Advertisement

লাইফস্টাইল

প্রেমে ব্যর্থ হওয়া মনের প্রতিচ্ছবি বলিউডের এই ৩০টি ব্রেকআপ সং (Broken Heart Songs)

POPxo TeamPOPxo Team  |  Apr 5, 2019
প্রেমে ব্যর্থ হওয়া মনের প্রতিচ্ছবি বলিউডের এই ৩০টি ব্রেকআপ সং (Broken Heart Songs)

গোলাপ ফুল আমরা সবাই পছন্দ করি। কিন্তু গোলাপের সঙ্গে কাঁটাও থাকে। অনেক সময় সেই গোলাপ ফুল তুলতে গেলে হাতে কাঁটা ফুটে যায়। ভালবাসা ও অনেকটা এরকম। ভালবাসার অনুভূতি স্বর্গীয়। যাঁরা কোনও সম্পর্কে আছেন, তাঁরা এই ব্যাপারটা আরও বেশি ভাল করে বুঝতে পারবেন। কিন্তু যাঁদের প্রেম ভেঙে গেছে (Breakup), তাঁরা জানেন সেই কাঁটার স্পর্শ কেমন! সম্পর্ক তৈরি হওয়ার সময় যে আনন্দ হয়, সেটার চেয়েও বেশি দুঃখ হয়, যখন কোনও সম্পর্ক ভেঙে যায় (Breakup)। আর প্রেমে ব্যর্থ হলে মনে হয়, যদি সেই সুখের সময় আবার ফিরে আসত! যদি ঘড়ির কাঁটা উল্টো দিকে ঘুরিয়ে দিয়ে ফিরে যাওয়া যেত সেই সোনালি দিনগুলোতে। যদিও বেশিরভাগ সময়ে সেটা সম্ভব হয় না। কারণ, যে সময় একবার চলে যায় সেটা আর ফিরে আসে না। আর এই সময় যখন আপনার পাশে কেউ নেই, যখন সেই ভালবাসার মানুষ আপনার কাছ থেকে অনেক দূরে, তখন একা থাকতেই সবচেয়ে বেশি ভাল লাগে। আর এই সময় তখন সঙ্গী হয় মন ছুঁয়ে যাওয়া কিছু ব্রেকআপ সং বা গান। এরকম পরিস্থিতি কখনও না কখনও আমাদের জীবনে এসেছে যখন আমাদের সম্পর্ক ভেঙে গেছে। সেই কথা চিন্তা করেই আমরা নিয়ে এসেছি সেরা ৩০টি বাংলা দুঃখের গান (Best Breakup Songs) যা আসলে ব্যর্থ প্রেমেরই (Breakup) প্রতিচ্ছবি। এমন কিছু গান (Breakup Songs) যা সকাল-সন্ধে শুনলে আপনার মন কিছুটা আরাম পাবে। এই গানগুলো (Breakup Songs) যেন মলমের মতো যা হয়তো আপনার কাছে আপনার ভালবাসার মানুষকে ফিরিয়ে দিতে পারবে না, কিন্তু একটু হলেও শান্তি দিতে পারবে।

আরো পড়ুনঃ কয়েকটি জনপ্রিয় দেশাত্মবোধক গান

বাংলা ব্রেকআপ গানের তালিকা (Bangla Sad Song)

৩০ টি ব্রেকআপ গানের তালিকা (30 Heart Broken Songs)

১| তনহাই – দিল চাহতা হ্যায় (Tanhai – Dil Chahta Hai)

তনহাই অর্থাৎ একাকীত্ব। মনের মানুষ যখন ছেড়ে চলে যায়, তখন একাকীত্ব ঘিরে ধরে। যখন কোনও একটা সম্পর্ক বেশ কিছুদিন এগিয়ে নিয়ে যাওয়ার পরে আমরা বুঝতে পারি এর কোনও ভবিষ্যৎ নেই, এবার আলাদা হওয়ার (Breakup) সময় এসে গেছে, তখন হঠাৎ করে বুকটা যেন ফাঁকা হয়ে যায়! চারপাশের পৃথিবীতে কী হচ্ছে, সেটা বোঝার ক্ষমতা যেন চলে যায় তখন। আর এই পরিস্থিতিতে যেন এই গানটি (Song) মন ছুঁয়ে যায়।  

