Advertisement

চুলের যত্ন নিয়ে নানা টিপস

বিভিন্ন ধরনের চুলের সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে ঘরে তৈরি এই সব তেলে

popadminpopadmin  |  Oct 18, 2019
বিভিন্ন ধরনের চুলের সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে ঘরে তৈরি এই সব তেলে

Advertisement

মাত্রাতিরিক্ত হেয়ার ফল হোক, কী খুশকি, এই সব সমস্যার খপ্পর থেকে পিছু ছাড়ান কীভাবে? কী আর করবো বলুন, বাজার চলতি নানা প্রসাধনী ব্যবহার করা ছাড়া যে আর কোনও গতি নেই। কে বলল উপায় নেই! কী উপায়? চুলে তেল লাগান নিশ্চয়? তাহলে বাড়িতেই বিশেষ কিছু তেল তৈরি করে ফেলুন না! তাতে কী লাভ হবে? নানা প্রাকৃতিক উপাদান মিশিয়ে তৈরি এই সব তেল চুলে লাগালে চুল পড়ার হার তো কমবেই, সঙ্গে স্ক্যাল্পের স্বাস্থ্যেরও উন্নতি ঘটবে। ফলে খুশকির প্রকোপ কমতে সময় লাগবে না। এমনকী, Itchy Scalp-এর মতো সমস্যাও দূরে পালাবে। নতুন চুলও গজাবে। তাই তো বলি, বাজার চলতি প্রসাধনীর পিছনে গ্যাটের কড়ি খরচ না করে, বরং বাড়িতে হেয়ার অয়েল (Oils) তৈরির ফর্মুলাগুলি জেনে ফেলুন, তাতে লাভবানই হবেন!

১. নতুন চুল গজাতে

পাঁচটি জবা ফুলের সঙ্গে সম পরিমাণ জবা গাছের পাতা মিশিয়ে ভাল করে চটকে নিয়ে তা ১০০ এম এল অলিভ অয়েল অথবা নারকেল তেলে মিশিয়ে তেলটা মিনিট খানের গরম করে নিন। যখন দেখবেন তেলটা ফুটতে শুরু করেছে, তখন আঁচটা বন্ধ করে দিয়ে তেলটা ছেঁকে নিয়ে একটা পাত্রে ঢেলে রাখুন। এবার তেলটা স্ক্যাল্পে লাগিয়ে মিনিটপনেরো মালিশ করার পরে কম করে আধ ঘণ্টা অপেক্ষা করতে হবে। সময় হলে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে বার তিনেক এই তেল চুলে লাগালে নতুন চুল তো গজাবেই, সঙ্গে চুলের (Hair) সৌন্দর্যও বাড়বে।

২. খুশকি কমাতে

সারা বছরই কি খুশকির সমস্যা (Dandruff) পিছু ছাড়ে না? তা হলে একটা কাজ করুন। ১০০ এম এল নারকেল তেল গরম করে তাতে চামচদুয়েক পাতিলেবুর খোসার গুঁড়ো মিশিয়ে তেলটা ততক্ষণ গরম করুন, যতক্ষণ না তেলটা ফুটছে। এমনটা হওয়া মাত্র আঁচটা বন্ধ করে তেলটা ছেঁকে নিয়ে একটা পরিষ্কার শিশিতে ঢেলে রাখুন। এবার সেই শিশি থেকে দুই চামচ তেল নিয়ে চুলে লাগিয়ে কম করে মিনিটকুড়ি মাসাজ করুন। মিনিটচল্লিশেক বাদে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে ভুলবেন না যেন! সপ্তাহে বারতিনেক এভাবে চুলের যত্ন নিলে স্ক্যাল্পের ভিতরে ভিটামিন সি এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানের মাত্রা বাড়বে, যে কারণে খুশকির প্রকোপ কমতে একদমই সময় লাগবে না।

৩. চুল পড়া কমাতে

অসময়েই যাঁদের ময়দান ফাঁকা হয়ে যাচ্ছে (Hair Loss), তাঁদের জন্য রইল একটা মোক্ষম দাওয়াই। কী দাওয়াই? চার লিটার জলে ৭০ গ্রাম আমলকি পাউডার মিশিয়ে জলটা ততক্ষণ গরম করুন, যতক্ষণ না জলটা প্রায় ১/৪ ভাগ শুকিয়ে যাচ্ছে। এবার জলটা ছেঁকে নিয়ে এক জায়গায় রেখে দিন। জলটা ঠান্ডা হওয়া মাত্র তাতে তিরিশ গ্রাম আমলিক পাউডার মিশিয়ে থকথকে পেস্ট তৈরি করে নিয়ে তাতে এক কাপ নারকেল তেল মিশিয়ে সেই মিশ্রণটা একটু ফুটিয়ে নিন। যখন দেখবেন জলটা একেবারে শুকিয়ে গেছে, তখন আঁচটা বন্ধ করে দিয়ে মিশ্রণটা একটা পরিষ্কার শিশিতে ঢেলে রাখুন। এবার সেখান থেকে চামচ দুয়েক তেল নিয়ে চুলে লাগিয়ে মিনিটকুড়ি মালিশ করুন। আধ ঘন্টা পরে সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এই তেল চুলে লাগাতেই হবে। তবেই কিন্তু উপকার মিলবে।

৪. Itchy Scalp-এর মতো সমস্যা কমাতে

এক মুঠো তুলসি পাতা বেটে নিন। তারপর একটা পাত্রে ১০০ এম এল নারকেল তেল গরম করে তাতে তুলসির পেস্টটা মিশিয়ে ততক্ষণ অপেক্ষা করুন, যতক্ষণ না তেলটা ফুটছে। মিনিটদশেক হালকা আঁচে তেলটা ফুটিয়ে নেওয়ার পরে তা ছেঁকে নিয়ে একটা পাত্রে ঢেলে নিন। এবার সেই শিসি থেকে এক চামচ তেল নিয়ে চুলে লাগিয়ে মিনিটদশেক মাসাজ করার পরে সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এই তেল চুলে লাগালে স্ক্যাল্পের ভিতরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদানের মাত্রা বাড়তে শুরু করবে, যে কারণে অল্প দিনেই চুলকানি কমে যাবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…