home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
সারা বছর চুল সুন্দর ও জেল্লাদার রাখার জন্য রইল পাঁচটি টিপস

সারা বছর চুল সুন্দর ও জেল্লাদার রাখার জন্য রইল পাঁচটি টিপস

আবহাওয়ার যে কী হয়েছে তা আবহাওয়াই বলতে পারবে। যত ঘন ঘন তাপমাত্রা বদলাচ্ছে, অত ঘন মেয়েদের মুডও পাল্টায় না। শীত কখনও বেশি পড়ছে তো কখনও কম পড়ছে। তার মানেই যে শীতের রুক্ষতাও বিদায় জানিয়েছে তাই নয়। ধৈর্য্য ধরে চুলের নানা রকম যত্ন আমরা পুরো শীতকালে নিয়েছি। আর মাত্র এক মাস বাকি। এই সময়ও কিন্তু চুলের যত্ন নিয়ে সতর্ক থাকতে হবে (beauty tips to keep hair healthy)। ছেড়ে দিলেই হবে না।

তাই শীতের রুক্ষতা যেমন আছে, আপনার চুলও থাকতে হবে সুন্দর। তাই মাঘের শীতে আপনার জন্য রইল কয়েকটি ছোট্ট টিপস। যাতে মাঘের শীতে বাঘ পালালেও আপনার চুলের আর্দ্রতা ঠিক জায়গাতেই থাকে। এমনকী সারা বছরই চুলের কোনও ক্ষতি না হয়। আসুন জেনে নিই এই সারা বছর এবং শীতেও চুল জেল্লাদার রাখার সিক্রেট।

অবশ্যই মাইল্ড শ্যাম্পু ব্যবহার করবেন

চুল স্বাস্থ্যকর ও জেল্লাদার রাখার প্রথম সিক্রেটই লুকিয়ে থাকে আপনার শ্যাম্পুতে। অর্থাৎ আপনি কী শ্যাম্পু ব্যবহার করছেন। অবশ্য়ই চেষ্টা করুন মাইল্ড শ্যাম্পু ব্যবহার করার। এতে আপনার চুলের আর্দ্রতা নষ্ট হবে না। আপনার স্ক্যাল্প তৈলাক্ত হলে সেই অনুযায়ী শ্যাম্পু বেছে নিন। এই নিয়ম মেনে চললে সারা শীতকালে চুল সুন্দর ও জেল্লাদার দেখাবে।

চুলের প্রয়োজন ডিমের প্রোটিন

চুলের প্রয়োজন প্রোটিন – ডিম লাগান চুলে

ডিমে রয়েছে প্রয়োজনীয় ফ্যাট এবং প্রোটিন। যা আপনার চুলের প্রয়োজন। তাই চুলে ডিম লাগালে তা ম্যাজিকের মতো কাজ করে। ডিম যেমন আপনার চুলকে ময়শ্চারাইজ করে, একইসঙ্গে আপনার চুলের অতিরিক্ত তেল বের করে দিতে সাহায্য করে। তৈলাক্ত স্ক্যাল্প হলে সেই চুলে ডিমের সাদা অংশই শুধু ব্যবহার করুন। শুষ্ক স্ক্যাল্পে ব্যবহার করবেন ডিমের কুসুম। মাথায় ভাল করে ডিম মেখে নেবেন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ডিম লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে চুল ধুয়ে ফেলবেন। শ্যাম্পু করে নিন (beauty tips to keep hair healthy)।

অলিভ অয়েল লাগান

লেবু ও অলিভ অয়েল ব্যবহার করে চুল পরিষ্কার রাখুন

শীতে অনেকেরই স্ক্যাল্পে নানা রকম সমস্যা হয়। চুলকানি বা খুশকির মতো সমস্যাও হয়। এর কারণই হচ্ছে আনহেলদি স্ক্যাল্প। তার কারণ আবহাওয়া, সঠিক খাবার না খাওয়া ও দুশ্চিন্তা। তাই আপনার প্রয়োজন বিশেষ যত্নের। দুই টেবিল চামচ লেবুর রস নেবেন। তার সঙ্গে মিশিয়ে নেবেন পরিমাণ মতো অলিভ অয়েল এবং জল। এই মিশ্রণ ভাল করে চুলে লাগিয়ে নিন। স্ক্যাল্পেও মাসাজ করে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। লেবু খুশকির সমস্যা সমাধান করে (beauty tips to keep hair healthy)। অলিভ অয়েল স্ক্যাল্পকে স্বাস্থ্যকর রাখে।

মধু চুলের জন্য খুবই ভাল

চুলের ড্যামেজ ঠিক করবে মধু ও অলিভ অয়েল

শীত বা গ্রীষ্ণ কোনও সময়েই সূর্য রশ্মি আমাদের পিছু ছাড়বে না। রোদে যেমন ত্বকে ট্যান পড়ে যায়, একইভাবে রোদ আমাদের চুলেরও ক্ষতি করে। ড্যামেজ করে দেয়। সেই জন্য আপনার চুলের যত্ন প্রয়োজন। মধু ও অলিভ অয়েল দিয়ে আপনি একটি মিশ্রণ বানিয়ে নিন। আধ কাপ মধু নিন। তার সঙ্গে মিশিয়ে নিন দুই টেবিল চামচ অলভি অয়েল। সামান্য ভেজা চুলে ভাল করে এই মিশ্রণ লাগিয়ে নিন। ২০ মিনিট রাখার পর চুল ধুয়ে (beauty tips to keep hair healthy)ফেলুন। মধু যেমন অ্যান্টি ব্যাকটেরিয়াল, একইসঙ্গে চুলকে কন্ডিশনিংও করে।

চুল পড়ার সমস্যা ঠিক করবে অ্যালোভেরা

অ্যালোভেরা চুল ও ত্বক উভয়ের জন্যই খুবই ভাল। স্ক্যাল্পকে পরিষ্কার রাখে, একইসঙ্গে আর্দ্রও রাখে। পিএইচ ভারসাম্য বজায় রাখে। দুই টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে আধ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। দুই টেবিল চামচ নারকেল তেলও মিশিয়ে নেবেন। সেই মিশ্রণটি ভাল ভাবে চুলে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jan 2021

Read More

read more articles like this
good points logo

good points text