ওয়েলনেস

কৃমির কারণে পেটে ব্যথা হচ্ছে কিনা তা বোঝার উপায় ও এই সমস্যার ঘরোয় সমাধান

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 22, 2020
কৃমির কারণে পেটে ব্যথা হচ্ছে কিনা তা বোঝার উপায় ও এই সমস্যার ঘরোয় সমাধান

মাঝেমধ্যেই কি আপনি পেট ব্যথায় (stomach pain) কষ্ট পান? যতই বাড়িতে তৈরি কম তেল-মশলাযুক্ত খাবার খান না কেন, মাঝেমাঝেই পেট কামড়ে ধরে ব্যথা হয়? কখনও-কখনও হজমের সমস্যা হলে পেটে ব্যথা হওয়া স্বাভাবিক, কিন্তু এরকম সমস্যা যদি চলতেই থাকে, তা হলে তা একেবারেই অবহেলা করা উচিত নয়। হতে পারে হয়তো আপনি কৃমির (worms) সমস্যায় ভুগছেন। কৃমির সমস্যা থেকে মুক্তি পাওয়ার বেশ কয়েকটি ঘরোয়া উপায় (home remedies) আজ আপনাদের সঙ্গে শেয়ার করব। কিন্তু তার আগে এটা জানা প্রয়োজন যে, কীভাবে বুঝবেন পেট ব্যথার কারণটা কৃমি থেকেই হচ্ছে?

আরও পড়ুন: পায়ের ফোলা ভাব ও ব্যথা দূর করতে ট্রাই করুন সহজ এই ঘরোয়া চিকিৎসাগুলো

পেট ব্যাথার কারণ যে কৃমি তা বোঝার লক্ষণ

আমাদের অন্ত্রে কৃমি ও প্যারাসাইট থাকে যা থেকে আমাদের পেটে ব্যথা হয়

শাটারস্টক

কৃমির সমস্যা আপনাকে বিব্রত করছে কিনা, তা মোটামুটি ভাবে নীচে দেওয়া এই কয়েকটি উপসর্গ থেকে আন্দাজ করতে পারবেন। 

  • সব সময়ে গ্যাস অথবা পেট ফেঁপে থাকা
  • খিদে না পাওয়া
  • দুর্বলতা
  • সব সময়ে কাশি হওয়া
  • হঠাৎ করে ওজন কমে যাওয়া
  • ডায়েরিয়া এবং বমি হওয়া
  • তলপেটে ব্যথা
  • সব সময়ে ক্লান্ত লাগা

আরও পড়ুন: স্যানিটারি প্যাড ব্যবহার করার পর র‍্যাশ বেরচ্ছে? সমাধানের পথ আমরা বলে দিচ্ছি

কৃমির সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন এই ঘরোয়া চিকিৎসাগুলির উপরে

পেট ব্যথার (stomach pain) অন্যতম একটি কারণ হতে পারে কৃমি (worms)। অনেকেই কৃমি দূর করতে ওষুধ খান। তবে ওষুধের সঙ্গে যদি কিছু সহজ ঘরোয়া উপায়ের (home remedies) উপর ভরসা করেন এবং কিছু নিয়ম মেনে চলেন, তা হলে কিন্তু অনায়াসে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। একই সঙ্গে পেট ব্যথার কষ্ট থেকেও মুক্তি পাবেন। দেখে নিন কী-কী ঘরোয়া উপায়ে কৃমি দূর করতে পারবেন।

১। এক গ্লাস ঊষ্ণ দুধের সঙ্গে এক চা চামচ কাঁচা পেঁপে (কুড়ানো) এবং এক চা চামচ মধু মিশিয়ে সকালে খেতে পারেন। সপ্তাহখানেক টানা এই ঘরোয়া উপায়টি মেনে চললে নিজেই এর সুফলটি বুঝতে পারবেন।

২। কুমড়োর বীজ অনেকেই খান নানা শারীরিক সমস্যা দূর করার জন্য। কৃমি থেকে মুক্তি পেতেও কিন্তু কুমড়োর বীজ খুব ভাল একটি ঘরোয়া চিকিৎসা। কুমড়োর বীজে এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে, যেগুলো আমাদের শরীরের ভিতরে বাসা বেঁধে থাকা প্যারাসাইট এবং কৃমি নাশ করতে সক্ষম। সম পরিমাণে নারকেলের দুধ ও জল মিশিয়ে তাতে এক চা চামচ রোস্ট করা কুমড়োর বীজ মিশিয়ে নিন। এবারে এই পানীয়টি সকালে উঠে খালি পেটে পান করুন। এক সপ্তাহ করে দেখুন, কৃমির সমস্যা দূর হবেই।

আরও পড়ুন:ঘরোয়া টোটকায় অ্যালার্জি (allergy) থেকে মুক্তি

 

কুমড়োর বীজ খেলে প্যারাসাইট ও কৃমির সমস্যা অনেক দূর হয়

শাটারস্টক

৩। যে-কোনও রকমের জীবাণু দূর করতে নিমপাতা খুবই উপকারী, একথা আমরা সবাই জানি। কাজেই বুঝতেই পারছেন, পেট থেকে কৃমি দূর করার জন্যও নিমপাতা কতটা কার্যকর। বেশ কিছুটা নিমপাতা বেটে রেখে দিন এবং একটি এয়ার টাইট কৌটোয় ভরে ফ্রিজে রেখে দিন। সকালে খালি পেটে এক গ্লাস ঊষ্ণ জলের মধ্যে আধ চা চামচ নিমপাতা বাটা মিশিয়ে খেয়ে ফেলুন। জানি, খেতে মোটেও ভাল লাগবে না, কিন্তু পেট ব্যথার কষ্ট ও কৃমির সমস্যা থেকে মুক্তি পেতে কিছুদিন এই ঘরোয়া উপায়টি আপনি চাইলে কাজে লাগাতে পারেন।

৪। সকালে উঠে খালি পেটে এক টুকরো কাঁচা হলুদও খেতে পারেন।

৫। আমাদের অন্ত্রে বেশিরভাগ কৃমি ও প্যারাসাইট থাকে, যা পেট ব্যাথার কারণ হতে পারে। আপনি ঘরোয়া উপায়ে যদি এই সমস্যা থেকে মুক্তি চান তা হলে এক কাপ জলে তিন-চারটি লবঙ্গ ফুটিয়ে সেই পানীয়টি দিনে কয়েক বার পান করতে পারেন। লবঙ্গ যে শুধু কৃমি দূর করে তা নয়, কৃমির ডিমও বিনষ্ট করে। ফলে পেট ব্যথা থেকে পুরোপুরি মুক্তি পাওয়া সম্ভব হয়।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!