Advertisement

ডি আই ওয়াই বিউটি টিপস

দাঁতের হলদে ছোপ দূর করতে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Aug 17, 2020
দাঁতের হলদে ছোপ দূর করতে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

মুক্তো ঝরানো হাসি – কথাটা আমরা অনেকেই শুনেছি। হাসার ঝকঝকে সাদা দাঁত (home remedies to get rid of yellow teeth) দেখা গেলে তখন এই কথাটি ব্যবহার করা হয়। কিন্তু ভাবুন তো, আপনি খুব সুন্দর করে মেকআপ করেছেন, কিন্তু তার পরে যেই হাসলেন, দাঁতের হলদে ছোপ দেখা গেল! ভাবতেই পারছেন না, তাই না? কিন্তু এই সমস্যা আমরা মোটামুটি সবাই-ই ফেস করেছি, কখনও না কখনও। দিনে দু’বার করে দাঁত মাজা, কিছু খাওয়ার পরেই মাউথ ওয়াশ করা, নিদেনপক্ষে জল দিয়ে কুলকুচি করা – এত কিছুর পরেও যখন দাঁতের এই হলদে ছোপ পিছু ছাড়ে না তখন মন খারাপ আর মাথা গরম, দুটোই এক সঙ্গে হয়। কিন্তু কয়েকটি নিয়ম যদি আপনি মেনে চলেন, তাহলেই এই সমস্যা থেকে মুক্তি (home remedies to get rid of yellow teeth) পাওয়া সম্ভব। কিন্তু তার আগে জানতে হবে আমাদের দাঁতে হলদে ছোপ কেন হয়।

দাঁতে হলদে ছোপ কেন পড়ে

আমাদের দাঁতের দুটি স্তর থাকে – এনামেল এবং ডেন্টিন। এনামেল খয় হতে শুরু করলে ডেন্টিন বেরিয়ে আসে। ডেন্টিন হলদে রঙের হয়। এনামেল ক্ষয়ে ডেন্টিন বেরিয়ে এলে মনে হয় দাঁতে হলদে ছোপ পড়েছে।

দাঁত ঝকঝকে করে তোলার কিছু ঘরোয়া টোটকা

দাঁতের হলদে ছোপ দূর করতে সঠিকভাবে ব্রাশ করাও জরুরি

দাঁতের হলদে ছোপ দূর করার জন্য (home remedies to get rid of yellow teeth) আপনি অবশ্যই দাঁতের ডাক্তারের সাহায্যে স্কেলিং করাতে পারেন। এটি এমন একটি প্রক্রিয়া যা দাঁতের উপর থেকে হলদে ছোপ দূর করার সঙ্গে সঙ্গেই দাঁতের ফাঁকে ও পিছনে আটকে থাকা ময়লাও পরিষ্কার করে। কিন্তু আপনি যদি ঘরোয়া টোটকার সাহায্যে সমাধান চান তাহলে আমরাই আপনাকে সাহায্য করতে পারি –

১। প্রথমত দাঁত সুস্থ ও সুন্দর রাখার জন্য দাঁতের যত্ন নেওয়া প্রয়োজন। আপনি যদি দাঁতের যত্ন না নেন, সেক্ষেত্রে একটা বয়সের পর দাঁতের দ্বিতীয় স্তর অর্থাৎ ডেন্টিন বেরিয়ে আসে, কারণ দাঁতের এনামেল বা ক্যালসিয়ামের স্তর ক্ষয়ে যায়। কাজেই দাঁতের ক্যালসিয়াম যাতে খয় না হয়, সেজন্য প্রচুর পরিমানে ক্যালসিয়ামযুক্ত খাবার খান। দুধ, দুগ্ধজাত খাবার, ব্রোকলি ইত্যাদি প্রতিদিনের ডায়েটে রাখুন।

২। বেশি মদ্যপান করলে অথবা ধূমপান করলেও কিন্তু দাঁতে হলদে ছোপ পড়ে। আবার মিষ্টি, নরম পানীয়, চা-কফি ইত্যাদি বেশি খেলেও দাঁতের এনামেল ক্ষয় হয় এবং দাঁতে হলদে ছোপ পড়ে যায়। মদ্যপান ও ধূমপান ছাড়তে পারলে খুব ভাল হয়। তা যদি একেবারেই সম্ভব না হয়, সেক্ষেত্রে এগুলো খাবার পর পাঁচ মিনিটের মধ্যে ভাল করে মাউথ ওয়াশ করুন।

৩। দাঁত মাজার সময়ে সম্ভব হলে টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা ও নুন মিশিয়ে দাঁত মাজুন। তবে এই ঘরোয়া টোটকাটি কিন্তু মাসে একবার বা খুব বেশি হলে দু’বার ট্রাই করতে পারেন। তার বেশি নয়।

৪। শৈশবে প্রায় প্রত্যেকেই এই ঘরোয়া টোটকাটি ট্রাই করেছি। কচি পেয়ারা পাতার সঙ্গে নুন মিশিয়ে দাঁত মাজুন। সকালে একবার ও রাতে একবার এটি ট্রাই করতে পারেন। তবে এই টোটকাটি ট্রাই করলেও কিন্তু টুথপেস্ট ও ব্রাশ দিয়ে দাঁত মাজতে ভুলবেন না।

৫। দিনে দু’বার পাকা কলার খোসার ভিতরের দিক দাঁতে ঘষুন। কিছুদিনের মধ্যেই দাঁতের হলদে ছোপ দূর হবে। আপনি চাইলে প্রতিদিন খোসা সমেত শসাও খেতে পারেন। এতেও দাঁতের হলদে ছোপ দূর হয়ে দাঁত ঝকঝকে হয়।

https://bangla.popxo.com/article/top-5-ayurvedic-anti-ageing-herbs-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!