২| অগর তুম সাথ হো – তমাশা (Agar Tum Saath Ho – Tamasha)

আমাদের নিজেদের ইচ্ছেতে অনেক সময়ই অনেক কিছু হয় না। আমরা ভাবি একরকম আর হয় একরকম। আমরা হয়তো জানি যে মানুষটি আজ আমার পাশে আছে সে যদি সারাজীবন আমার পাশে থাকে তাহলে পৃথিবীটা কত সুন্দর হয়। তবে আমরা চাইলেই সেটা হয় না। তাই না চাইলেও আলাদা হয়ে যেতে হয়। দীপিকা পাদুকোন আর রণবীর কাপুরের এই গান যেন সেই কথাই বলে। চোখে জল চলে আসে এই গান শুনলে। অসম্ভব মর্মস্পর্শী এক পরিস্থিতিতে তুলে ধরে এই ব্রেকআপের গান (Breakup Song)।

৩| মানা কে হম ইয়ার নহি – মেরি পেয়ারি বিন্দু (Maana Ke Hum Yaar Nahin – Meri Pyaari Bindu)

কথায় বলে প্রথম প্রেম কখনওই ভোলা যায় না। হ্যাঁ এটাও ঠিক জীবন কখনও থেমে থাকে না। তাই একবার সম্পর্ক ভেঙে গেলেও আবার সেটা গড়ে ওঠে। কিন্তু সেই যে প্রথম দেখা, প্রথম স্পর্শ সেটা কে ভুলতে পারে। তাই তো এই গান বলে ওঠে আমরা বন্ধু নই তো কি হয়েছে, তার মানে কি এটা দাঁড়ায় যে ভালোবাসা নেই। হ্যাঁ, ভালোবাসা কখনও ফিকে হয়না। কাছের মানুষ ছেড়ে চলে গেলেও তার প্রতি যে অনুভূতি আছে সেটা থেকে যায়।

 

৪| চন্না মেরেয়া – অ্যায় দিল হ্যায় মুশকিল (Channa Mereya – Ae Dil Hai Mushkil)

অনেক সময় এরকম হয় যে আপনি একতরফাই কাউকে ভালবাসলেন। সে হয়তো অন্য কাউকে ভালোবাসে। বা সে হয়তো আপনার মনের খবর রাখে না। এরকম পরিস্থিতিতেই তৈরি হয়েছে এই গান। যেখানে রণবীর কাপুর ভালোবাসে অনুষ্কা শর্মাকে। যদিও অনুষ্কা এই সম্পর্ককে শুধুই বন্ধুত্ব মনে করে। আজ অনুষ্কাড় বিয়েতেই ভাঙা মন (Heart Broken Song) নিয়ে এই গান গাইছেন রণবীর। যেখানে তিনি তার প্রেয়সীকে বলছেন যে তিনি চলে যাচ্ছেন আর তাই সে যেন তাকে মনে রাখে।

৫| ফির লে আয়া দিল – বরফি (Phir Le Aaya Dil – Barfi)

সম্পর্ক ভেঙে দিলেও তার রেশ থেকে যায়। জীবন মাঝে মাঝে আমাদের সাথে অদ্ভুত খেলা খেলে। কাছের মানুষের থেকে দূরে চলে গেলেও (Breakup) অবাধ্য মন আবার আমাদের তার সামনে দাঁড় করিয়ে দেয়। এ এক ভারী অদ্ভুত সিচুয়েশান। মনে হয় যেন আমাদের হাত পা বাঁধা।

 

৬| কিসি নজর কো তেরা – অ্যায়তবার (Kisi Nazar Ko Tera – Aitbaar)

মনের কথা বুঝিয়ে বলার জন্য এই গানটি যেন আদর্শ। অনেক সময় আমরা মুখে না বললেও আমাদের চোখে মনের কথা ফুটে ওঠে আর এই গান সেটাই বলে। সেই একা মানুষটির চোখ যেন বলে সে আজও ভালোবাসা খুঁজে বেড়াচ্ছে, সবার কাছ থেকে নিজেকে লুকিয়ে বেরালেও সে ভালোবাসতে চায়।

