home / Sisters
আদরের ছোট বোনের ঠিকমত খেয়াল রাখছেন তো

আদরের ছোট বোনের ঠিকমত খেয়াল রাখছেন তো

যার সাথে সারাক্ষণ কাটানো হয় তাকেও যে আলাদাভাবে যত্ন করতে হয় এ কথা আমাদের মনে থাকে না (how do you take care of your younger sister)। আর সেই মানুষটা যদি হয় আপনার ছোট বোন তাহলে মনে হতেই পারে আলাদা করে কিভাবে তার খেয়াল রাখবেন।

তার কথা শুনুন

আপনাদের বয়সের পার্থক্য এক বছর হোক বা আট বছর জানি ছোট বোন মানে তাকে বাচ্চাই মনে হয়। কিন্তু এটাও বুঝতে হবে তারও এখন আলাদা জীবন আছে, বন্ধুবান্ধব আছে। তাই বোনের গল্পগুলি শুনুন। বোনের চোখ দিয়ে তাকে বোঝার চেষ্টা করুন।

 প্রাইভেসি দিন

ছোট বোন মানে তার জীবনের সবকিছুতে আপনার অধিকার, এটা আপনি ভাবেন আর তাতে সে অর্থে কোনও ভুল নেই মানলাম কিন্তু আপনাকেও বুঝতে হবে তার একটা আলাদা জীবন আছে আর সেই জীবনটাকে আপনি প্রাইভেসি দিন। অযথা কৌতুহল বা মোবাইল চেক করবেন না। তাতে দূরত্ব অব্দি চলে আসতে পারে (how do you take care of your younger sister)। সে তো আপনারই বোন তাই নিজেই সব শেয়ার করবে, তাকে সময় দিন।

ঠেকে শিখতে দিন

বড় দিদি হিসেবে সবসময় মনে হবে সে যেন কোনও বিপদে না পড়ে। বিশেষত যে ভুলগুলো আপনি তার বয়সে করেছেন আপনি চাইবেন না বোন তা করুক। তবে এটাও ঠিক কিছু জিনিস ঠেকে না শিখলে মানুষ বোঝে না। আপনি তাকে বারণ করতে পারেন কিন্তু জোর করবেন না। জীবনে কিছু তিক্ত অভিজ্ঞতা হওয়ারও প্রয়োজন আছে। (how do you take care of your younger sister)

রক্ষা করুন তাকে

ঠেকে শিখতে দেওয়া মানে এই নয় যে ছোট বোন কি করছে তা সম্বন্ধে কোনও খোঁজই না রাখা। আপনি তাকে রক্ষা করে চলুন, বিপদে পাশে থাকুন শুধু টিকটিক করবেন না। বোনকে রক্ষা করার জন্যই তো দিদি ডাক শুনেছিলেন সেই ছোট্টবেলায়।

মেন্টাল সাপোর্ট হোন

এখন এই সাপোর্ট হওয়ার খুব প্রয়োজন। যেন দিনের শেষে আপনার বোন জানে যে একটা কাঁধ আছে যেখানে মাথা দিয়ে সে কাঁদতে পারবে বা একজন আছে যাকে সব কথা নির্ভয়ে বলা যাবে কারণ সে জাজমেন্টাল নয়। সেই ভরসা আপনি হয়ে উঠুন আজীবনের জন্য। (how do you take care of your younger sister)

সময় কাটান

এক বাড়িতে থাকুন অথবা দূরে মাঝে মধ্যে শুধু দুজনে সময় কাটান। দুজনে মিলে মুভি দেখে আসুন, কোথাও খেয়ে আসুন, পার্কে বসে গল্প করুন একটা বিকেল। মোট কথা সময় কাটান একসাথে, এতে একে অপরের প্রতি আরও নির্ভরশীল হয়ে উঠবেন।

বোন মানে যাকে পুতুলের মত আদর করা যায় আবার সন্তানের মত স্নেহ। আর দিদি মানে যার কাছে বন্ধুর মত আবদার করা যায় আবার মায়ের মত বকাও যে দেয়। এই মিষ্টি-ঝাল স্বাদ আছে বলেই এত সুন্দর এক সম্পর্ক এটি। সব দিদি-বোনেরা ভাল থাকুক, খুনসুটিতে থাকুক।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

16 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text