home / লাইফস্টাইল
এই ১২টি quotes নিমেষে দুঃখী মনকে চাঙ্গা করে তুলবে!

এই ১২টি quotes নিমেষে দুঃখী মনকে চাঙ্গা করে তুলবে!

আমাদের সবারই পারিবারিক জীবনে (life) কিছু না কিছু সমস্যা রয়েছে। সঙ্গে অফিস সংক্রান্ত স্ট্রেস তো রয়েছেই। সব মিলিয়ে ঘুমনোর সময়টুকু বাদ দিয়ে বাকি সময়টা আমরা এতটাই টেনশনে থাকি যে জীবনের ছোট-ছোট আনন্দগুলি নজর এড়িয়ে যায়। আর বড় আনন্দগুলো তো কালবৈশাখীর মতো, কখনও-সখনও এসে ভিজিয়েও দিয়ে যায়। বাকি সময় তাই দুঃখের চাদর জড়িয়েই ঘুমতে যেতে হয়। তবে আর নয়! বুঝতে হবে আমাদের, যে খুশি থাকার চাবিকাঠি লুকিয়ে ছোট-ছোট আনন্দেই। তাই কোনওমতেই সেই বিশেষ মুহূর্তগুলি ‘মিস’ করা চলবে না। আর সেই কাজে যদি সাহায্য চান, তা হলে পড়ে ফেলুন এই প্রতিবেদন। এখানে এমন ১২টা quotes দেওয়া হল, যা নিমেষে আপনার মন ছুঁয়ে যাবে। তাই এবার থেকে যখনই মন কষ্টে থাকবে, চোখ রাখবেন এই প্রতিবেদনে। দেখবেন, মুখে হাসি ফুটতে সময় লাগবে না।

মন ভাল করে দেওয়া কিছু quotes

১. আমাদের জীবন এখন জেট গতিতে ছুটছে। তাই তো বহু ক্ষেত্রেই সুখের মুহূর্ত নজর এড়িয়ে যাচ্ছে। তাই তো বলি, একটু দাঁড়ান বন্ধু। শ্বাস নিন। চোখ মেলে দেখুন। দেখবেন, অফুরন্ত আনন্দের সন্ধান পেতে সময় লাগবে না।

২. সুখের সন্ধান পেতে কোথাও যেতে হবে না। নিজের মনকে একটু শান্ত করুন। আধ্যাত্মিকতার মশাল জ্বেলে আলোকিত করে তুলুন মনের অন্ধ গলিপথগুলিকে। দেখবেন, সুখ আপনা হতেই ধরা দেবে।

৩. এই সমাজ আপনাকে গ্রহণ করল কিনা, তাতে কিছু এসে যায় না। আপনি নিজেকে গ্রহণ করেছেন কিনা সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। তাই নিজেকে প্রতি মুহূর্তে খুশি রাখুন, ভালবাসুন। তবে না অন্যকে ভালবাসতে এবং খুশি রাখতে পারবেন।

ADVERTISEMENT

৪. বর্তমান সময়ে বাঁচতে শিখুন। কারণ, যা ঘটে গেছে, তা আপনি আর বদলাতে পারবেন না। আর যেটা ঘটতে চলেছে, তা নিয়ন্ত্রণ করার ক্ষমতা আপনার হাতে নেই। তাই অতীত আর ভবিষ্যতের কথা ভেবে চিন্তা করে লাভ নেই। বরং এই সময়ে আপনি নিজেকে কীভাবে আনন্দে রাখবেন, সেই নিয়ে ভাবাটাই বুদ্ধিমানের কাজ।

৫. প্রতিদিন সকালে উঠে ভগবানকে ধন্যবাদ জানান যে, আরও একটা দিন প্রিয় মানুষদের সঙ্গে কাটানোর সুযোগ পেলেন।

৬. দুঃখের দিনে নিজেকে আরও কষ্ট দেবেন, নাকি মাথা তুলে দাঁড়িয়ে আনন্দের সন্ধানে বেরবেন, সেই সিদ্ধান্ত আপনার। কিন্তু কষ্টের দিনে হাসতে শেখাটা জরুরি। তাতে জীবন অনেক সহজ হয়ে যাবে।

৭. কিছু করার আগে ভাবুন। টাকা খরচের আগে রোজগার করুন। কারও সমালোচনা করার আগে সত্যিটা জানুন। রেগে যাওয়ার আগে ক্ষমা করতে শিখুন। আর হেরে যাওয়ার আগে বারে বারে চেষ্টা করুন।

ADVERTISEMENT

৮. আমাদের মস্তিষ্ক হল শক্তির আঁতুড়ঘর। তাই ইতিবাচক ভাবুন। যত ভাল চিন্তা করবেন, তত জীবন আনন্দে ভরে উঠবে। আর যদি খারাপ চিন্তায় নিজেকে ব্যস্ত রাখেন, তাহলে কোনও দিনই সুখের সন্ধান পাবেন না।

৯. গৌতম বুদ্ধ বলতেন, আমাদের কাছে কী আছে, আর কী নেই, তার উপর সুখে থাকা নির্ভর করে না। বরং সুখের চাবিকাঠি লুকিয়ে আপনার চিন্তার মধ্যে।

১০. আপনি যখন নিজের গুণ এবং দক্ষতাকে সন্দেহের চোখে দেখছেন, তখন আপনার অজান্তেই বহু মানুষ আপনাকে অনুসরণ করে চলেছে।

১১. রেগে গিয়ে কারও সঙ্গে যখন কথা বলা বন্ধ করে দিয়েছেন, তখন তাঁকে নিয়ে সমালোচনা করা বন্ধ করছেন না কেন!

ADVERTISEMENT

১২. জীবন রয়েছে যখন, তখন দুঃখ তো আসবেই। সেটাই তো স্বাভাবিক। কিন্তু সেই দুঃখকে নিয়ে ঘ্য়ানঘ্য়ান করবেন, নাকি আনন্দের খোঁজ করবেন, সেটা আপনার সিদ্ধান্ত।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

গীতার এই বাণীগুলিতে লুকিয়ে রয়েছে জীবনের প্রতিটি প্রশ্নের উত্তর

ADVERTISEMENT

প্রিয়জনকে পাঠান জন্মদিনের সেরা শুভেচ্ছা বার্তা

বিবাহ বার্ষিকীর সেরা শুভেচ্ছা ও মেসেজ

সেরা দশটি মজাদার সেলফি কোটস

Heart Touching Thoughts in Hindi

ADVERTISEMENT

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

27 Jun 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
good points logo

good points text