home / Uncategorized
প্রতিদিন ১টা করে কলা খেলে কী কী উপকার পাবেন জানেন

প্রতিদিন ১টা করে কলা খেলে কী কী উপকার পাবেন জানেন

অস্বাভাবিক ওজন বৃদ্ধি হলে বিশেষজ্ঞরা কলা না খাওয়ার পরামর্শ দেন। আবার কলা খেয়ে ওজন বাড়ানোর পরামর্শও দেওয়া হয়। তেমনই কলা খেয়ে ওজন কমানোর পরামর্শও দেন অনেক বিশেষজ্ঞ। শুধু খাওয়ার ধরন একটু বদলে ফেলতে হবে। কলায় প্রচুর পরিমাণে ফাইবার ও স্টার্চ রয়েছে, যা অনেকক্ষণ পর্যন্ত আপনার পেট ভর্তি রাখে। তাই বার বার খিদেও পায় না। তাই কলা যে ওজন কমাতে পারে, সে কথা আপনি বুঝতেই পারছেন। কলার গুণ (eating banana) অনেক। কলার উপকারিতা জেনে নিন আপনিও…

কলা কীভাবে ওজন কমায় (eating banana)

গ্লাইসেমিক ইনডেক্সে একেবারে নীচের দিকে রয়েছে কলা। মানে কলা খেলে রক্তে শর্করার মাত্রা হঠাৎই বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে না। তাই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য় অবশ্যই কলার উপর আপনি ভরসা করতে পারেন। শরীরের মেটাবলিক রেটকেও নিয়ন্ত্রণ করে। তাই শরীরের অনেক বেশি মাত্রায় ফ্যাট বার্ন করে। তাই ওজন কমতে বেশি সময় লাগে না। আপনি কবে থেকে খাচ্ছেন (eating banana) ?

ব্যায়াম করার আগে ও পরে কলা খান (eating banana)

আপনার যদি নিয়মিত ব্যায়ামের অভ্যাস থাকে তাহলে শরীরচর্চার আগে ও পরে একটা করে কলা আপনি খেতে পারেন। এতে আপনার শরীরের ক্লান্তি দূর হবে। পেশির গঠনও ভাল হয় (eat a banana everyday)। পটাশিয়ামের ঘাটতি মেটে। যে কারণে শরীরে জল জমে থাকার আশঙ্কা কম হয়ে যায়। ওয়াটার রিটেনশন কম হলে ওজন বাড়ার আশঙ্কাও কমে যায়।

আপনিও কলা খান

কত পরিমাণ কলা আপনার খাওয়া প্রয়োজন

প্রতিদিন একটা করে মাঝারি মাপের কলা খেলেই হবে। ব্রেকফাস্টে কলা খেলে তা অনেকক্ষণ পর্যন্ত আপনার পেট ভর্তি রাখবে। মাঝারি মাপের কলায় ১০৫ ক্যালরি, ২৭ গ্রাম কার্বোহাইড্রেট, ৩ গ্রাম ফাইবার এবং আরও নানা সব মাইক্রো-নিউট্রিয়েন্ট থাকে। সেগুলি আপনার শরীরে যায়। ভিটামিন এবং মিনারেলের ঘাটতিও মেটে (eating banana) । বাড়ে ফাইবারের মাত্রাও। ফলে পুষ্টির ঘাটতি তো দূর হয়ই, সঙ্গে বহুক্ষণ পেট ভরা থাকে। কলার গুণ বুঝতে পারছেন তো।

আপনি একটি কলা গোটা খেতে পারেন। না হলে ওটসের সঙ্গে মিশিয়ে খেলেও চলবে। দইয়ের সঙ্গে কলা এবং মধু মিশিয়ে বানানো স্মুদি বানাতে পারেন। সেটি খেলে অনেক উপকার পাবেন। তবে কখনও হাই ফ্যাট দুধের সঙ্গে কলা, বাদাম এবং চকোলেট মিশিয়ে খাবেন না। তাতে ওজন বাড়াতে পারে। দিনে একটার বেশি কলা খাবেন না (eat a banana everyday)।

আরও যে যে উপকার আপনি পাবেন

  • নিয়মিত কলা খেলে হার্ট ভাল থাকে। তার কার্যক্ষমতা বাড়ে।
  • কলায় রয়েছে প্রচুর মাত্রায় পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফলেট, নিয়াসিন এবং রাইব্লোফবিন, যা একাধিক রোগকে দূরে রাখে।
  • প্রচুর মাত্রায় আয়রন রয়েছে, যা লোহিত রক্তকণিকার উৎপাদন বাড়িয়ে দেয়। (eating banana) ফলে অ্যানিমিয়ার মতো রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না।
কলার উপকারিতা অনেক
  • রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। পটাশিয়াম এই ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।
  • তাহলে প্রতিদিন একটা করে কলা খান (eating banana) । এতে আপনার হজমও ভাল হবে। ওজনও নিয়ন্ত্রণে থাকবে। অনেকক্ষণ পেটও ভরা থাকবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text