home / বলিউড ও বিনোদন
নাচ শেখানোর নামে শ্লীলতাহানি, গণেশের বিরুদ্ধে এফআইআর দায়ের নৃত্যশিল্পীর

নাচ শেখানোর নামে শ্লীলতাহানি, গণেশের বিরুদ্ধে এফআইআর দায়ের নৃত্যশিল্পীর

বলিউডের জনপ্রিয় কোরিওগ্রাফার গণেশ (Ganesh) আচারিয়ার বিরুদ্ধে শ্লীলতাহানির (sexually harassment) অভিযোগ নতুন নয়। এক মহিলা কোরিওগ্রাফারের অভিযোগের ভিত্তিতে এবার তাঁকে আটক করল মুম্বই পুলিশ। 

ইদানিং কালে বলিউডে তনুশ্রী দত্ত প্রথম শ্লীলতাহানি নিয়ে মুখ খোলেন। ধীরে ধীরে তা #মিটু মুভমেন্টের আকার নেয়। সে সময়ই গণেশের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। তনুশ্রীর অভিযোগের তির ছিল অভিনেতা নানা পাটকর এবং গণেশের দিকে। দিন কয়েক আগে নৃত্যশিল্পী দিব্যা কোটিয়ান অভিযোগ জানিয়েছিলেন, গণেশ তাঁকে জোর করে পর্ণ ছবি দেখাতেন। এ বার এক সিনিয়র ব্যাকগ্রাউন্ড ডান্সার তথা কোরিওগ্রাফারের অভিযোগের বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে পুলিশ। মঙ্গলবার দুপুরে সেই শিল্পী গণেশের বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করেছেন। পাশাপাশি জাতীয় মহিলা কমিশনকেও গোটা ঘটনাটি জানিয়েছেন তিনি।

ওই নৃত্যশিল্পী অভিযোগে জানিয়েছেন, ১৯৯০-এর ঘটনা। ১৮ বছর বয়সী ওই মহিলা সাহিবা হলে নাচ শিখতে যেতেন। তাঁর গুরু কমল মাস্টারকে অ্যাসিস্ট করতেন গণেশ। হঠাৎই একদিন নাচ শেখানোর নামে তাঁর ঘাড়ে, গালে চুমু খেতে শুরু করেন গণেশ। কোনও রকমে তিনি পালিয়ে বেঁচেছিলেন। 

আরও পড়ুন, এখন অন্তত ‘ধর্ষণ’ শব্দটা নিয়ে প্রকাশ্যে আলোচনা হচ্ছে, সেটা ভাল: কাজল

কিন্তু এত বছর পরে কেন অভিযোগ জানাচ্ছেন? এই প্রশ্নের উত্তরে ওই কোরিওগ্রাফার জানিয়েছেন, শুধুমাত্র নিজের স্বামী ছাড়া এই ঘটনার কথা তিনি এতদিন কাউকে জানাননি। কিন্তু দিব্যা প্রকাশ্যে অভিযোগ জানানোর পর তিনি সাহস পান। তাঁর মনে হয়, নিজের ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা এখনই প্রকাশ্যে বলা উচিত। সে কারণেই তিনি লিখিত অভিযোগ দায়ের করেছেন। 

 

 

যদিও এই সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছেন গণেশ। তিনি স্পষ্ট জানিয়েছেন, তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করার জন্যই নাকি এ সব বলা হয়েছে। তবে শুধুমাত্র শ্লীলতাহানি নয়, তাঁর বিরুদ্ধে নিজের ক্ষমতা ব্যবহার করে জুনিয়র নৃত্যশিল্পীদের হেনস্থা করার অভিযোগ এনেছেন বলিউডের সিনিয়র কোরিওগ্রাফার সরোজ খান। 

ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন কোরিওগ্রাফারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গণেশ। সিনে ডান্সার অ্যাসোসিয়েশনসেরও উচ্চপদে রয়েছেন তিনি। গত ১৭ জানুয়ারি মুম্বইতে সাংবাদিকদের সরোজ বলেন, “গণেশ এই অ্যাসোসিয়েশন ভেঙে ফেলতে চাইছে। সেটা ঠিক নয়। ও আর ওর বাবা সিনে ডান্সার অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত। আমরা আবার ফেডারেশনের সঙ্গে যুক্ত হয়েছি। কিছু পদক্ষেপ তো নিতেই হবে।” 

বলি ইন্ডাস্ট্রিতে গণেশ নাকি কখনও সুনজরে ছিলেন না। তবে কাজের বিষয়ে নাকি তিনি পারফেকশনিস্ট। কিন্তু বহু মহিলার সঙ্গে তিনি অপ্রত্যাশিত আচরণ করেছেন বলে কানাঘুষো শোনা যায়। যদিও সকলে মুখ খোলেননি। কিন্তু কেউ কেউ সামনে এসে প্রতিবাদ করছেন, অভিযোগ জানাচ্ছেন, এটাকেই ইতিবাচক ভাবে নিতে চাইছেন ইন্ডাস্ট্রির একটা বড় অংশ।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

06 Feb 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text