৭| উয়ো লমহে উয়ো বাতেঁ – জেহের (Woh Lamhe Woh Baatein – Zeher)

ইমরান হাশমির ছবির বেশিরভাগ গানই খুব রোম্যান্টিক (Romantic) হয়। আর এই গানটিও তার ব্যতিক্রম নয়। তবে এই গানে আছে দুখের ছোঁয়া (Breakup Song)। কারণ এই গান নস্টালজিয়ার। বৃষ্টিতে ভেজা সেই সব আদুরে আবদারের কথা বলে এই গান।

৮| শুন রহা হ্যায় না তু – আশিকি ২ (Sun Raha Hai Na Tu – Aashiqui 2)

এই ছবির সব কটা গানই হিট হয়েছিল। তবে এই গানটি শ্রোতাদের মনে পাকাপাকি জায়গা করে নিয়েছে। যেখানে একজন তার কাছের মানুষকে বার্তা দিচ্ছেন যে তিনি কাঁদছেন (Heart Broken Songs), কেন না যাকে তিনি ভালোবাসেন সে আজ তার সাথে নেই।

৯| হমারি অধুরি কহানি – হমারি অধুরি কহানি (Hamari Adhuri Kahani Title Track – Hamari Adhuri Kahani)

ভালোবাসার কোনও সময় হয় না, কোনও বয়স হয় না। কেউ অন্যের হয়ে গেছে জেনেও তার প্রেমে পড়া আমরা আটকাতে পারি না। কিন্তু সমাজ সব সময় সেই প্রেম মেনে নেয়না। আর তাই দুজন প্রেমীর মাঝখানে তারা দেওয়াল তুলে দেয়। প্রেম কাহিনি থেকে যায় অসম্পূর্ণ। প্রেমের বৃত্ত যখন  এভাবে অসমাপ্ত থেকে যায় তখন এই গান বার বার শুনতে ইচ্ছে করে।

 

১০| সচ কহে রহা হ্যায় দিওয়ানা – রহনা হ্যায় তেরে দিল মেঁ (Sach Keh Raha Hai – Rehnaa Hai Terre Dil Mein)

খুবই জনপ্রিয় হয়েছিল এই গান। হবে নাই বা কেন? টুকরো হয়ে যাওয়া মনের ব্যথা কি এত সহজে ভোলা যায়। তাই তো অবাধ্য অবুঝ মন বলে ওঠে যে প্রেমে যখন এত কষ্ট তখন প্রেম না করাই ভালো।

১১| জরুরি থা – রাহত ফতেহ আলি খান (Zaroori Tha – Rahat Fateh Ali Khan)

রাহত ফতে আলি খানের এই গান ভেঙে যাওয়া মনের আদর্শ গান। ভালোবাসার মানুষকে হারিয়ে ফেলার কষ্ট যে ঠিক কতটা সেটা বোঝা যায় এই গান থেকে।

১২| জিন্দগী মেঁ কোই কভি – মুসাফির (Zindagi Mein Koi Kabhi – Musafir)

যখন আমরা প্রেমে পড়ি আমরা চাই সেই প্রেম দীর্ঘস্থায়ী হোক। সেই প্রেমের একটা পরিনতি হোক। কিন্তু সেটা সব সময় হয় না। যে আজ আমার জীবনে আছে সে যদি কাল না থাকে তাহলে মন ভেঙে যায়। তার চেয়ে একা থাকাই ভালো বলে মনে হয়। অনেকেই এই কারণে কোনও সম্পর্কে জড়াতে চান না। আর সেই কথাই বলে এই গান।

১৩| আওগে জব তুম ও সাজনা – জব উই মেট (Aaoge Jab Tum – Jab We Met)

মানুষ ভাবে এক আর হয় আরএক। ভালোবসার টানে সব ছেড়ে অনেকে বেরিয়ে আসে। কিন্তু যখন সে দেখে যার জন্য এত কিছু করেছে সে আসলে কোনও দামই দেয় না এসবের, তখন মন ভেঙে টুকরো টুকরো হয়ে যায়। গলার কাছে কান্না দলা পাকিয়ে আসে। উস্তাদ রশিদ খানের এই গান তখন সেই কান্নাকে অনেকটাই প্রশমিত করে দেয়।

