রূপচর্চা ও বিউটি টিপস

দারচিনির (cinnamon) যত্নে থাকুক আপনার ত্বক আর চুল

Upasana SarkarUpasana Sarkar  |  Feb 1, 2019
দারচিনির (cinnamon) যত্নে থাকুক আপনার ত্বক আর চুল

রোববারের আলসে দুপুরে যখন জম্পেশ করে মাংস রান্নার গন্ধটা গোটা পাড়ায় ম-ম করে, তখন মনে মনে বলে উঠি, কোন বাড়িতে যেন মাংস রান্না হচ্ছে। এলাকায় বিরিয়ানির দোকান থাকলে তো কথাই নেই। আর বিরিয়ানির দোকানের পাশ দিয়ে যাওয়ার সময় মনটা হু-হু করে ওঠে। এই মাংস রান্না বা বিরিয়ানি রান্না- সব জায়গায় স্বাদ-গন্ধ যোগ করে কে? দারচিনি (cinnamon)! এ আর কী এমন ব্যাপার। সকলেই নিশ্চয়ই জানেন। কিন্তু সেটা ছাড়াও এর আরও অনেক গুণ রয়েছে। আসলে আমরা দারচিনিকে (cinnamon) সুগন্ধী মশলা হিসেবেই জেনে আসছি। এটাও জানি আয়ুর্বেদিক ওষুধ হিসেবেও প্রাচীন কাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। তবে স্কিন (skin care) বা হেয়ার কেয়ারেও (hair care) দারচিনির (cinnamon) প্রচুর উপকারিতা রয়েছে। কারণ দারচিনির মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান যা আপনার ব্রণ (pimples) দূর করবে। তা ছাড়াও এর মধ্যে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম আর পটাশিয়াম। এ বার জেনে নিন, দারচিনি (cinnamon) কী ভাবে আপনার স্কিন (skin care) আর হেয়ার কেয়ারে (hair care) সাহায্য করবে।

হেয়ার-কেয়ার

চুলের যত্নেও (hair care) অত্যন্ত উপকারী দারচিনি (cinnamon)। স্ক্যাল্প পরিষ্কার রাখা থেকে শুরু করে চুলকে ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল  করতে দারচিনির প্যাকই সেরা। ২ টেবিলচামচ অলিভ অয়েল ইষদুষ্ণ গরম করে নিন। এ বার তার মধ্যে ১ চা-চামচ দারচিনি গুঁড়ো আর কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। স্ক্যাল্পে ওই মিশ্রণ মাসাজ করতে থাকুন। ১৫ মিনিট পরে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। স্ক্যাল্প পরিষ্কার হয়ে চুল হবে ঝলমলে।

ব্রণ তাড়াতে

cinnamon-honey-scrub

মাঝেমধ্যেই ব্রণ (pimples) হচ্ছে। ট্রিটমেন্ট করেও লাভ হয়নি। যার জন্য আপনি আত্মবিশ্বাস হারাচ্ছেন। আর সামনে বড় অনুষ্ঠান বা অফিসে বড় কোনও প্রেজেন্টেশন থাকলে তো গেল! তখন ব্রণর (pimples)  জন্য কী করবেন ভেবে ভেবে মাথার চুল ছিঁড়তে শুরু করেন। এক কাজ করতে পারেন, দারচিনি (cinnamon) আর মধুর ফেসপ্যাক তৈরি করে লাগাতে পারেন। কারণ দারচিনি ব্যাকটেরিয়া ধ্বংস করে আর মধু আপনার মুখের লালচে ভাব কমিয়ে ত্বককে নরম করে তোলে। এই প্যাক তৈরির জন্য এক টেবিলচামচ দারচিনি গুঁড়ো আর এক টেবিলচামচ মধু নিয়ে ঘন মিশ্রণ তৈরি করে মুখে লাগিয়ে ফেলুন। দশ মিনিট রেখে দেওয়ার পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার ব্যবহার করলে ভাল ফল পাবেন।

ঠোঁটের যত্নে

সুন্দর-নরম ঠোঁটের (lip) জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দারচিনি। এক চা-চামচ পেট্রোলিয়াম জেলির সঙ্গে অল্প দারচিনি গুঁড়ো মিশিয়ে ঠোঁটে (lip) লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তার পরে ধুয়ে ফেলুন। এতে ঠোঁট একটু জ্বলতে পারে, যদি বেশি জ্বালা করে, তা হলে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন।

স্ক্রাব হিসেবে

cinnamon-stick

খসখসে স্কিন তো আর দেখতে ভাল লাগে না। তাই শুষ্ক ত্বকের স্ক্রাব (scrub) হিসেবে ব্যবহার করতে পারেন দারচিনি (cinnamon)। ২ টেবিলচামচ অলিভ অয়েল, ১ চা-চামচ ভাঙা ভাঙা দারচিনি আর ১ চা-চামচ চিনি মিশিয়ে একটা স্ক্রাব (scrub) বানিয়ে ভেজা ত্বকে মাসাজ করতে থাকুন। কিছু ক্ষণ পরে ধুয়ে ফেলুন। হাত-পায়ের স্কিনেও ব্যবহার করতে পারেন, এতে ময়লা দূর হয়ে ত্বক হবে সতেজ। আবার অন্য একটা স্ক্রাবের খোঁজও দিচ্ছি। দারচিনি গুঁড়ো, ওটমিল আর দুধ দিয়ে একটি স্ক্রাব (scrub) বানিয়ে নিন। মুখে মাসাজ করার পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

পেডিকিওরে

পায়ের যত্নেও সেই দারচিনি (cinnamon)। ১ কাপ ইষদুষ্ণ গরম জলে কয়েক ফোঁটা লেবুর রস ও ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এ বার তাতে ১ চা-চামচ মধু আর ১ টেবিলচামচ দারচিনি গুঁড়ো নিয়ে পায়ে ওই মিশ্রণটা মাসাজ করে নিন। একটা ব্রাশ দিয়ে ঘষে নিতে পারেন। এতে মৃত শুষ্ক চামড়া উঠে যাবে। ১৫ মিনিট পরে পা ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

পোকামাকড়ের কামড়ে

cinnamon powder

দারচিনির মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। ফলে পোকামাকড়ের কামড় সঙ্গে সঙ্গে সারিয়ে তুলতে কামড়ের জায়গায় একটু দারচিনি (cinnamon) গুঁড়ো লাগিয়ে দিন। কিছুক্ষণের মধ্যেই তা অনেকটা সেরে উঠবে।

ছবি সৌজন্যে: পিন্টরেস্ট

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!