home / Uncategorized
বডি হেয়ার রাখা বা না রাখা আপনার পছন্দ, কিন্তু এর পিছনে আসল ইতিহাস জানেন কি

বডি হেয়ার রাখা বা না রাখা আপনার পছন্দ, কিন্তু এর পিছনে আসল ইতিহাস জানেন কি

কোভিড বিধি নিষেধের কারণে পার্লর বন্ধ ছিল দীর্ঘদিন। এক মাস আগে আবার পার্লর খুললেও সেভাবে সব সময় যাওয়া হয়ে ওঠে না। তাছাড়া সংক্রমণ এড়াতে পার্লরে যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন না অনেকে। তাই বাড়িতে ওয়্যাক্সিং করার চেষ্টা করেছেন অনেকে। আবার অনেকে এই সিদ্ধান্তও নিয়েছেন, না! হেয়ার রিমুভ করার প্রয়োজন নেই। কয়েক দশক আগেও বডি হেয়ার রিমুভ করাই মেয়েদের কাছে আবশ্যক ছিল। কিন্তু কয়েক দশকে সেই ছবি বদলেছে। এখন বডি হেয়ার রিমুভাল একটা চয়েস। নিজের শরীরের লোমকে গ্রহণ করতে শিখেছেন অনেকেই। তবে কখনও এই কথাও ভেবে দেখা প্রয়োজন, কেন এক নারী শরীরের উপর থেকে নিচ পর্যন্ত শরীরের প্রাকৃতিক লোম তুলে ফেলার রীতি চালু হল? এর পিছনে যথেষ্ট বড় এক ইতিহাস (body hair removal history) আছে। তা জানলে আপনিও অবাক হবেন। কেন এটি একটি রাজনৈতিক স্টেটমেন্ট বা ব্যক্তিগত পছন্দ হয়ে উঠতে পারে, বুঝতে পারবেন।

প্রাচীন মিশরে কী হত? (body hair removal history)

গবেষণায় এই তথ্য প্রকাশ্যে এসেছে যে, গুহামানবরা পশুর দাঁতের সাহায্যে, খোলস বা পাথরের সাহায্যে শেভ করতেন। তারও হাজার বছর পর প্রাচীন ইজিপ্টে এই হেয়ার রিমুভাল পদ্ধতির আধুনিকীকরণ হয়। সেই পদ্ধতিই এখন জনপ্রিয় হয়ে উঠেছে। চিনি, লেবু এবং জলের সাহায্য়ে একটি আঠালো পেস্ট বানানো হত। তা শরীরে লাগিয়ে মসলিন কাপড়ের সাহায্য়ে শরীর থেকে লোম টেনে তোলা হত। রানি ক্লিওপেট্রাই তাঁর শরীরের সমস্ত লোম তুলে (body hair removal history) ফেলতেন। এই পদ্ধতিই সেই সময় কাজে লাগানো হত।

শরীরের লোম, বিশেষত পিউবিক হেয়ার সেই সময় একটি প্রাচীন মিশরীয় সংস্কৃতিতে নোংরা (body hair removal history) এবং অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত করা হত। তাই জন্য অনেক মহিলাই হেয়ার রিমুভাল পদ্ধতি বেছে নিয়েছিলেন। অনেক পুরুষও দাড়ি কামিয়ে ফেলতেন, নিজেদের স্টেটাস দেখানোর জন্য। কারণ, দাস এবং চাকরদের মধ্যে সেই সময় দাড়ি রাখা খুব সাধারণ ব্যাপার ছিল।

প্রাচীন গ্রিক সভ্যতায়ও একই প্রথা প্রচলিত ছিল। সেই জন্য সেই সময় গ্রিক সভ্যতার মহিলাদের কোনও চুল রাখার রীতি ছিল না। এই প্রথাই চলে রোমান সভ্যতাতেও। (body hair removal history)

যাই হোক, সময়ের সঙ্গে সঙ্গে সেই নিয়ম বদল হয়েছে। মহিলাদের মধ্য়ে সতীত্ব প্রমাণের চেষ্টায় পিউবিক হেয়ার রাখার প্রচলন হয়েছে। পুরুষ তার শরীরের লোম রাখতে শুরু করেছে। তা পৌরুষের চিহ্ন হয়ে উঠেছে। পরবর্তীতে এই নিয়ে অনেক আন্দোলন হয়েছে। বার বার এই প্রসঙ্গ এসেছে যে, একজন মহিলা তাঁর শরীরে লোম রাখবেন না কি তুলে ফেলবেন (body hair removal history) তা তাঁর ব্য়ক্তিগত পছন্দ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text