১৪| কেয়া হুয়া তেরা ওয়াদা – হম কিসিসে কম নহি (Kya Hua Tera Wada – Hum Kisise Kum Nahin)

ভালোবাসায় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল প্রতিজ্ঞা বা প্রমিস। প্রমিস করে যদি কেউ ভুলে যায় তাহলে সে আপনাকে ভালোই বাসে না। আর তাই মন বলে যেদিন কাছের মানুষকে সে ভুলে যাবে সেদিনটাই তার জীবনের শেষ দিন হবে।  

১৫| আওয়ারাপন বানজারাপন – জিসম (Awarapan Banjarapan – Jism)

প্রেমে পড়লে মাঝে মাঝে এক অদ্ভুত অনুভূতি হয়। নিজেকে একা মনে হয়। মনে এক ধরণের অস্থিরতা হয়। মন উচাটন করে প্রিয় মানুষকে দেখার জন্য। আর সেই প্রেমই যখন ব্যর্থ হয়ে যায় মনে হয় সারা পৃথিবী থেকে নিজেকে একা করে সরিয়ে রাখি। কারো সাথে কথা বলতে ইচ্ছে করে না তখন।

১৬| জিনা জিনা – বদলাপুর (Jeena Jeena – Badlapur)

প্রেম জীবন থেকে হারিয়ে গেলেও জীবন থেমে থাকে না। কালের নিয়মে এগিয়ে যেতেই হয় আমাদের সবাইকে। আর যখন এরকম কিছু ঘটে এই গানের কথাই মাথায় আসে।

১৭| তুঝে ইয়াদ না মেরি আয়ি – কুছ কুছ হোতা হ্যায় (Tujhe Yaad Na Meri Aayi – Kuch Kuch Hota Hai)

আপনি যাকে ভালোবাসলেন সে আপনার ভালোবাসার মর্যাদা না দিয়ে আপনাকে ছেড়ে যখন চলে যায় তখন এই গানটির চেয়ে ভালো আর কি হতে পারে। মনের এই গভীর গোপন দুখের কথা কাউকে প্রকাশ করা যায় না তখন।

১৮| চাহা হ্যায় তুঝকো – মন (Chaha Hai Tujhko – Mann)

মানুষ যাকে ভালোবাসে তাকে সারা জীবন কাছে রাখতে চায়। মনে হয় মৃত্যুর পরেও এই ভালোবাসা মুছে যাবে না। অনেক সময় সেই ভালোবাসার মানুষ চোখের সামনে থাকলেও আমাদের কিছু করার থাকে না। মাঝে মাঝে নানা কারণে এমন দূরত্ব তৈরি হয়ে যায় যে সেটা কিছুতেই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয় না।

১৯| অ্যায় অজনবি তু ভি কভি – দিল সে (Ae Ajnabi – Dil Se)

অনেক সময় আমরা এমন কোনও মানুষের প্রেমে পড়ে যাই যাকে আমরা চিনি না। সে আমাদের কাছে অপরিচিত হলেও তার কথা বার বার মনে আসে। মনে হয় সেও বোধহয় আমার কথাই ভাবছে।

২০| মুভ অন – তনু ওয়েডস মনু (Move On – Tanu Weds Manu)

ব্রেকআপ হলে মন ভেঙে যায় তখন তো মন খারাপ লাগেই। তবে সেটা নিয়ে বসে থাকা যায় না। জীবনের নিয়ম অনুযায়ী চোখের জল মুছে আমাদের এগিয়ে যেতে হয়। আর তাই আমাদের নিজেদেরই যেন নিজেদেরকে বলে উঠতে হয় ‘মুভ অন’ (Breakup Songs)!

