home / বিউটি প্রোডাক্টস নিয়ে নানা তথ্য
স্কিন কেয়ার তো করছেন, তবে প্রোডাক্টগুলো সঠিক অর্ডারে লাগাচ্ছেন তো?

স্কিন কেয়ার তো করছেন, তবে প্রোডাক্টগুলো সঠিক অর্ডারে লাগাচ্ছেন তো?

কাচের মত স্বচ্ছ আর পরিষ্কার ত্বক কার না পছন্দ? কিন্তু এমন সুন্দর ত্বক পেতে গেলে পরিশ্রম তো করতেই হবে। অনেক সময়েই আমরা ত্বকের যত্ন নিতে গিয়ে এমন কনফিউজড হয়ে যাই যে কোনটা করব আর কোনটা করব না সেটাই বুঝে উঠতে পারি না। আপনার কোনও বন্ধু হয়ত বললেন যে তিনি অমুক ব্র্যান্ডের তমুক ক্রিম মাখেন বলে তাঁর ত্বক একদম তুলোর বলের মত মোলায়েম। আপনিও সেই কথা শুনে ক্রিমটি লাগালেন আর আপনার হয়ত টুক করে একটা অ্যাকনে বেরিয়ে এল! (chronological ways to use skin care products)

শুধু তাই না, কোন প্রোডাক্টের পর কোন প্রোডাক্ট লাগাবেন তা নিয়েও রয়েছে অনেক কনফিউশন। আগে ফেস ওয়াশ লাগাবেন নাকি ক্লেনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে তবে ফেস ওয়াশ করবেন তা নিয়ে নানা মুনির নানা মত। আপনাকে অত বেশি বিতর্কে যেতে হবে না। আমরা নিয়ে এসেছি দ্য আল্টিমেট স্কিন কেয়ার গাইডেন্স, যেখানে আমরা বলে দেব কোন প্রোডাক্টের পর কোন প্রোডাক্ট লাগাতে হয়।

ক্লেনজার

সবার প্রথমে ত্বক পরিষ্কার করতে হবে। সারাদিনের মেকআপ, ধুলো, দূষণ ও ঘাম মিশে ত্বকের যা তা অবস্থা হয়। এই ময়লা যদি পরিষ্কার না করা হয়, তাহলে আপনি যত দামী প্রোডাক্টই লাগান না কেন, ত্বকের হাল ফিরবে না। কাজেই নিজের ত্বকের ধরন অনুযায়ী ক্লেনজার বেছে নিন। সেটা জেলও হতে পারে আবার আরগান অয়েলও হতে পারে।

টোনার

ক্লেনজারের পর মুখে ভাল করে টোনার লাগান। টোনার ত্বকের পি এইচ লেভেলের ভারসাম্য বজায় থাকে এবং আপনার ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। টোনিং ত্বক টানটান করে এবং এটি প্রাকৃতিক উপায়ে মুখের জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। সকালে ও রাতের স্কিন কেয়ার রুটিনে টোনার অবশ্যই রাখুন। (chronological ways to use skin care products)

সিরাম

আপনার স্কিন কেয়ার রুটিনে সিরাম অন্তর্ভুক্ত করাও খুব গুরুত্বপূর্ণ। প্রায়শই লোকজন হয় সিরাম ব্যবহার করতে ভুলে যান বা ময়েশ্চারাইজার লাগানোর পরে এটি এটি লাগান, যা ভুল। টোনার লাগানোর পরে সিরাম ব্যবহার করা উচিত। আসলে, সিরাম আপনার মুখের একটি সুরক্ষা কবচ হিসেবে কাজ করে।

আই ক্রিম

রাগ করবেন না, তবে বেশিরভাগ মানুষই আই ক্রিম ব্যবহার করেন না আর তারপরে ডার্ক সার্কল পড়ে গেল বলে কান্না জুড়ে দেন। আন্ডার আই ক্রিম সবচেয়ে আন্ডাররেটেড বিউটি প্রোডাক্টগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। কিন্তু এটি নিয়মিত চোখের নিচে লাগালে শুধু ডার্ক সার্কলই কমে না, ফাইন লাইনও মুছে যায়। এটি খুবই হালকা এবং ময়েশ্চারাইজার লাগানোর আগে চোখের চারপাশে লাগানো যেতে পারে। সকালে না লাগাতে পারলেও, রাতে ঘুমোনোর আগে অবশ্যই আই ক্রিম লাগানো শুরু করে দিন।

ময়শ্চারাইজার

স্কিন কেয়ারের এই ধাপটি কিন্তু আপনি স্কিপ করতে পারবেন না। কারণ ময়শ্চারাইজার না লাগালে আপনার ত্বক শুষ্ক দেখায় যা একদমই কাম্য নয়। আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার লাগাতে পারেন। যেমন আপনার ত্বক তৈলাক্ত হলে ওয়াটার বা জেল বেসড ময়শ্চারাইজার লাগান। অন্যদিকে যাদের ত্বক শুষ্ক তাঁরা অয়েল বেসড ময়শ্চারাইজার লাগাবেন। (chronological ways to use skin care products)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text