home / রূপচর্চা ও বিউটি টিপস
ওয়াক্সিং করার আগে এভাবে স্কিনের যত্ন নেন তো?

ওয়াক্সিং করার আগে এভাবে স্কিনের যত্ন নেন তো?

ওয়াক্সিং মেয়েদের জীবনে কত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা কেবল আমরাই জানি। তবে এখনও অনেকেই ওয়াক্সিং করার আগে যে কিছু নিয়ম মেনে চলতে হয় সে ব্যাপারে জানেন না। কোনও সমস্যা নেই, আজ থেকে জেনে যাবেন! (how to care before waxing hair) আসলে অবাঞ্ছিত লোম তোলা মানে স্কিনের বিরুদ্ধে গিয়ে কাজ করা তাই স্কিনকে একটু বাড়তি যত্ন করা দরকার ওয়াক্সিং এর আগে।

স্ক্রাবিং করে নিন

ওয়াক্সিং করার ঠিক আগে বা আগের দিন রাতে হাত, পা, আন্ডারআর্ম বা বিকিনি লাইন ভাল করে স্ক্রাবিং করে ফেলুন। আপনি বডি স্ক্রাব কিনতেও পারেন আবার চাইলে ঘরোয়া পদ্ধতিতে বানিয়েও ফেলতে পারেন। নরম তোয়ালে বা লুফা দিয়ে ঘষে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপর ওয়াক্সিং করুন (how to care before waxing hair)। এতে ব্যথা কম লাগবে আবার স্কিন ঝকঝকে হয়ে যাবে।

ময়শ্চারাইজার ব্যবহার করবেন না

শুধু ময়শ্চারাইজার নয়, তেল বা বডি লোশনও ব্যবহার করা যাবে না। ওয়াক্সিং এর আগে স্কিন একদম শুকনো রাখা প্রয়োজন। নাহলে পরিষ্কারভাবে লোম উঠবে না আর প্রচন্ড ব্যথা করবে।

লোম বড় হতে দিন

খুব ছোট লোম থাকলে তখনই ওয়াক্সিং করার প্রয়োজন নেই। রেজার বা স্ট্রিপ যাতেই ওয়াক্স করুন লোম ছোট থাকলে অনেক সময় পুরো ওঠে না। আর ওয়াক্সিং এর পর যদি দেখেন কিছু লোম রয়ে গেছে সেটা খুবই বাজে ব্যাপার হবে। (how to care before waxing hair)

কন্ডিশনারের ব্যবহার

রেজার দিয়ে ওয়াক্সিং করলে সাবানের পরিবর্তে কন্ডিশনার ব্যবহার করতে পারেন। সাবানে ক্ষারের পরিমাণ বেশি থাকে তাই সফট কম হয়।

বেবি পাউডার

স্ট্রিপ ওয়াক্সের ক্ষেত্রে আগে ট্যালকম পাউডার দেওয়া হয়, সেই পাউডারের জায়গাতে বেবি পাউডার ব্যবহার করলে লোমগুলো বেশি নরম থাকে ফলে তুলতে সুবিধা হয়। (how to care before waxing hair)

আগে গরম জলে পরিষ্কার

শরীরের যে জায়গাগুলি ওয়াক্স করবেন আগে ভাল করে তাদের পরিষ্কার করে নেবেন। তাহলে কোনও দুর্গন্ধ ছড়াবে না আর লোমগুলি নরম থাকলে ওয়াক্সিং এর সময় ব্যথা কম লাগবে।

চা-কফি খাবেন না

অবাক হলেন? আসলে চা, কফি, অ্যালকোহল এসব খেলে লোমকূপের মুখ শক্ত হয়ে যায়। তাই আপনার ব্যথা যাতে কম লাগে তাই বারণ করছি। ওয়াক্সিং এর পরে খাবেন যত ইচ্ছে।

ওয়াক্সিং করার পর নিজেকে দেখতে নিজেরই ভাল লাগে। কিন্তু করার সময় যে ব্যথা হয় তা কমানোর জন্য ওপরের টিপসগুলি ফলো করুন। যদি উপকার পান তাহলে আমাকে জানাতে ভুলবেন না!

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

20 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text