Advertisement

ডি আই ওয়াই বিউটি টিপস

বর্ষাকালে পায়ের যত্ন নেবেন কীভাবে, রইল কয়েকটি জরুরি টিপস

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 29, 2019
বর্ষাকালে পায়ের যত্ন নেবেন কীভাবে, রইল কয়েকটি জরুরি টিপস

Advertisement

এই আসব-আসছি করতে করতে বঙ্গবাসীর অনেক বকা-ঝকা খেয়ে অবশেষে বর্ষার আগমন ঘটেছে! প্রচণ্ড গরম থেকে বৃষ্টি আমাদের খানিকটা স্বস্তি দিলেও এসময়ে কিন্তু চুল এবং ত্বকের নানারকম সমস্যা দেখা দেয় অনেকেরই। অবশ্য শুধু চুল বা ত্বকের নয়, অনেকেরই শরীর অসুস্থ হওয়ার আশঙ্কাও দেখা দেয়। আসলে বর্ষাকালে জলবাহিত রোগ বেশি হয় কাজেই এসময়ে খুব সাবধানে থাকা উচিত। চুল, ত্বক এবং শরীরের যত্ন তো আমরা বর্ষায় নিয়েই থাকি কিন্তু আমাদের গোটা শরীরের ভার বয়ে যে দুটো পা, তার যত্ন নিতে (monsoon footcare) বেশিরভাগ সময়েই আমরা ভুলে যাই। বাইরে থেকে এসে শুধুমাত্র জল দিয়ে পা ধুয়ে নিলেই হয় না, পায়ের সঠিকভাবে যত্ন নেওয়াটাও খুব প্রয়োজন, বিশেষ করে বর্ষাকালে। কীভাবে? জেনে নিন এখানে…

 

সঠিক চটি-জুতো পরুন

শাটারস্টক

বর্ষাকালে বাইরে বেরোতেই হয় আর তখন তো আর আপনি ফ্যাশনেবল চটি বা জুতো পরতে পারবেন না! বর্ষার জল যাতে না লেগে থাকে পায়ে এমন জুতো পরুন। চাইলে রঙবেরঙের রবারের ফ্লোটারস পরতে পারেন। যদি স্নিকারস পরেন তাহলে এমন মেটেরিয়ালের পরুন যাতে তা ভিজে না থাকে। প্রয়োজনে একজোড়া চটি ব্যাগে রেখে বা অফিসে রেখে দিন, যাতে ভিজে গেলেও সারাদিন ভেজা জুতো পরে থাকতে না হয়।

ফুট বাথ নিন

প্রতিদিন বাড়ি ফিরে ঊষ্ণ জলে পা ডুবিয়ে বসে থাকুন কিছুক্ষণ। অ্যান্টিসেপ্টিক লিকুইড মিশিয়ে নিতে ভুলবেন না যেন। যদি অ্যান্টিসেপ্টিক না থাকে, তা হলে সামান্য বাথসল্ট মিশিয়ে ঊষ্ণ জলে পা ধুয়ে নিন। এতে বাইরে থেকে যা জীবাণু নিয়ে ঢুকেছেন, তা দূর হবে।

সপ্তাহে একবার অন্তত এক্সফোলিয়েট করুন

শাটারস্টক

সম্ভব হলে একদিন অন্তর একদিন পা এক্সফোলিয়েট করান। যদি এতটা সময় বের না করতে পারেন, তা হলে সপ্তাহে অন্তত একদিন এক্সফোলিয়েট করুন। গরম জলে কোনও মাইল্ড শ্যাম্পু মিশিয়ে নিন এবং ১০ মিনিট পা ডুবিয়ে বসুন। এরপর পিউমিস স্টোন দিয়ে ভাল করে গোড়ালি থেকে ঘষে-ঘষে মরা চামড়া তুলে পরে ভাল করে পা ধুয়ে ময়শ্চারাইজার বা ভাল কোনও ফুট ক্রিম লাগিয়ে নিন।

অ্যান্টিফাঙ্গাল পাউডার সঙ্গে রাখুন

বর্ষাকালে অনেকসময়েই পা ভিজে-ভিজে ইনফেকশন হয়ে যায়। চুলকানি বা ঘা-ও হয়। পায়ের আঙুলের ফাঁকে ফাকেই এসব বেশি হয়। অ্যান্টিফাঙ্গাল পাউডার নিয়ে আসুন এবং প্রতিদিন কয়েকবার করে পায়ের আঙুলের ফাঁকে-ফাঁকে ওই পাউডার লাগিয়ে নিন। এতে ইনফেকশন বেশি ছড়াতে পারবে না এবং চুলকানিও কমবে। যদি বাড়াবাড়ি হয়, তা হলে অবশ্যই কোনও ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ক্ষতস্থান খোলা রাখবেন না

যদি কোথাও কেটে-ছড়ে যায়, তা হলে সেই ক্ষতস্থান যেন খোলা না থাকে সেদিকে খেয়াল রাখুন। বর্ষাকালে জলবাহিত রোগ বেশি হয়। কারণ, বৃষ্টির জমা জলের সঙ্গে নালার নোংরা জলও মিশে যায়। ফলে যদি ক্ষতস্থান খুলে রাখেন, তা হলে বিপদ আরও বাড়তে পারে। প্রয়োজনে ওয়াটারপ্রুফ ব্যান্ডে এড ব্যবহার করুন।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!