home / ডি আই ওয়াই বিউটি টিপস
ফেলে না দিয়ে ত্বকের যত্ন করুন লেবুর খোসা দিয়ে

ফেলে না দিয়ে ত্বকের যত্ন করুন লেবুর খোসা দিয়ে

‘লেবুর খোসার আর কি কাজ বলুন, তাই চালান করুন ডাস্টবিনে’। এই ধরণাকে এবার ডাস্টবিনে চালান করার সময় এসে গিয়েছে। কারণ, পাতি লেবুতে যত উপকারী উপাদান রয়েছে, ততটাই মজুত রয়েছে লেবুর খোসাতেও (diy lemon peel face packs for soft and healthy skin)। তাই তো আজকাল রূপচর্চার কাজেও গুরুত্ব বেড়েছে পাতি লেবুর খোসার।

রূপ বিশেষজ্ঞদের মতে, পাতি লেবুর খোসা গুঁড়ো করে তার সঙ্গে অন্যান্য প্রাকৃতিক উপাদান মিশিয়ে তৈরি করা যেতে পারে ফেসপ্যাক। আর সেটি যদি প্রায় দিনই মুখে লাগানো যায়, তাহলে ত্বকের ভিতরে ভিটামিন সি এবং ফাইবার সহ একাধিক উপকারী উপাদানের মাত্রা বাড়তে শুরু করে। আর ঠিক এই কারণে ত্বকের উজ্জ্বলতা তো বাড়েই, সঙ্গে দাগ-ছোপ দূর হতেও সময় লাগে না।

পাতিলেবুর খোসাকে এত হেলাছেদ্দা করেন, সেটিই আপনার ত্বকে জেল্লা ফোটাবে

শুধু তাই নয়, ত্বককে নরম এবং তুলতুলে করে তুলতেও পাতি লেবুর খোসার (diy lemon peel face packs for soft and healthy skin) কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই তো ত্বকের হারিয়ে যাওয়া লাবণ্য ফিরিয়ে আনার ইচ্ছে যদি থাকে, তা হলে ঝটপট এই প্রতিবেদনটা পড়ে ফেলুন, আর জেনে নিন লেবুর খোসা দিয়ে নানা রকমের ফেসপ্যাক তৈরির সহজ পদ্ধতি সম্পর্কে।

পাতি লেবুর খোসা, অ্যালোভেরা জেল ও চন্দন পাউডার

ফিরে আসবে হারিয়ে যাওয়া আর্দ্রতা

এক চামচ করে পাতি লেবুর খোসার গুঁড়ো, চন্দন গুঁড়ো এবং অ্যালোভেরা জেল নিয়ে ভাল করে মেখে নিয়ে একটা পেস্ট তৈরি করে ফেলুন। এবার সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে মিনিট কুড়ি অপেক্ষা করে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন।

সপ্তাহে বার তিনেক এইভাবে রূপচর্চা করলে নিমেষেই ত্বকের সৌন্দর্য বাড়বে, সেই সঙ্গে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতাও ফিরে আসবে। ফলে ত্বকের কোনও ধরনের ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা আর থাকবে না। উল্টে ত্বক নরম (diy lemon peel face packs for soft and healthy skin) এবং তুলতুলে হয়ে উঠবে।

টক দইয়ের সঙ্গে পাতি লেবুর খোসা

লেবুর খোসার এই ফেসপ্যাকটি ট্যান দূর করতে সাহায্য করে

চটজলদি ত্বকের সৌন্দর্য বাড়াতে চান? তাহলে ঝটপট পরিমাণ মতো পাতি লেবুর খোসা গুঁড়ো করে, তার থেকে এক চামচ নিয়ে তাতে চামচ দুয়েক টক দই মিশিয়ে তৈরি পেস্ট সারা মুখে ভাল করে লাগিয়ে ফেলুন। মিনিটকুড়ি পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

সপ্তাহে বার দুয়েক এইভাবে ত্বকের যত্ন নিলে সৌন্দর্য তো বাড়বেই, সঙ্গে যে কোনও ধরনের দাগ-ছোপ কমতেও সময় লাগবে না। সারা দিনে রোদে ঘোরার কারণে কি ট্যান পড়েছে? তাহলে ঝটপট এই ফেসপ্যাকটিকে (diy lemon peel face packs for soft and healthy skin) কাজে লাগান। দেখবেন, উপকার পাবেই পাবেন।

পাতি লেবুর খোসা, দুধ ও বেসন

ত্বক থাকবে চিরতরুণ

ত্বকের যত্নে বেসন এবং দুধ দিয়ে তৈরি ফেসপ্যাকের ব্যবহার বহুকাল ধরেই হয়ে আসছে। কিন্তু একথা জানা আছে কি, বেসন আর দুধের সঙ্গে যদি অল্প করে পাতি লেবুর খোসার গুঁড়ো মিশিয়ে দেওয়া যায়, তাহলে আরও বেশি উপকার মেলে।

বিশেষ করে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর সরে যায়। ফলে ত্বকের লাবণ্য বাড়ে (diy lemon peel face packs for soft and healthy skin)। সেই সঙ্গে ত্বকের বয়সও কমে। এক চামচ পাতি লেবুর খোসার গুঁড়োর সঙ্গে হাফ চামচ বেসন এবং চামচ দুয়েক কাঁচা দুধ মিশিয়ে তৈরি পেস্ট মুখে লাগিয়ে মিনিট পনেরো অপেক্ষা করতে হবে। সময় হলেই মুখ ধুয়ে নিন।

সপ্তাহে বার তিনেক এই ফেসপ্যাকটি মুখে লাগালে উপকার মিলতে সময় লাগবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text