Advertisement

বাড়ির সাজসজ্জা

বাথরুম-সজ্জায় রাখতে পারেন এই গাছগুলো (Best Plants For Bathroom Decor)

Upasana SarkarUpasana Sarkar  |  Apr 25, 2019
বাথরুম-সজ্জায় রাখতে পারেন এই গাছগুলো (Best Plants For Bathroom Decor)

বেড রুম -ড্রয়িং রুম তো দিব্যি গাছপালা (Plants) দিয়ে সাজাচ্ছেন। এমনকি রান্না ঘরটাতেও সবুজের (Green) ছোঁয়া দিতে কেউ কেউ সেখানেও গাছ (Plants) দিয়ে সাজাচ্ছেন। তা হলে বাথরুমটা (Bathoom) বাদ যাবে কেন? অন্দরসজ্জায় (Home decor) গাছের (Plants) ব্যবহার বহু দিন থেকেই চলে আসছে। তবে বাথরুমটাকে (Bathoom) গাছ দিয়ে সাজানোর কথা ভেবেছেন কি? তা হলে এ বার সেটা ভাবুন। তা হলে আর দেরি করছেন কেন? নেমে পড়ুন কাজে। বাথরুমটাকেও (Bathoom) দিন সবুজের (Green) ছোঁয়া। কিছু গাছ তো এয়ার পিউরিফায়ার। সেগুলো বাথরুমে (Bathoom) থাকলে তো আরও ভাল! তবে বাথরুমের কোন কোন গাছ লাগাতে পারেন, সেটা জেনে নেওয়ার আগে জেনে নিতে হবে বাথরুমে (Bathoom) গাছ (Plants) লাগানোর জন্য কী কী প্রয়োজন।

bathroom decor

যেগুলো মাথায় রেখে বাথরুম সাজাবেন

অন্দরসজ্জায় (Home decor) গাছ (Plants) ব্যবহার করাটা সোজা কিন্তু বাথরুমের (Bathoom) সাজসজ্জায় গাছ (Plants) লাগানোটা একটু হলেও কষ্টকর। কারণ অল্প আলো, উচ্চ আর্দ্রতা এবং উষ্ণ তাপমাত্রা- এই সব কিছু নিয়ে বাথরুমে গাছ (Plants) লাগানো সম্ভব হয় না।  তবে আপনাদের জন্য সুখবর! বাথরুমও (Bathoom) সাজাতে পারেন কিছু গাছ দিয়ে।

plants on windowsills

আলো

বেশির ভাগ বাথরুমেই ছোট ছোট জানলা থাকে। এমনকি কোনও কোনও বাথরুমে তো জানলাই থাকে না। এ রকম হলে কিন্তু গাছ লাগাতে একটু অসুবিধাই হবে। কারণ লো-লাইট প্ল্যান্টস বাড়তেও কিন্তু অল্প হলেও আলোর দরকার হবেই। তাই বাথরুমে fluorescent light bulbs ব্যবহার করতে পারেন। কারণ গাছের জন্য ঠিক যতটুকু দরকার, ততটা আলো এই বাল্ব থেকে পেয়ে যাবেন।

আর্দ্রতা ও তাপমাত্রা

হট ওয়াটার শাওয়ারের জন্য বাথরুম বেশ আর্দ্র হয়ে যায় এবং তাপমাত্রাও অনেকটাই বেড়ে যায়। যার ফলে বহু গাছই সেখানে বাড়তে পারে না। তাই কিছু ট্রপিক্যাল গাছ বাথরুমের জন্য ভাল!

জায়গা ও অবস্থান

bathroom decor plants

বড় বাথরুম হলে চিন্তাই নেই। কিন্তু যাঁদের বাথরুম (Bathoom) ছোট, তাঁরা নিশ্চয়ই ভাবছেন, সাধ আর পূরণ হল না! কিন্তু ছোট বাথরুমেও গাছ (Plants) দিয়ে সাজানো যায়। কী ভাবে? সিলিং থেকে ঝোলাতে পারেন অথবা উঁচু তাক থাকলে সেখানে রাখতে পারেন। তা ছাড়াও বাথরুমের (Bathoom) গাছ রাখার আর একটা ভাল জায়গা হল জানলার তাক। আর তাতে ভাল আলোও পাবে গাছ (Plants)।

কোন কোন গাছ বাথরুমের জন্য পারফেক্ট

এই বিষয়গুলো মাথায় রাখার সঙ্গে সঙ্গে দেখে নেওয়া যাক, কী কী ধরনের গাছ বাথরুম সজ্জার জন্য পারফেক্ট। মানে কোন কোন গাছ বাথরুমেও (Bathoom) সুন্দর ভাবে বেড়ে উঠবে।

অ্যালোভেরা

aloe vera in bathroom

অ্যালোভেরা গাছ তো প্রায় সব বাড়িতেই দেখা যায়। আর এই গাছ তো সব সমস্যার সমাধান। দারুণ উপকারী এই গাছ। অ্যালোভেরা জেল ভিটামিন ও মিনারেলে ভরপুর। পোড়া-ক্ষত, শুকনো স্কিন- এই ধরনের সমস্যা দূর করে অ্যালোভেরা জেল। এর মজাটা হচ্ছে, এটা কিন্তু বাড়ির বাথরুমেও রাখা যেতে পারে। বিশেষ করে বাথরুমের জানলার কাছে। কারণ এর জন্য কম জল লাগে। আর্দ্রতা সত্ত্বেও এই গাছ বেড়ে ওঠে।

