Advertisement

ওয়েলনেস

প্রেগন্যান্সি পিরিয়ডে কেরিয়ারে ইতি না টেনেই থাকুন হাসিখুশি, রইল কিছু টিপস

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 18, 2020
প্রেগন্যান্সি পিরিয়ডে কেরিয়ারে ইতি না টেনেই থাকুন হাসিখুশি, রইল কিছু টিপস

Advertisement

আপনি মা হতে চলেছেন বলে কি নিজের কেরিয়ারে ইতি টানবেন নাকি? মোটেও না! কষ্ট করে পড়াশুনা করে নিজের পায়ে দাঁড়িয়েছেন যখন, তখন হঠাৎ একদিন চাকরি ছেড়ে দেবেন তা তো হয় না। সত্যি কথা বলতে কী, এখন কোনও মেয়েই চায় না কষ্ট করে পাওয়া চাকরিটা ছেড়ে দিতে। কিন্তু গর্ভাবস্থায় চাকরি সামলে নিজের ও আগত সন্তানের খেয়াল রাখাটা একটু চাপের। শারীরিক তো বটেই, মানসিক ভাবে ভাল থাকার জন্যও কিছু প্ল্যানিং (dos and donts during pregnancy for working women) জরুরি। কিছু নিয়ম মেনে চলাও দরকার। কীভাবে ওই সময়টা ব্যালেন্স করবেন দুটো দিক তারই একটা গাইডলাইন দেওয়ার চেষ্টা করলাম আমরা। রইল জরুরি কিছু টিপস

কর্মরতারা গর্ভাবস্থায় কী কী করবেন

১। প্রেগন্যান্সি পিরিয়ডে অফিসে নিয়ে যাওয়ার জন্য আলাদা একটা খাবারের ব্যাগ রাখুন। ছোট ছোট টিফিন বক্সে খাবার ভরে নিন। কাজু, আখরোটের মতো শুকনো ফল, কেক, রকমারি স্ন্যাক্স, লাঞ্চ, গোটা ফল সবই ব্যাগে রাখুন। দুধ বা কফির মতো তরল ফ্লাস্কে ক্যারি করতে পারেন। কিছু শুকনো খাবার রেখে দিন অফিসের ড্রয়ারেও।

২| যদি অফিসের জল ভাল না হয়, তাহলে সারাদিন খাওয়ার জন্য যথেষ্ট পরিমাণে জল ব্যাগে ক্যারি করুন (dos and donts during pregnancy for working women)। তিন থেকে চার ঘণ্টা অন্তর যেন জল ফের ভরতে হয় তা খেয়াল রাখবেন। অর্থাৎ প্রচুর জল খাওয়া জরুরি।

৩| আপনার সন্তান সম্ভবনার খবর প্রথম বসকে জানান। অন্য কারও মাধ্যমে বসের কাছে খবর পৌঁছনোটা বিজনেস ওয়ার্ল্ডের বিচারে ব্যাড ম্যানার্স। আপনার প্রেগন্যান্সি পিরিয়ডে কাজের সঙ্গে কোনওরকম কম্প্রোমাইজ করবেন না, সে ব্যাপারেও বসকে স্পষ্ট করে জানিয়ে দিন।

৪| এ সময় টার্গেট অ্যাচিভ করার বিষয়ে অকারণ টেনশন করবেন না। সময়ের কাজ সময়ের মধ্যে শেষ করার চেষ্টা করুন। তাতে বাড়তি চাপ হবে না। মনে রাখবেন, প্রোমেশন নয়। এ সময় আপনার শিশুর ভাল থাকা অনেক বেশি জরুরি (dos and donts during pregnancy for working women)।

৫| নিজেকে জাজ করবেন না। মনে করবেন না, ব্যক্তিগত বা প্রফেশনাল লাইফে আপনার কারও প্রতি অবিচার করছেন। আর কাজের জায়গায় কারও সাহায্য প্রয়োজন হলে তা বলতে দ্বিধা করবেন না।

কর্মরতারা গর্ভাবস্থায় কী কী করবেন না

১| প্রেগন্যান্সি পিরিয়ডে অফিসে একটানা বসে বা দাঁড়িয়ে কাজ করবেন না। ৪৫ মিনিট পর পর অবস্থান পরিবর্তন করুন। হালকা বা হাঁটুন বা সামান্য ফ্রি হ্যান্ড এক্সারসাইজও করে নিতে পারেন।

২| শরীরের সঙ্গে সেঁটে থাকা পোশাক এ সময় এড়িয়ে যাওয়াই ভাল (dos and donts during pregnancy for working women)। আপনাকে দেখতে কতটা ভাল লাগছে, তার থেকেও আপনি কতটা কমফর্টেবল, সেটা বেশি জরুরি। সুতির পোশাক ট্রাই করতে পারেন।

৩| প্রেগন্যান্সি পিরিয়ডে বেশ কিছু সুবিধে আপনি পেতে পারেন অফিস থেকে। সে সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকাটা বাঞ্ছনীয় নয়। 

৪| তেল বা ভাজা জাতীয় খাবার এড়িয়ে চলুন (dos and donts during pregnancy for working women)। বদহজম বা অ্যাসিডিটি হতে পারে এমন খাবার একেবারে বাদ।

৫| ব্যাগে পিপারমিন্ট বা মুখশুদ্ধি জাতীয় কিছু রাখতে ভুলবেন না। যাতে হঠাৎ বমি পেলে তা সামলে উঠতে পারেন অনায়াসে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!