home / রূপচর্চা ও বিউটি টিপস
পায়ের গোড়ালি ফাটছে বাজেভাবে- কি করবেন

পায়ের গোড়ালি ফাটছে বাজেভাবে- কি করবেন

পা ফাটা একটা কমন সমস্যা। আমরা আমাদের মুখ, গলা, হাতের দিকে যতটা নজর দিই পায়ের প্রতি সেই কেয়ারটা নিই না। এদিকে ফাটা পায়ের দিকে চোখ সবার পড়ে যায় (foot care at home for cracked heels)। তাহলে এটা ঠিক করা দরকার তাই না?

রোজ পা ধোবেন

বাইরে বেড়োন বা না বেড়োন। স্নানের সময় আর রাতে শুতে যাওয়ার আগে ভাল করে পা ধোবেন। মাইল্ড শ্যাম্পু দিয়ে ঘষে ঘষে পা পরিষ্কার করে ধুয়ে ফেলবেন। প্রতিদিনের নোংরা, ধুলোবালি চলে যায় তাতে।

নারকোল তেল

কোনও রকম একস্ট্রা এফর্ট দিতে চান না এদিকে পা ভাল রাখতে চান (foot care at home for cracked heels)। নারকোল তেল মাখুন গোড়ালির ফাটা অংশে। তেলটা গরম করে নিয়ে মাখা ভাল, না হলেও চলবে।

মধু

মধুর মধ্যে ময়শ্চারাইজার আছে। তাই গরম জলে পা ধোয়ার পর ভাল করে মধু মাখিয়ে রাখুন গোড়ালির ফাটা অংশে। ২০-২৫ মিনিট রাখার পর নরম কাপড় বা তোয়ালে দিয়ে পা মুছে নিন।

গ্লিসারিন আর গোলাপ জল

দু চামচ গোলাপ জলে এক চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। সেটিকে গোড়ালির ফাটা অংশে সময় নিয়ে মাসাজ করতে থাকুন (foot care at home for cracked heels)। এক মাসের মধ্যে আপনার ফাটা গোড়ালি নরম আর মোলায়েম হয়ে গেছে দেখবেন।

লেবুর রস

একটা গামলায় গরম জল, মাইল্ড শ্যাম্পু তিন-চার ড্রপ আর একটা গোটা লেবুর রস নিন। তারপর তার মধ্যে পা ডুবিয়ে বসুন ১৫ মিনিট। একটা পা তুলে পিউমিক স্টোন দিয়ে ঘষে ঘষে গোড়ালির মৃত কোশ পরিষ্কার করুন। সেটা হয়ে গেলে আরেকটি পাও একভাবে ক্লিন করে নিন (foot care at home for cracked heels)। তারপর ভাল করে গোড়ালি মুছে আপনি ফুট ক্রিম বা ময়শ্চারাইজার মেখে নিতে পারেন গোড়ালিতে।

ফাটা পা নিয়ে অকারণ দুশ্চিন্তা না করে সেটি কিভাবে সারবে খেয়াল রাখুন। প্রচুর জল খান। শরীর ভেতর থেকে শুকনো হয়ে গেলেও পা ফাটে৷ আর ঘরে থাকলেও পায়ে চটি পরার অভ্যেস তৈরি করুন। সুন্দর, পরিষ্কার পা দেখতে নিজেরই কত ভাল লাগবে দেখবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

26 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text