলের জন্য ত্বকের উপকারী ফ্যাটি অ্যাসিডের মাত্রা বাড়বে। ফলে আপনার ত্বকের বলিরেখা ধীরে ধীরে মলিন হবে। এমনকী ত্বক ভিতর থেকে পুষ্টি পাবেয তাই ত্বক ভাল থাকবে। নারকেল তেল ত্বককে আর্দ্র রাখবে(benefits of using coconut oil) । তাই রুক্ষ ও শুষ্ক ত্বকের মতো সমস্যাও আপনার আর থাকবে না। সার্বিকভাবে আপনার ত্বক খুবই ভাল থাকবে।

ঘরোয়া ফেস প্যাকে আপনি নারকেল তেল ব্যবহার করুন

নারকেল তেলে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন। তাই ত্বকের যত্নে নারকেল তেলের (coconut oil on your skin)মতো ভাল আর কী হতে পারে? ঘরোয়া ফেস প্যাকে প্রয়োজন অনুযায়ী অবশ্য়ই নারকেল তেল ব্যবহার করুন।

ত্বকের যে কোনও সংক্রমণ কমাতে পারে নারকেল তেল

প্রতিদিন স্নানের আগে নারকেল তেল মুখে (coconut oil on your skin) এবং শরীরে লাগিয়ে মাসাজ করে নিন। নারকেল তেলে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাস উপাদান। যা ত্বকের যে কোনও সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারবে। স্বাভাবিকভাবেই স্কিন ইনফেকশনের মতো সমস্য়া ধারে কাছেও আসতে পারবে না। তবে এমন সব উপকার পেতে কম করে পাঁচ মিনিট তেল মালিশ করতে হবে (benefits of using coconut oil) এবং তারপর স্নান করে নিতে হবে। পরে মাইল্ড ফেস ওয়াশ ব্যবহার করে মুখ ধুয়ে নিতে পারেন।

https://bangla.popxo.com/article/is-homemade-face-scrub-good-for-your-skin-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!