এখান থেকে কিনে নিতে পারেন

বাঁশ

lucky bamboo

অন্দরসজ্জার (Home decor) জন্য বাড়িতেই বাঁশ গাছ লাগিয়ে ফেলুন। বাথরুমের জন্যও কিন্তু দারুণ! কারণ কম আলোয় বেড়ে ওঠে এই গাছ। আর এটা বেড়ে ওঠার জন্য সরাসরি আলোর প্রয়োজন নেই। আর মজার ব্যাপার হল, এর জন্য মাটিও লাগে না। আর ঝামেলাও কম। একটা পাত্রে নুড়ি আর জল দিয়ে ভরে নিয়ে বাঁশ গাছ লাগিয়ে ফেলতে পারেন। তবে হ্যাঁ, জলটা কিন্তু ২-৪ সপ্তাহ অন্তর বদলানো যেতে পারে। আর মাঝে মাঝে ছেঁটে দিতে হবে।

এখান থেকে কিনে নিতে পারেন

অর্কিড

orchid in bathroom

বাথরুমে একটু ফুলের সাজ দিতে চান অথবা সবুজ (Green) ছাড়াও অন্য রঙের ছোঁয়া আনতে চান? তা হলে অর্কিড কিন্তু ভাল অপশন। নিশ্চয়ই ভাবছেন, অর্কিডেও কি বাথরুম (Bathroom) সাজানো সম্ভব! অবশ্যই সম্ভব। আয়নার এক পাশে অথবা জানলার তাকে রেখে দিলেই হল। আর এই গাছের (Plants) মোট ২০ হাজার প্রজাতি রয়েছে। হোয়াইট অর্কিড খুবই জনপ্রিয়। অর্কিড গরম আর আর্দ্র আবহাওয়াতেও দিব্যি বেড়ে উঠতে পারে।

এখান থেকে কিনে নিতে পারেন

স্নেক প্ল্যান্ট

snake-plant

স্নেক প্ল্যান্টও বাথরুমের (Bathoom) জন্য দারুণ অপশন। ফুলও ফোটে। আর এই গাছ বেড়ে ওঠার জন্য খুব অল্প আলো আর জল লাগে। স্নেক প্ল্যান্ট দারুণ এয়ার পিউরিফায়ার হিসেবেও কাজ করে। এই গাছগুলোকে (Plants) আউটডোর আর ইনডোর প্ল্যান্ট হিসেবেই রাখা যেতে পারে।

এখান থেকে কিনে নিতে পারেন

স্পাইডার প্ল্যান্ট

spider plant

অনেক গাছকেই স্পাইডার প্ল্যান্ট বলা হয়ে থাকে। তবে স্পাইডার প্ল্যান্ট হিসেবে সব থেকে বেশি পপুলার হল ক্লোরোফাইটাম কোমোসাম। এই গাছটি খুব পপুলার হাউজপ্ল্যান্ট হিসেবে পরিচিত। কারণ ঘর থেকে কার্বো মনোক্সাইড এবং নানা বিষাক্ত পর্দাথ দূর করে দেয়। খুব বেশি আলোর প্রয়োজন নেই। সপ্তাহে এক থেকে দু’বার জল দিতে হয়। এই গাছ মোটামুটি ৬০ সেন্টিমিটার লম্বা হয় আর এর পাতাগুলো সরু সরু হয়।

এখান থেকে কিনে নিতে পারেন

পিস লিলি

peace lily

পিস লিলি খুবই সুন্দর আর বাথরুমে (Bathoom) দারুণ একটা সবুজের (Green) ছোঁয়া এনে দেবে। আর খুবই উপকার কারণ এক পাতা এয়ার ফিল্টার হিসেবে কাজ করে। আর আপনি যত্ন করলে ফুলও ফুটবে। কম আলো আর ভিজে মাটি ফুল ফোটার জন্য আদর্শ। আর কম আলোর বাথরুম এই গাছের (Plants) জন্য উপযুক্ত।

এখান থেকে কিনে নিতে পারেন

ফার্ন

bathroom and fern

ভিজে স্যাঁতস্যাঁতে জায়গায় এই ধরুন, কুয়োর পাড়ে অথবা পুকুর পাড়ে, আগেকার দিনের বাড়ির বাইরের পুরনো বাথরুমের ধারে নিশ্চয়ই ফার্ন গাছ গজাতে দেখেছেন। তা হলে আপনার ঘরের সুন্দর বাথরুমে (Bathroom) ফার্ন হবে না কেন! আসলে ফার্ন গাছের জন্য কম আলো আর প্রচণ্ড আর্দ্র আবহাওয়া আদর্শ। আপনার শাওয়ারের আশপাশে সাজিয়ে রাখতে পারেন।

এখান থেকে কিনে নিতে পারেন

ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!