home / দেশে ভ্রমণ
প্রতি ঢেউয়ে জ্বলে ওঠে নীল আলো! ভারতের এইসব সমুদ্র সৈকতে ঘুরে আসুন

প্রতি ঢেউয়ে জ্বলে ওঠে নীল আলো! ভারতের এইসব সমুদ্র সৈকতে ঘুরে আসুন

সমুদ্রের ঢেউয়ের সঙ্গেই ভেসে আসছে নীল আলো। হাতে নিয়ে সেই নীলচে আভা অনুভবও করা যাচ্ছে। কী সুন্দর সেই অনুভূতি তাই না। রাত হলেই সমুদ্রের জলে জ্বলে ওঠে নীল আলো। অথচ সেই আলো শীতল ও উজ্জ্বল। এর এক সুন্দর বৈজ্ঞানিক নামও আছে, বায়োলুমিনিসেন্স বা জীব দ্যুতি। মালদ্বীপের এক সমুদ্র সৈকত (bioluminescent beach)এই জন্যই পর্যটকদের অন্যতম আকর্ষণ। কিন্তু ভারতের অনেক সমুদ্র সৈকতে গেলেও যে আপনি একই অভিজ্ঞতা পাবেন। ভারতে বায়োলুমিনিসেন্স কোন কোন সমুদ্র সৈকতে (glowing beaches) দেখতে পাবেন তা জানাব আপনাকে। তার আগে জেনে নিই এই বায়োলুমিনিসেন্স বিষয়টি ঠিক কী।

বায়োলুমিনিসেন্স কী

অনেক জীব রাসায়নিক শক্তিকে আলোক শক্তিতে রূপান্তরিত করতে পারে। যেমন জোনাকি । তেমনই সমুদ্রের ২০০ থেকে ১০০০ মিটার গভীরে কিছু জীব থাকে, যারা রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে নিজেদের দেহে আলো তৈরি করতে পারে । এরাই বায়োলুমিনিসেন্ট জীব । এই সমস্ত জীবের দেহে থাকে লুসিফেরিন ও লুসিফারেজ নামক দুটি পদার্থ । অক্সিজেনের উপস্থিতিতে রাসায়নিক বিক্রিয়ায় রাসায়নিক শক্তি পরিবর্তিত হয় আলোকশক্তিতে । তৈরি হয় ঠান্ডা আলো বা বায়োলুমিনিসেন্স(bioluminescent beach) । একইভাবে আলো তৈরি করে জেলিফিসও । জোনাকিও এই একই প্রক্রিয়ায় আলো তৈরি করে । জীবের আলো তৈরির ক্ষমতা ।

কোন কোন সমুদ্র সৈকতে (glowing beaches) এই অভিজ্ঞতা হবে আপনার

মালদ্বীপের বিস্ময়কর এক সমুদ্র সৈকত ভাধু । প্রবাল প্রাচীরে ঘেরা । সন্ধে নামলেই একের পর এক ঢেউতে ভেসে আসে নীল আলো । তবে শুধুই মালদ্বীপ নয়, ভারতেও চাইলে একই অভিজ্ঞতা তৈরি করতে পারেন আপনি।

জুহু, মহারাষ্ট্র (bioluminescent beach in india)- মহারাষ্ট্রের জুহু বিচ। সকাল, সন্ধে, রাত, দুপুর এখানে সব সময় হইচই। রাত হলেই জুহু বিচে আছড়ে পড়া আরব সাগর আলোকিত থাকে প্রাকৃতিক আলো দিয়েও। মোটামুটি রাত ৮টার পর জলে বিন্দু বিন্দু নীল আলো ভেসে বেড়াতে থাকে। তবে সব সময়ই যে এরকম দেখা যাবে তা নয়। কখনও কখনও দেখা যেতে পারে।

বেতালবাতিম, গোয়া (glowing beaches) – দক্ষিণ গোয়ায় অবস্থিত এই সমুদ্র সৈকত। দিনের বেলা সাদা বালি, ডলফিন এবং সন্ধ্যায় সূর্যাস্ত এখানকার প্রধান আকর্ষণ। তবে আরও একটি প্রধান আকর্ষণ সমুদ্রের জলের আলো। সমুদ্রের জলজ প্রাণীর গা থেকে এই আলো ঠিকরে পড়ে। একবার অন্তত বেতালবাতিম এই সমুদ্র সৈকতে রাত না কাটালে খুব মিস করবেন।

মাট্টু, কর্নাটক – মাট্টু বেশ জনপ্রিয় সমুদ্র সৈকত। অনেকেই এখানে বনভোজনে যান। কিন্তু সন্ধে হতেই এখানে সমুদ্রের জলে দেখা যায় সেই নীল আলো।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text