Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

শীতেও হাতের তালু থাকবে মাখনের মত মসৃণ এই উপায়ে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 14, 2021
শীতেও হাতের তালু থাকবে মাখনের মত মসৃণ এই উপায়ে in bengali

Advertisement

শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায়। এই সমস্যায় প্রায় প্রত্যেকেই ভুক্তোভোগী। আর হাতের তালু শুকনো হয়ে গেলে তা আরও দেখতে খারাপ লাগে। কোনও মেকআপ বা ড্রেসই তখন আর মানায় না। তাছাড়া শুকনো ত্বকে নানা রকম ফাংগাল সমস্যাও হতে পারে। তবে এই সমস্যার সমাধানও সম্ভব। ঘরোয়া উপায়ে খুব সহজেই হাতের তালুর যত্ন (home remedies for soft palm) নিতে পারবেন আপনি। উপকরণ জোগাড় করাও অনেক সহজ। 

১। চিনি ও মাখনের মিশ্রণ

পেক্সেলস ডট কম

উপকরণ: মাখন, আলমন্ড অয়েল, হালকা গরম জল।

প্রণালী: একটি ছোট পাত্রে দুই চা-চামচ মাখন এবং এক চা-চামচ আলমন্ড অয়েল নিন। একটি কাঁটা চামচের সাহায্যে ভাল করে মিশিয়ে নিন এই দুই উপকরণ। এবার এই মিশ্রণ দুই হাতের তালুতে (home remedies for soft palm) মেখে নিন। ত্বক যাতে সম্পূর্ণ ভাবে এই মিশ্রণ শুষে নিতে পারে, সেদিকে লক্ষ্য রাখতে হবে। তাই অন্তত ২০ মিনিট হাতে রেখে দিন এই মিশ্রণ। এরপর শুকিয়ে গেলে হালকা গরম জলে হাত ধুয়ে ফেলতে হবে। আলমন্ড অয়েলের ভিতরে থাকা ভিটামিন ই হাতের তালু ফেটে যাওয়ার সমস্যার সমাধান করবে। এমনকি বলিরেখা দূর করতেও সাহায্য করে এই মিশ্রণ।

২। সি-সল্ট ও নারকেল তেল

পেক্সেলস ডট কম

উপকরণ: নারকেল তেল, চিনি, সামুদ্রিক নুন, লেবুর রস।

প্রণালী: একটি ছোট পাত্রে এক টেবিল চামচ নারকেল তেল নিন। এর মধ্যে দুই টেবিল চামচ চিনি ভাল করে মিশিয়ে নিন। সঙ্গে ১/৪ কাপ সামুদ্রিক নুন এবং ১/৪ কাপ চিনি ফের যোগ করুন। এই মিশ্রণে এবার দিতে হবে  এক টেবিল চামচ লেবুর রস। সব উপকরণ দেওয়া হয়ে গেলে মিশ্রণটি ভাল করে নাড়িয়ে নিতে হবে। এবার আঙুলে করে পরিমাণ মতো এই মিশ্রণ নিতে হাতের তালু এবং আঙুলের ফাঁকে মাখিয়ে নিতে হবে (home remedies for soft palm). কিছুক্ষণ পরে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলে শুকনো করে মুছে নিন। একবারে কিছুটা মিশ্রণ তৈরি করে রেখে দিতে পারেন। প্রতি সপ্তাহে অন্তত দু-বার এই পদ্ধতিতে হাতের যত্ন নিলে নরম থাকবে হাতের তালু।

৩। মধু

পেক্সেলস ডট কম

উপকরণ: খাঁটি মধু।

প্রণালী: প্রাকৃতিক গুণে সমৃদ্ধ খাঁটি মধু মানব দেহের নানা উপকারে লাগে। প্রয়োজন মতো সেই মধু লাগিয়ে নিতে পারেন হাতের তালুতে। অন্তত ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে পারেন। প্রতিদিন একবার করে এই টোটকা ট্রাই করতে পারেন। হাতের তালু শুকিয়ে যাবে না। ভেতর থেকে নরম হবে।

৪। চিনি ও অলিভ অয়েলের মিশ্রণ

পেক্সেলস ডট কম

উপকরণ: আধ চা-চামচ অলিভ অয়েল। এক চামচ চিনি। 

প্রণালী: অলিভ অয়েল ত্বকের জন্য অত্যন্ত ভাল ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। হাতের তালুতে আধ চা-চামচ অলিভ অয়েল নিন। এক চা-চামচ চিনি নিন। এবার আঙুলের সাহায্যে তেল এবং চিনি মিশিয়ে নিন। এবার দুই হাতের তালু একসঙ্গে ঘষতে থাকুন। কয়েক মিনিট ঘষে নিন। যাতে ত্বক এই মিশ্রণ সম্পূর্ণ ভাবে শুষে নিতে পারে। ব্যক্তি বিশেষে সময় কম বা বেশি লাগতে পারে। এরপর ইচ্ছে হলে সাধারণ তাপমাত্রার জলে হাত ধুয়েও নিতে পারেন। এই মিশ্রণে ত্বককে নরম (home remedies for soft palm) করবে। ময়শ্চারাইজার হিসেবে কাজ করবে। খুব কম খরচে ব্যবহার করতে পারেন এই প্রাকৃতিক ময়শ্চারাইজার।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!