Periods

অনিয়মিত ঋতুস্রাব বা পিরিয়ডস নিয়ে চিন্তায় আছেন? রইল এর থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া সমাধান

Doyel BanerjeeDoyel Banerjee  |  Oct 24, 2019
অনিয়মিত ঋতুস্রাব বা পিরিয়ডস নিয়ে চিন্তায় আছেন? রইল এর থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া সমাধান

কখনও এক মাস পিছিয়ে যাচ্ছে আবার কখনও এগিয়ে আসছে পাঁচ দিন। কখনও আবার দু’এক মাস বাদ দিয়েই হচ্ছে। ক্যালেন্ডারে তারিখ দাগিয়ে রেখে আদতে কোনও লাভ হচ্ছে না। কারণ আপনার পিরিয়ডসের (periods) গতিবিধি আপনি বুঝতেই পারছেন না। এরকম সমস্যা নয় নয় করে অনেক মহিলারই হয়ে থাকে। আর এই সমস্যা অবহেলা করলে ভবিষ্যতে সেটা জটিল কোনও মেয়েলি রোগ তৈরি করতে পারে। এমন নয় যে এটা শুধু যাঁদের PCOS বা পলিসিসটিক ওভারি আছে তাঁদেরই হয়। মানসিক চাপ,ধূমপান এবং জাঙ্ক ফুড খাওয়ার জন্যও এটা অনেক সময় হয়ে থাকে। তাই চিন্তায় আধখানা হয়ে যাওয়ার আগে আমরা চেষ্টা করছি আপনাকে সাহায্য করার। নিয়ে এসেছি কয়েকটি ঘরোয়া (home) উপায় (remedies)। সেগুলো মেনে চললে দূর হবে আপনার অনিয়মিত (irregular) ঋতুস্রাব বা পিরিয়ডসের সমস্যা।

আরও পড়ুনঃ মাসিকের সময় মেনস্ট্রুয়াল কাপের সুবিধা

১) নিয়মিত যোগব্যায়াম করুন

Pixabay

গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে নিয়মিত যোগব্যায়াম অভ্যাস করলে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা অনেকটা কমে যায়। তাই প্রতিদিন নিয়ম করে অন্তত আধ ঘণ্টা যোগ ব্যায়াম করুন। অনিয়মিত পিরিয়ডস স্বাভাবিক করতে যে যোগব্যায়ামগুলো করবেন সেগুলো হল বদ্ধ কোনাসন, ধনুরাসন, মৎস্যআসন ইত্যাদি। 

২) ওজন নিয়ন্ত্রণে রাখুন

Pixabay

আপনার উচ্চতা অনুযায়ী আপনার ওজন কত হওয়া উচিত সেটা ডাক্তারের পরামর্শ নিয়ে জেনে নিন। আর তিনি যেটা বলছেন সেই অনুযায়ী নিজের ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। ওজন বাড়লে কিন্তু অনিয়মিত পিরিয়ডসের সমস্যাও আরও বাড়বে। ওজন বৃদ্ধি হলে হরমোনের নিঃসরণও অনিয়মিত হয়ে যায়। তবে শুধু ওজন বাড়ার দিকে খেয়াল রাখলে চলবে না। দেখতে হবে ওজন যেন হঠাৎ করে কমেও না যায়। তাহলেও একই সমস্যা দেখা দিতে পারে। 

৩) এক্সারসাইজ করুন

এক্সারসাইজের যা যা গুণ আছে তারমধ্যে অন্যতম হল এই যে এটি অনেক শারীরিক সমস্যা সহজে সারিয়ে দেয়। যাঁদের অনিয়মিত ঋতুস্রাব হয় বা যাঁদের পিসিও বা পলিসিসটিক ওভারি সিনড্রোম আছে তাঁদের জন্য এটা দারুণ কাজ দেয়। কারণ এক্সারসাইজ করলে ওজন নিয়ন্ত্রণে থাকে এবং হরমোনের প্রবাহও ঠিক থাকে।

৪) আদা খান প্রতিদিন

pixabay

এক কুচি আদার মধ্যে রয়েছে এমন ম্যাজিক যা আপনার অনিয়মিত ঋতুস্রাব নিয়ন্ত্রণ করতে পারে। যদিও এই টোটকার কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে বিভিন্ন মহিলারা জানিয়েছেন তাঁরা আদার রস, আদার সিরাপ বা জ্যাম খেয়ে অনেকটাই ভাল আছেন। 

৫) সাহায্য নিন দারচিনির

 অনিয়মিত ঋতুস্রাবে কাজ দেয় দারচিনি। আর এটি বৈজ্ঞানিক ভাবেও প্রমাণিত। এটি শুধু অনিয়মিত পিরিয়ডস ঠিক করে তা নয়, এর সঙ্গে জড়িত নানা সমস্যা যেমন গা বমি, পেট ব্যাথা সেগুলোও অনেকটাই কমিয়ে দেয়। দারচিনি ওজনও কমায় ফলে এটি সব ডিক থেকেই কার্যকরী। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

মুড সুইং নিয়ন্ত্রণ করার কয়েকটি টিপস 

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…