Advertisement

লাইফস্টাইল

DIY: দোলের জন্য বাড়িতেই তৈরি করুন হারবাল রঙ

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 18, 2019
DIY: দোলের জন্য বাড়িতেই তৈরি করুন হারবাল রঙ

আর ঠিক একদিন পর দোল কিন্তু সুমনার মন ভালো নেই। সেই ছোটবেলা থেকে দোলের সকাল হলেই ও নিজেকে ঘরে বন্দী করে রাখত। জ্যাঠতুতো দিদিরা, পাড়ার বন্ধুরা সবাই আসত ওকে দোল খেলতে ডাকার জন্য, কিন্তু ও কিছুতেই ঘর থেকে বেরত না। তার কারণ আর কিছুই না, সুমনার রঙে খুব অ্যালার্জি। বাদুরে রঙের তো কোনও প্রশ্নই ওঠেনা, সামান্য আবিরেও সারা গায়ে আর মুখে র‍্যাশ বেরিয়ে যায়। তাই দোল এলেই সুমনার ভয় আর মন খারাপ যেন একসাথে আরম্ভ হয়। তবে এবারে তিন্নি মানে সুমনার কলেজের বন্ধু অনেক হারবাল রঙ নিয়ে আসবে বলেছে। সেগুলো নাকি ওরা বাড়িতেই তৈরি করে তাও ফুল, সব্জি এসব দিয়ে, মানে কোনরকম ক্ষতিকর রাসায়নিকের দ্বারা স্কিন বা চুলের কোনও ক্ষতি হবার আশঙ্কাই নেই। আপনিও বাড়িতেই যদি দোলের জন্য রঙ তৈরি করতে চান, তাহলে খুব সহজ এই রেসিপিগুলো দেখে নিন –

আরও পড়ুনঃ সেরা ৫টি হিন্দি হোলির গান

১। গেরুয়া রঙ তৈরি করুন

diy-herbal-holi-colours-at home palash

এবারে দোলে গেরুয়া রঙে যদি নিজেকে আর বন্ধুদের রাঙাতে চান, তাহলে বাড়িতেই কিন্তু খুব সহজে গেরুয়া রঙ তৈরি করতে পারেন। বেশ খানিকটা পলাশফুল সারারাত জলে ভিজিয়ে রাখুন। সকালে দেখবেন সুন্দর গেরুয়া রঙের জল পেয়ে যাবেন দোল খেলার জন্য। চাইলে আপনি খানিক জাফরানও দিতে পারেন, তবে জাফরানের দাম অনেক, তাই পলাশফুলই ভালো।  

২। গোলাপি রঙ তৈরি করুন

diy-herbal-holi-colours-at home pink

দোলে কিন্তু গোলাপি রঙটা খুব চলতি। রঙ বলুন কিংবা আবীর, গোলাপি থাকবেই! বাড়িতে যদি গোলাপি রঙ তৈরি করতে চান তাহলে বিট ভালো করে কেটে কিংবা গ্রেট করে সারারাত জলে চুবিয়ে রাখুন। আপনি চাইলে একেকটা পাত্রে ভিন্ন পরিমানে জল আর বিট মিশিয়ে রাখতে পারেন, তাতে গোলাপি আর ম্যাজেন্টার বিভিন্ন শেড পাবেন।

আরও পড়ুনঃ প্রিয়জনকে পাঠান হোলির শুভেচ্ছা বার্তা

৩। খয়েরি রঙ তৈরি করুন

diy-herbal-holi-colours-at home 01

খয়েরি রঙ কিন্তু খুব একটা দেখা যায় না দোল খেলার সময়ে। আপনি যদি একটু অন্য ধরণের রঙ দিয়ে দোল খেলতে চান তাহলে বাড়িতেই ঝটপট খয়েরি রঙ বানিয়ে ফেলতে পারেন। কম দামের চা পাতা বা চায়ের গুঁড়ো ভালো করে জলে ফোটান। এবারে ঠাণ্ডা করে রেখে দিন। বাড়িতে যেই কেউ দোল খেলতে আসবে, তার মাথায় ঢেলে দিন বাড়িতে বানানো হারবাল (herbal) খয়েরি রঙ।

৪। সবুজ রঙ তৈরি করুন

diy-herbal-holi-colours-at home 02

হেনা পাউডার আর আটা সমান পরিমানে নিয়ে ভালো করে মেশান। আবীরের বদলে বন্ধুদের মাথায় ভালো করে হেনা দিয়ে বানানো সবুজ রঙ মাখিয়ে দিন।

৫। হলুদ রঙ তৈরি করুন

diy-herbal-holi-colours-at home holud

রান্নাঘরে তো হলুদ গুঁড়ো সবার বাড়িতেই থাকে। হারবাল হলুদ রঙ বাড়িতে তৈরি করার জন্য হলুদ গুঁড়ো, বেসন, চালের গুঁড়ো আর আটা একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবারে ছোট্ট ছোট্ট বল তৈরি করে রেখে দিন। যাকে রঙ দিতে ইচ্ছে করবে, ওই বল ছুঁড়ে মারুন অথবা বেশ করে মুখে মাখিয়ে দিন। দোল খেলাও হবে আবার ত্বকের যত্ন নেওয়াও কিন্তু হবে।

৬। কালো রঙ তৈরি করুন

diy-herbal-holi-colours-at home amla

যদি কালো রঙ দিয়েই দোল খেলতে হয়, ভয়ঙ্কর কালো বাদুরে রঙ না লাগিয়ে বাড়িতে তৈরি কালো রঙ লাগান না! শুকনো আমলকী কিনে এনে সারারাত ধরে তা লোহার কড়াইতে ভিজিয়ে রাখুন। সকালে একেবারে কালো রঙ পাবেন। জল দিয়ে একটু পাতলা করে নিন আর মনের সুখে দোল খেলুন।

এটিও পড়ুন :

Holi Quotes in Hindi for Friends

ছবি সৌজন্যে – YouTube 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!