বাংলা ব্রেকআপ গানের তালিকা (Bangla Sad Song)

১| আশা ছিল ভালবাসা ছিল – আনন্দ আশ্রম (Asha Chilo Bhalobasha Chilo – Ananda Ashram) 

কিছু ব্রেকআপ আছে যা চিরতরে হয়। হ্যাঁ, যখন আমি জানতে পারি কাছের মানুষ আমার থেকে দূরে আছে কিন্তু ভালো আছে, তখন মনে শান্তি আসে। কিন্তু যখন মৃত্যু তাকে কেড়ে নেয় তখন আমাদের হাতে কিছু থাকে না। সমস্ত আশা তখন মাটিতে মিশে যায়। সেই মানুষটির স্মৃতি তখন যেন কুড়ে কুড়ে খায়। বেঁচে থাকার ইচ্ছেটাই চলে যায় তখন।

২| তুমি কত যে দূরে – গায়ক- রাহুল দেব বর্মণ ও আশা ভোঁসলে (Tumi Koto Je Dure – Asha Bhosle & R.D Burman)

কাছের মানুষ দূরে চলে গেলেও মন কি আর মানতে চায়? মন তাকে সব জায়গায় খুঁজে বেড়ায়। নিজের জীবন থেকে সে দূরে গেলেও মন থেকে সে কখনওই দূরে যায় না। আর যারা ইচ্ছে করে মনে দুঃখ দিয়ে চলে যায় তারা কোনও ঠিকানা রেখে যায় না। তবু তাকে রাস্তা ঘাটে মন খুঁজে বেড়ায়। মনে হয় কখনও যদি আবার দেখা হয়ে যায় তাহলে বেশ হয়।

৩| নীল রঙ ছিল ভীষণ প্রিয় – রূপম ইসলাম (Neel Rong Chilo Bhishon Priyo – Rupam Islam)

নীল রঙ একসময় সে ভালোবাসত কিন্তু সম্পর্ক শেষ হলে সে সব দিনের কথা কি আর মনে থাকে?

৪| তুমি যাকে ভালবাসো – প্রাক্তন (Tumi Jake Bhalobaso – Praktan)

আপনি যাকে ভালোবাসেন সে আপনাকে নয় অন্য কারোকে ভালোবাসে এর চেয়ে নির্মম সত্যি আর কি হতে পারে? কিন্তু হ্যাঁ, সেটাই হয়। প্রাক্তনের গান (Bangla Breakup Song) সেই কথাই যেন অস্ফুটে বলে।

৫| আমাকে আমার মতো থাকতে দাও – অটোগ্রাফ (Amake Amar Moto Thakte Dao – Autograph)

প্রিয় মানুষকে ছেড়ে আপনি ভালো আছেন। কারণ আপনি বুঝে গেছেন যেটা আপনার ভাগ্যে নেই সেটা জোর করে পাওয়ার চেষ্টা করে কোনও লাভ নেই।

৬| তোমারি চলার পথে – একান্ত আপন (Tomari Cholar Pothe – Ekanta Apan)

প্রিয় মানুষ অন্য কারো হয়ে গেলেও আপনি তাকে ভুলতে পারেন না । এই গান সেই কথাই বলে। বলে যে তাকে আজও আপনি নিজের সবটুকু উজাড় করে দিতে রাজি আছেন।

৭| এ কী হোলো – রাজকুমারী (E Ki Holo – Rajkumari)

হঠাৎ সম্পর্ক ভেঙে গেলে এরকমই অনুভূতি হয়। মনে হয় কেন এরকম হল? কিছু বোঝার আগেই শেষ হয়ে যায় সবকিছু।

৮| কী আশায় বাঁধি খেলাঘর – অমানুষ (Ki Ashay Bandhi Khelaghar – Amanush)

মানুষ আশা করে কিন্তু সেই আশা পূর্ণ হয় না। তখন এই গানটি যেন মনকে আরাম দেয়।

৯| এই বালুকা বেলায় আমি লিখেছিনু – শেষ পর্যন্ত (Ei Baluka Belay Ami Likhechhinu – Sesh Parjanta)

বালির উপরে নাম লিখলে সেই নাম সাগরের ঢেউ এসে মুছে দেয়। অনেক প্রেম সেরকমই হয়। আচমকাই সেই সম্পর্ক শেষ হয়ে যায়।

১০| বড় একা লাগে এই আঁধারে – চৌরঙ্গী (Boro Eka Lage – Chowringhee)

প্রেম না থাকলে বড় একা লাগে। অন্ধকার যেন গিলে খেতে আসে। মনে হয় সেই প্রিয় মানুষটি আজ যদি পাশে থাকত তাহলে কত ভালো হত।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!