home / Diet
তারুণ্য ধরে রাখতে, শরীর সুস্থ রাখতে ও বাড়তি ওজন কমাতে নিয়ম করে খান মটরশুঁটি

তারুণ্য ধরে রাখতে, শরীর সুস্থ রাখতে ও বাড়তি ওজন কমাতে নিয়ম করে খান মটরশুঁটি

ছোট্ট-ছোট্ট সবুজ রঙের মুক্তোর মতো দেখতে এই সবজিটি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব সম্ভবত নেই। আমরা সবাই-ই মনে হয় কোনও না-কোনও সময়ে এই সবজিটির খোসা ছাড়াতে বসে বেশিরভাগটাই নিজেদের উদরস্থ করেছি। আজ্ঞে হ্যাঁ, একদম ঠিক ধরেছেন। আমি মটরশুঁটির (green peas) কথাই বলছি। রান্নায় দিন, সেদ্ধ করে খান অথবা কাঁচাই খান, মটরশুঁটি কিন্তু বেশ সুস্বাদু। তবে খেতে যে শুধু ভাল তা নয়, মটরশুঁটি নিয়মিত খাওয়ার উপকারিতাও (health benefits) প্রচুর। কী-কী উপকার আপনি পাবেন নিয়মিত মটরশুঁটি (green peas) খেলে, সে বিষয়েই আজ একটু আলোচনা হোক।

 

ADVERTISEMENT

তারুণ্য ধরে রাখতে সাহায্য করে

সুন্দরী 'তরুণী' সুস্মিতা সেন

ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

একদম ঠিক পড়েছেন! মটরশুঁটি (green peas) যদি আপনি নিয়মিত খান, সেক্ষেত্রে আপনার শরীর তো সুস্থ (health benefits) থাকবেই, একইসঙ্গে চুল এবং ত্বকও হয়ে উঠবে ঝলমলে ও স্বাস্থ্যোজ্জ্বল। মটরশুঁটিতে এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে, যা ত্বকের ক্ষেত্রে অ্যান্টি এজিংয়ের কাজ করে। অর্থাৎ ত্বক টানটান রাখে এবং জেল্লাদার করে তোলে। এমনকী, ত্বকে বলিরেখাও পড়তে দেয় না।

বাড়তি মেদ ও ওজন কমাতে সাহায্য করে

দ্রুত বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে মটরশুঁটি

ADVERTISEMENT

শাটারস্টক

বাড়তি মেদ ও ওজন আমাদের জীবনের একটি অন্যতম সমস্যা। নানা ডায়েট চার্ট মেনে চলার চেষ্টা করেও অনেকসময়েই ওজন কমতে চায় না। স্ট্রিক্ট কিছু ডায়েট (diet) চার্ট আমরা তৈরি করে নিই ঠিকই। কিন্তু অনেকের পক্ষেই খুব বেশিদিন তা মেনে চলা সম্ভব হয় না। সেক্ষেত্রে রোজকার খাবারে (diet) আপনি মটরশুঁটি যোগ করতে পারেন। মটরশুঁটিতে (green peas) ক্যালরির পরিমাণ খুব কম আর পেটও বেশ অনেকক্ষণ পর্যন্ত ভরা থাকে। ফলে ওজন বেড়ে যাওয়ার কোনও আশঙ্কাই নেই।

ADVERTISEMENT

আরও পড়ুন: স্বাভাবিকভাবে ওজন কমানোর উপায় (Weight Loss Tricks In Bengali)

রোগপ্রতিষেধক

জ্বর-সর্দি-কাশির মতো ছোটখাটো সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে মটরশুঁটি

ADVERTISEMENT

শাটারস্টক

মটরশুঁটি কিন্তু অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। ফলে নানা রকমের অসুখ দূরে রাখতে সাহায্য করে এই সবজিটি। এছাড়াও এতে নানা প্রাকৃতিক খনিজ যেমন ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালশিয়াম, জিঙ্ক ইত্যাদি রয়েছে, যা শরীরে ভিতর থেকে পুষ্টি যোগায় (health benefits) এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

ADVERTISEMENT

ডায়েবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে

ডায়েবেটিস নিয়ন্ত্রণ করতে নিয়মিত মটরশুঁটি খাওয়ার পরামর্শ দেন অনেক চিকিৎসক

শাটারস্টক

ADVERTISEMENT

যাঁদের ডায়েবেটিসের সমস্যা রয়েছে অর্থাৎ যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি, তাঁরা কী খাবেন আর কী খাবেন না, তা নিয়ে খুব কনফিউশনে ভোগেন। যা-যা খেতে ইচ্ছে করে, তা খেতে (diet) পারেন না। আর যেগুলো খাওয়া যায়, সেগুলো হয়তো খেতে ভাল লাগে না। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে প্রতিদিন খাবারে মটরশুঁটি (green peas) খাওয়ার উপদেশ অনেক চিকিৎসক দিয়ে থাকেন।

আরও পড়ুন: মাছে-ভাতে বাঙালি! জেনে নিন, নানা রকমের মাছ খাওয়ার উপকারিতা (Eating Fish Health Benefits)

ADVERTISEMENT

মটরশুঁটি দিয়ে রুই মাছের দারুণ একটি রেসিপি রইল আপনার জন্য

মটরশুঁটি দিয়ে রুই মাছের দারুণ একটি রেসিপি

ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

কী-কী উপকরণ প্রয়োজন: রুই মাছ – তিন-চার টুকরো, আদা বাটা – এক চা চামচ, মটরশুঁটি বাটা – এক কাপ, মাখন – আধ চা চামচ, পাঁচফোড়ন – সামান্য, সর্ষের তেল – মাছ ভাজার জন্য যতটা প্রয়োজন, নুন – স্বাদ অনুযায়ী, কাঁচা লঙ্কা – দু’-তিনটি (মাঝখান থেকে চিরে রাখা), জল – দুই কাপ

কীভাবে রাঁধবেন: প্রথমেই মাছে নুন ও হলুদ মাখিয়ে ভেজে নিন এবং ভাজা মাছগুলো তুলে রাখুন। এবারে অন্য একটি পাত্রে মাখন দিয়ে দিন এবং পাঁচফোড়ন দিয়ে একটু নেড়ে নিন। সুগন্ধ বেরলে মটরশুঁটি (green peas) বাটা ও আদা বাটা দিয়ে কষিয়ে নিন। কষানোর সময়ে আঁচ খুব বেশি কমাবেনও না বাড়াবেনও না। কাঁচা গন্ধ চলে গেলে নুন মেশান। এবারে দেখবেন একটু শুকনো হয়ে আসছে মটরশুঁটি বাটা, তখন একটু-একটু করে জল দিন এবং নাড়তে থাকুন। জল দেওয়া হয়ে গেলে আঁচ বাড়িয়ে ফুটতে দিন এবং ভেজে রাখা মাছগুলো দিয়ে দিন। মিনিটতিনেক ফোটানোর পর আঁচ কমিয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/best-south-indian-restaurants-in-kolkata-in-bengali

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

ADVERTISEMENT

এগুলোও আপনি পড়তে পারেন 

কলার মোচা খাওয়ার উপকারিতা

ADVERTISEMENT
27 Jan 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text