home / দেশে ভ্রমণ
কোভিড পরিস্থিতিতে ঘুরতে যাচ্ছেন? হোটেলে থাকার সময় কী কী সাবধানতা মেনে চলবেন

কোভিড পরিস্থিতিতে ঘুরতে যাচ্ছেন? হোটেলে থাকার সময় কী কী সাবধানতা মেনে চলবেন

কোভিড পরিস্থিতিতে ঘুরতে যাওয়া (travel during covid-19)-এর কথা ভাবছেন? না তাতে কোনও সমস্যা নেই। ঘুরতে যাওয়ার জন্য প্রায় সব পর্যটন কেন্দ্রগুলিতেই নতুন বিধি নিষেধ জারি করা হয়েছে। সেগুলি খেয়াল রাখতে হবে। আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট কয়েকটি জায়গায় আবশ্যক করা হয়েছে। ঘুরতে যাওয়ার আগে এই বিষয়গুলি খেয়াল রাখবেন। কিন্তু ঘুরতে গিয়ে তো আর সেদিনই ফিরে আসবেন না। কোনও হোটেল-এ থাকার কথা নিশ্চয়ই ভাববেন। সেক্ষেত্রে হোটেলে কী কী সাবধানতা (safe in a hotel) মেনে চলবেন, সেই নিয়েই টিপস দেব আমরা।

নিজের স্যানিটাইজার রাখবেন (safe in a hotel)

হোটেলে স্যানিটাইজার অবশ্যই থাকবে। কিন্তু নিজের একটি স্য়ানিটাইজার রাখুন। কোনও কিছুতে হাত দেওয়ার আগে ও পরে হাত স্য়ানিটাইজ করে নিন। স্প্রে স্য়ানিটাইজারও ব্যবহার করতে পারেন। স্প্রে স্যানিটাইজারের সাহায্য়ে (safe in a hotel) হোটেলের ঘরে ঢুকে সব জীবাণুমুক্ত করে নিন। তারপর সেগুলি ব্যবহার করুন।

রুম সার্ভিস খেয়াল রাখুন

প্রতিদিন নিয়ম করে রুম সার্ভিসিং করিয়ে নিন। বিছানার চাদর পাল্টানো থেকে শুরু করে মেঝে পরিষ্কার। প্রতিটি বিষয় যেন ঠিকঠাক হয়, তা খেয়াল রাখবেন। সঠিকভাবে ঘর পরিষ্কার না হলে হোটেল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলুন। কিন্তু হোটেলের হাইজিন নিয়ে কোনও সমঝোতা নয়। যাঁরা ঘরে চা ও অন্য়ান্য় প্রয়োজনীয় জিনিস পৌঁছে দিতে আসছেন, তাঁরা কোভিড বিধি এবং হাইজিন মেনে চলছেন কি না খেয়াল রাখুন। প্রয়োজনে তাঁদের বলুন (safe in a hotel) এবং হোটেল কর্তৃপক্ষের সঙ্গেও কথা বলুন।

ধাতব জিনিস ব্যবহারের সময় সাবধান

দরজার হাতল, বাথরুমের কল ও অন্য়ান্য ধাতব জিনিস ব্যবহারের আগে সাবধান (safe in a hotel) । এগুলি থেকে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কা বেশি। তাই এগুলি ব্যবহারের আগে স্য়ানিটাইজিং ওয়াইপ দিয়ে মুছে নিন। তারপর ব্যবহার করুন।

কোভিড পরিস্থিতি: হোটেলে থাকার সময় (safe in a hotel) কী সাবধানতা মানতে বলছে WHO

  • অ্যালকোহল বেসড হ্যান্ড রাবের সাহায্য়ে অন্তত ২০ সেকেন্ড ধরে হাত পরিষ্কার করুন। না হলে সাবান এবং জলের সাহায্যে ৪০ সেকেন্ড ধরে হাত পরিষ্কার করুন। কোনও সামগ্রী নিলে যেমন টাকা বা ক্রেডিট কার্ড, তারপর হাত সাবান দিয়ে ধুয়ে নেবেন। ডাইনিং হল, রেস্তরাঁ এবং বার ব্যবহারের সময় হ্যান্ড স্য়ানিটাইজার স্টেশন আছে কি না দেখে নিন।
  • হোটেলের কর্মীদের থেকে অন্তত এক মিটার দূরত্ব মেনে চলুন।
  • হাঁচি, কাশির সময় কনুই দিয়ে নাক ও মুখ ঢাকুন। কিংবা টিসু পেপার ব্যবহার করুন। ব্যবহৃত টিসু ডাস্টবিনে ফেলে দেবেন।
  • হোটেল রুমে ভেন্টিলেশন ঠিক ঠাক হচ্ছে কি না খেয়াল রাখবেন।

কোভিড পরিস্থিতিতে সাবধানে ঘুরতে যাবেন (travel during covid-19) । ভাল থাকবেন। সুস্থ থাকবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text