home / ডি আই ওয়াই বিউটি টিপস
গরমে ট্যান পড়েছে? রইল তিনটি অব্যর্থ প্যাকের হদিশ

গরমে ট্যান পড়েছে? রইল তিনটি অব্যর্থ প্যাকের হদিশ

রোদে ঘুরে-ঘুরে চামড়া কালচে হয়ে গেছে? অনেক দামি-দামি প্রোডাক্ট ট্রাই করেও লাভের লাভ কিছুই হচ্ছে না, তাহলে ঠাকুমা-দিদিমার ঘরোয়া কয়েকটি টোটকা কাজে লাগান। কথা দিচ্ছি, এই তিনটি home remedies কিন্তু ট্যান দূর করতে অব্যর্থ! আপনি রান্নাঘরেই অর্ধেক উপকরণ পেয়ে যাবেন আর খুব কম খরচে আপনার জেদি ট্যান দূর হবেই। তবে হ্যাঁ, নিয়মিত এই টোটকাগুলো  কিন্তু ট্রাই করতে হবে।

ক্রিস্টাল স্ক্রাব

কী কী উপকরণ প্রয়োজন: একটি ছোট্ট বাটি, এক টেবিল চামচ চিনি (বড় দানা হলে ভাল), এক টেবিল চামচ পাতি লেবুর রস

কীভাবে ব্যবহার করবেন: চিনি এবং লেবুর রস বাটিতে নিন মিশিয়ে নিন। দেখবেন চিনি যেন একদম গুলে না যায়। এবারে ওই মিশ্রণ দিয়ে মুখের যে যে অংশে ট্যান পড়েছে সেখানে লাগিয়ে প্রথমে ক্লকওয়াইজ এবং পরে অ্যান্টি-ক্লকওয়াইজ মাসাজ করুন। মিনিটদশেক পর মুখ ধুয়ে ফেলুন।

কেন ব্যবহার করবেন: লেবুর রস খুব ভাল কাজ করে ট্যান দূর করতে এবং ন্যাচারাল ব্লিচেরও কাজ করে ফলে ত্বক উজ্জ্বল দেখায়। এর সঙ্গে চিনি মিশিয়ে যে স্ক্রাব তৈরি করা হয়, তাতে ত্বকের উপরিভাগ থেকে মরা কোষ দূর হয়।

কত দিন ব্যবহার করবেন: সপ্তাহে একবার করলেই যথেষ্ট।

কেমন ধরনের ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্য উপযোগী। তবে ত্বকে যদি কাটা-ছড়া থাকে বা কোনও ক্ষত থাকে, তা হলে এই ঘরোয়া টোটকাটি তখন প্রয়োগ করবেন না।

টক দই

কী কী উপকরণ প্রয়োজন: পরিমাণমতো টক দই

কীভাবে ব্যবহার করবেন: ভাল করে টক দই ফেটিয়ে নিন এবং মুখে, গলায়, ঘাড়ে এবং বাকি ট্যান দ্বারা ক্ষতিগ্রস্ত অংশে লাগিয়ে নিন। মিনিট ২০ পর স্নান করে ফেলুন।

কেন ব্যবহার করবেন: টক দই-এর মধ্যে এমন কিছু এনজাইম রয়েছে যা ট্যান দূর করতে সাহায্য করে এবং ত্বকের দাগ-ছোপ ও রুক্ষতাও দূর করে।

কত দিন ব্যবহার করবেন: প্রতিদিন স্নানের আগে ব্যবহার করুন।

কেমন ধরনের ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্য উপকারী এই ঘরোয়া টোটকা

মুসুর ডাল বাটা

কী কী উপকরণ প্রয়োজন: এক টেবিল চামচ মুসুর ডাল বাটা, এক টেবিল চামচ টোম্যাটোর রস এবং এক চা চামচ অ্যালোভেরা জেল

কীভাবে ব্যবহার করবেন: প্রতিটি উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করে ফেলুন এবং মুখে, ঘাড়ে, গলায়, হাতে, পায়ে এবং শরীরের বাকি অংশে (ট্যান দ্বারা খতিগ্রস্থ অংশে) লাগিয়ে মিনিট সাতেক হালকা হাতে স্ক্রাব করুন। এবারে আধঘণ্টা ওই স্ক্রাব রেখে দিয়ে পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

কেন ব্যবহার করবেন: মুসুর ডাল খুব ভাল প্রাকৃতিক স্ক্রাব এবং তার সঙ্গে যখন আপনি টোম্যাটো এবং অ্যালভেরা মেশাচ্ছেন তখন একটি শক্তিশালী tan removal pack তৈরি হয়ে যাচ্ছে। টোম্যাটো ন্যাচারাল ব্লিচের কাজ করে এবং অ্যালোভেরা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বক নমনীয় করে তোলে।

কতদিন ব্যবহার করবেন: প্রথম দু’সপ্তাহের জন্য একদিন অন্তর একদিন ব্যবহার করুন এবং তারপর থেকে দু’সপ্তাহে একবার করে ব্যবহার করুন এই ঘরোয়া টোটকা।

কেমন ধরনের ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্যই উপযোগী। তবে আপনার ত্বকে কোথাও যদি কেটে-ছড়ে যায় বা কোনও ক্ষত থাকে তাহলে এই প্যাকটি ব্যবহার করবেন না যতদিন না পর্যন্ত ক্ষত সারছে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text