ডি আই ওয়াই বিউটি টিপস

পায়ের যত্নে এই তিনটি ঘরোয়া ফুট স্ক্রাব দারুণ কাজে দেবে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jun 26, 2019
পায়ের যত্নে এই তিনটি ঘরোয়া ফুট স্ক্রাব দারুণ কাজে দেবে

শরীরের যতটা যত্ন আমরা নিয়ে থাকি, পায়ের কিন্তু ঠিক সেভাবে যত্ন নিই না। অথচ দেখুন, আমাদের গোটা শরীরের ভার কিন্তু ওই আমাদের চরণ দু’খানিই বয়ে নিয়ে বেড়ায়! কালেভদ্রে কখনও হয়তো পেডিকিওর করালাম, ব্যস, ওই পর্যন্তই! বাইরে থেকে বাড়ি ফিরে জল দিয়ে শুধু পা ধুয়ে নিলাম, হয়ে গেল। আরে বাবা, পায়েরও একটু যত্ন নিন না। পায়ের উপরের এবং নীচের অংশের মরা কোষ দূর করতে তো আর বারবার আপনাকে পার্লারে ছুটতে হবে না, বাড়িতেই স্ক্রাবিং করে নিতে পারবেন। কীভাবে করবেন, জেনে নিন এখানে। কয়েকটি ঘরোয়া ফুট স্ক্রাবের (foot scrubs) কথা এখানে বলে দেওয়া হল, যেগুলো দিয়ে বাড়িতেই পায়ের যত্ন নেওয়া সম্ভব।

১। নারকোল তেল আর নুন দিয়ে ফুট স্ক্রাব

শাটারস্টক

যাঁদের পা ফাটার সমস্যা রয়েছে, তাঁরা এই ফুট স্ক্রাবটি ট্রাই করে দেখতে পারেন। এক কাপ এপসাম সল্ট অথবা যে-কোনও বাথ সল্ট (খাবার নুন ব্যবহার করবেন না), একটি কাপের এক চতুর্থাংশ নারকেল তেল, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল (আপনার পছন্দমতো) এবং একটি কাপের এক চতুর্থাংশ ভিটামিন ই অয়েল (ভিটামিন ই ক্যাপসুল থেকে বের করে নিতে পারেন) ভাল করে মিশিয়ে একটা কাচের জারে ভরে দু-তিনদিন ফ্রিজে রেখে দিন। পরে এই স্ক্রাবটি নিয়মিত ব্যবহার করতে পারেন। প্রতিদিন স্নানের আগে বা অন্য যে-কোনও সময়ে মিনিটকুড়ি ওই স্ক্রাব দিয়ে পায়ে মালিশ করুন, কয়েকদিনের মধ্যেই ফল দেখতে পাবেন।

২। কফি দিয়ে ফুট স্ক্রাব

শাটারস্টক

যাঁরা বাইরে-বাইরে ঘোরেন, তাঁদের পায়ে ট্যান পড়ে যায় আর দেখতেও খুব একটা ভাল লাগে না। তাঁরা কিন্তু কফি দিয়ে তৈরি এই ফুট স্ক্রাবটি ব্যবহার করতে পারেন। দুই টেবিল চামচ কফি পাউডার, দুই টেবিল চামচ চিনি (একটু মোটা দানার হলে ভাল হয়) এবং এক টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। চিনি যদি সম্পূর্ণ না-ও গুলে যায়, তাতে সমস্যা নেই। এই মিশ্রণ স্ক্রাব হিসেবে পায়ে লাগিয়ে মিনিটকুড়ি মালিশ করুন। সপ্তাহে তিন-চারবার করলেই হবে।

৩। বেকিং সোডা ফুট স্ক্রাব

শাটারস্টক

সারাদিনের ক্লান্তি দূর করার জন্য এই foot scrub অব্যর্থ! তিন টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে এক টেবিল চামচ জল মিশিয়ে তৈরি করে ফেলুন স্ক্রাব। মিনিটদশেক মালিশ করুন পায়ের উপরের এবং নীচের পাতায়। তারপর ধুয়ে ফেলুন। প্রতিদিন রাতে শোওয়ার আগে আপনি এই স্ক্রাবটি ব্যবহার করতে পারেন।

ফুট স্ক্রাব করার উপকারিতা

কীভাবে ফুট স্ক্রাব করবেন, কী-কী উপকরণ প্রয়োজন, সবই তো জানলেন, কিন্তু ফুট স্ক্রাব করলে পা পরিস্কারের সঙ্গে আর কী-কী উপকার পাওয়া যায়, সেটাও একবার জেনে রাখা ভাল।

  • ফুট স্ক্রাব করার সময়ে যখন আপনি মালিশ করেন, তাতে পায়ের পাতায় রক্ত সঞ্চালন প্রক্রিয়া সঠিকভাবে হয়। ফলে কোনও ব্যাথা থাকলে তা দূর হয়।
  • মালিশের ফলে সারাদিনের ধকল দূর হয় এবং শরীর-মন বেশ তরতাজা লাগে।
  • আপনি যদি দিনের বেশিরভাগ সময়টাই দাঁড়িয়ে কাজ করেন বা আপনাকে অনেক হাঁটাহাঁটি করতে হয় সারা দিনে, তা হলে অতি অবশ্যই ফুট স্ক্রাব করুন! এতে পায়ের মাংসপেশি রিল্যাক্সড হবে।
  • ফুট স্ক্রাব করার ফলে পায়ের উপরের চামড়া থেকে মরা কোষ দূর হয় এবং তাতে আপনার পা দেখতে খুবই সুন্দর লাগে। এছাড়াও পা ফাটার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!