ADVERTISEMENT
home / Acne
অ্যাকনেপ্রোন ত্বকের সমস্যা দূর করতে ভরসা রাখুন হলুদের ফেস প্যাকে in bengali

অ্যাকনে প্রোন ত্বকের সমস্যা দূর করতে ভরসা রাখুন হলুদের ফেসপ্যাকে

আমরা যারা গ্রীষ্মপ্রধান দেশে বাস করি, তাঁদের না অনেক সমস্যা। একে তো বছরের সিংহভাগ সময়ে গরমে কাহিল হয়ে থাকি, তার উপরে গরমের জন্য ত্বকের অবস্থাও খুব খারাপ হয়ে যায়। বিশেষ করে যাদের ত্বক তৈলাক্ত ও অ্যাকনে প্রোন (home made turmeric face packs for acne prone skin), তাঁদের এই সময়ে বড্ড সমস্যা। গরমে অয়েল সিক্রেশন বেড়ে যায় এবং ঘামের সঙ্গে মিশে ত্বকের উপরে ও ভিতরে বাইরের ধুলো-ময়লা বা মেকআপ ও কসমেটিকস জমা করতে সাহায্য করে। ফল স্বরূপ, লোমকূপ বন্ধ হয়ে যায় এবং ত্বকের ভিতরে ময়লা জমে ইনফেকশন হওয়ার আশঙ্কা বেড়ে যায়। আর তখনই ব্রণ-ফুসকুড়ি ও অ্যাকনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে।

বাজারচলতি নানা রাসায়নিক কসমেটিকস ব্যবহার করে সাময়িক অব্যাহতি পেলেও মূল থেকে কিছুতেই সমস্যার সমাধান হয় না। সেক্ষেত্রে কিন্তু কাজে আসে সেই ঘরোয়া টোটকাই। আসলে কী বলুন তো, আমাদের হাতের কাছেই এমন কিছু উপকরণ রয়েছে, যা আমাদের শরীর-ত্বক-চুলের জন্য দারুন কাজ দেয়। যেমন ধরুন হলুদ (home made turmeric face packs for acne prone skin)।

আমরা সবাই জানি, হলুদ হল ন্যাচারাল অ্যান্টি-সেপটিক। তাছাড়া শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে হলুদ। অন্যদিকে ত্বকের নানা সমস্যা, বিশেষ করে যে সমস্যাগুলো জীবাণুসংক্রমণের ফলে ঘটে, সেগুলো দূর করতেও সাহায্য করে হলুদ। আর অ্যাকনের মূল কারণ হল জীবাণু। কাজেই বুঝতেই পারছেন, যদি চান অ্যাকনে মুক্ত ত্বক, তাহলে লাগাতেই হবে হলুদের ফেসপ্যাক (home made turmeric face packs for acne prone skin)

হলুদ আর অ্যালোভেরার ফেসপ্যাক

ADVERTISEMENT

ছবি সৌজন্য: ক্যানভা ডট কম

দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। খেয়াল রাখবেন, সব সময়ে অরগানিক জেল ব্যবহার করবেন। তা বলে কিন্তু আপনার বাগান থেকে অ্যালোভেরা পাতা ছিড়ে তা থেকে জেল বার করে সরাসরি মুখে লাগানোর ভুলটা করবেন না। এর সঙ্গে আধ চা চামচের কম হলুদ গুঁড়ো মিশিয়ে একটি ফেসপ্যাক (home made turmeric face packs for acne prone skin) তৈরি করুন। যেখানে যেখানে অ্যাকনের সমস্যা আছে সেখানে তো লাগাবেনই, এবং গোটা মুখেই লাগিয়ে নিন। মিনিট পনের পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগান। ত্বকের আর্দ্রতা বজাত রাখার জন্য ময়শ্চারাইজার লাগানো দরকার। আপনার যদি তৈলাক্ত ত্বক হয়, সেক্ষেত্রে জেল বা ওয়াটার বেসড ময়শ্চারাইজার লাগাতে পারেন।

কফি, হলুদ ও টক দইয়ের ফেসপ্যাক

ছবি সৌজন্য: ক্যানভা ডট কম

ADVERTISEMENT

এক টেবিল চামচ ইনস্ট্যান্ট কফির সঙ্গে এক চা চামচ করে টক দই ও হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এবার যেখানে যেখানে ব্রণ ও অ্যাকনের সমস্যা রয়েছে, সেখানে এই পেস্টটি লাগিয়ে নিন। অনেক সময়ে আমাদের মুখের ত্বক ছাড়াও শরীরের অন্যান্য অংশে, বিশেষ করে পিঠেও অ্যাকনের সমস্যা দেখা দেয়। প্রয়োজনে সেখানেও এই পেস্ট লাগাতে পারেন। মিনিট কুড়ি পর উষ্ণ জলে মুখ ধুয়ে নিন এবং অবশ্যই ময়শ্চারাইজার লাগিয়ে নিন। সপ্তাহে তিন বার হলুদের এই ফেসপ্যাক (home made turmeric face packs for acne prone skin) লাগিয়ে দেখুন, কিছুদিনের মধ্যেই সুফল পাবেন।

https://bangla.popxo.com/article/all-you-need-to-know-about-rubber-face-mask-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT