home / দেশে ভ্রমণ
এই পাঁচটি ঐতিহাসিক পর্যটনকেন্দ্রে ঘুরে আসতে পারেন

এই পাঁচটি ঐতিহাসিক পর্যটনকেন্দ্রে ঘুরে আসতে পারেন

বাঙালির নাকি পায়ের তলায় সর্ষে! নিজের রাজ্য থেকে ভিন রাজ্য, সব সময়ই তাঁরা ঘুরে বেড়ান। কখনও সাধ্যের মধ্যে আবার কখনও সাধ্যের বাইরেও তাঁরা বাজেট করে দিব্যি এদিক সেদিক যান। কেউ সমুদ্র ভালবাসেন তো কেউ পছন্দ করেন পাহাড়। তবে তার মধ্যেই পুরনো মন্দির বা কোনও সভ্যতার ধ্বংসস্তূপ দেখে দু’দণ্ড দাঁড়িয়ে পড়েননি এমন বাঙালি কমই আছেন। আর শুধু বাঙালিদের কথাই বা বলছি কেন? ভারতের প্রতিটা রাজ্যের মানুষ ঘুরতে ভালবাসেন। ভ্রমণপ্রিয় বলে ভারতীয়দের সুনাম তো আর এমনি হয়নি। আর এই ভ্রমণপ্রিয় ভারতীয়দের কথা ভেবেই আমরা নিয়ে এসেছি ভারতবর্ষের এমন কয়েকটি ঐতিহাসিক পর্যটন কেন্দ্র (Famous Historical Places In India) যার প্রতি পরতে মিশে আছে ইতিহাস। 

মধ্যপ্রদেশ

মধ্যপ্রদেশকে বলা হয় ভারতের হৃদয়। এই ‘হিন্দুস্তান কা দিল’ এর প্রতিটা স্পন্দনে আছে ইতিহাস। এখানে তিনটে জায়গা অবশ্যই যাবেন। সাঁচি, যেখানে আছে বিখ্যাত বৌদ্ধ স্তূপ, ভিমবেটকা, যেখানে আছে আদিম মানবের আঁকা গুহাচিত্র এবং মানডু। আসলে মধ্যপ্রদেশ এমন একটা জায়গা যা সারা জীবন ধরে ঘুরলেও দেখা শেষ হবে না। বাগের গুহা, বিদিশার বৈষ্ণব পিলার, খাজুরাহোর মন্দির আর কত কী যে আছে বলে শেষ হবে না। 

হিমাচল প্রদেশ

বিখ্যাত সিমলা-কালকা রেলওয়ে ট্র্যাক

পাহাড়ের রানি হিমাচল শুধু তার অভ্রভেদী পাহাড় আর অপার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে না। এখানে আছে হিরিম্বা মন্দির, কাংরা ফোর্ট, বৈজনাথ মন্দির। এছাড়া কালকা সিমলা রেলওয়েও একটি অবশ্য দ্রষ্টব্য। কারণ এটি একটি হেরিটেজ রেলওয়ে। (Famous Historical Places In India)

কর্ণাটক

কর্ণাটকের স্মৃতি জড়িয়ে আছে টিপু সুলতানের সঙ্গে। কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু শহরেই আছে টিপুর কাঠের তৈরি সামার প্যালেস। রয়েছে মাইসোর দুর্গ এবং টিপুর সমাধিস্থলও। তবে এখানকার মূল আকর্ষণ হাম্পির অদ্ভুত সুন্দর মন্দির। এই রাজ্যেই রয়েছে ভারতের একমাত্র অ্যাপসাইডাল অর্থাৎ অর্ধচন্দ্রাকৃতি দুর্গা মন্দির যা পট্টডাকালে অবস্থিত। বেঙ্গালুরুর খুব কাছেই আছে বেলুর, হালেবিদু ও শ্রবনবেলগোলা। এই তিনটেই বিখ্যাত ভারতের ঐতিহাসিক পর্যটন কেন্দ্র। 

পশ্চিমবঙ্গ

কলকাতা ১৯১১ সাল পর্যন্ত ব্রিটিশদের রাজধানী ছিল। তাই এখানে কলোনিয়াল স্থাপত্যর ছড়াছড়ি। তবে পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় কিছু না কিছু ঐতিহাসিক স্থল (Famous Historical Places In India) ছড়িয়ে ছিটিয়ে আছে। রয়েছে পুরনো গির্জা, মন্দির ও মসজিদ। হুগলির বড় ইমামবাড়া থেকে শুরু করে নদিয়ার শ্রী চৈতন্যের জন্মস্থান সবটাই ইতিহাসে পরিপূর্ণ। বর্ধমানের কাটোয়ার ১০১ শিব মন্দির, বীরভূমের ফুল্লরা অট্টহাস বা কোচবিহারের রাজবাড়ি, দুর্গাপুরের কাছে শ্যামরুপার গড়, ইছাই ঘোষের দেউল বা উত্তর চব্বিশ পরগনার বেড়াচাঁপা, পশ্চিমবঙ্গের প্রতি জেলা একেকটি জীবন্ত মিউজিয়াম।

অসম

অসমের ঐতিহাসিক স্থলগুলির বিশেষ গুরুত্ব আছে। অন্যান্য জায়গায় যেমন স্মৃতিসৌধ দেখা যায় এখানেও বিশেষ আকারের সৌধ চোখে পড়ে। এগুলোকে স্থানীয় ভাষায় ময়দাম বলা হয়। এছাড়াও এখানে আছে শাহজাহানের আমলে নির্মিত বিখ্যাত হজ পউয়া মক্কা মসজিদ। পোয়া বা পউয়ার অর্থ এক চতুর্থাংশ। বলা হয় এখানে খোদ মক্কা থেকে মাটি আনা হয়েছিল যার একের চার ভাগ দিয়ে এই মসজিদ তৈরি হয়। তাই এই নামকরণ। এখানকার আরও একটি বিখ্যাত ঐতিহাসিক স্থান হল শিবসাগর অঞ্চলের কারেঙ্গা ঘর। একে এশিয়ার অ্যাম্ফিথিয়েটার বলা হয়।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text