home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
পিঠছাপানো একঢাল লম্বা চুলের যত্ন নেবেন কিভাবে

পিঠছাপানো একঢাল লম্বা চুলের যত্ন নেবেন কিভাবে

পিঠছাপানো চুলের জন্য বিদিশা বহুদিন ধরে সকলের প্রশংসা শুনে আসছে। তবে ইদানিং সে আর অতটা আনন্দ পায় না কারণ এখন গোছা গোছা চুল উঠছে তার। অত লম্বা চুল এখন অনেকটাই পাতলা হয়ে গেছে। অনেক রকম শ্যাম্পু এবং কন্ডিশনার ট্রাই করে দেখা হয়ে গেছে তার কিন্তু কোনও ফল হচ্ছে না (how to care long hair)। তাই এখন সে মনকে বুঝিয়ে নিয়েছে চুল কেটে ছোট করে ফেলাই তার চুলের জন্য ভাল।

বিদিশার মত সমস্যা কি আপনারও? তাহলে একটু দাঁড়িয়ে যান কারণ বিদিশাকে বলেছি তার প্রতিদিন চুলের যত্ন নেওয়ার রুটিনটি একটু আমার বলা টিপসের সাথে মিলিয়ে নিতে (how to care long hair)। যদি সে দেখে কিছু অভ্যাস পাল্টালেই তার লম্বা চুল ভাল থাকবে তাহলে আর তাকে পার্লারে যেতে হবে না! আপনিও একবার মিলিয়ে নিন চট করে

চিরুনি তল্লাশী

সঠিক চিরুনি দিয়ে চুল না আঁচড়ালে চুল বেশি ঝরতে থাকবে। লম্বা চুল আঁচড়ানোর জন্য দু’রকমের চিরুনি ব্যবহার করুন। 

  • জট ছাড়ানোর চিরুনি- এটি দিয়ে প্রতিদিন দুবেলা চুল গোড়া থেকে ডগা অব্দি ভাল করে আঁচড়াবেন। যে কোনও কসমেটিকসের দোকানে খুব সহজেই মিলে যাবে এটি। 
  • বোর ব্রিস্টল চিরুনি- সত্যি বলতে এর কোনও বাংলা নাম আছে নাকি আমার জানা নেই তবে মোটা হাতলের এই চিরুনি লম্বা চুলের প্রিয় বন্ধু বলতে পারেন।

কাঠের চিরুনি

কেমন ধরণের চিরুনি ব্যবহার করবেন লম্বা চুলের জন্য তো বললাম এবার সেই চিরুনির উপাদান যদি প্লাস্টিকের না হয়ে কাঠের হয় তাহলে সোনায় সোহাগা (how to care long hair)। কাঠের চিরুনিতে আঁচড়ালে আমাদের মাথার ত্বকে রক্ত সঞ্চালন অনেক বেশিমাত্রায় হয় ফলে চুল ঝরার পরিমাণ কমে।

হিটকে বলুন বাই বাই

আপনার বড় চুলে বিভিন্ন রকম হেয়ার স্টাইল করার জন্য যে ব্লো ড্রায়ার, কার্লিং মেশিং, চুল স্ট্রেট করার মেশিং ব্যবহার করেন, তারাই আপনার চুলকে ঝরাতে সবথেকে বেশি সাহায্য করে। তাই যতটা সম্ভব এই গরম ভাপ বের হওয়া যন্ত্রপাতিকে বলুন বাই বাই। নিতান্তই ব্যবহার করলে আগে হিট প্রোটেক্টর সিরাম লাগিয়ে নেবেন পুরো চুলে।

সঠিক শ্যাম্পু

লম্বা চুল ভাল রাখতে চাইলে যে কোনও শ্যাম্পু ব্যবহার করবেন না। একমাত্র প্যারাবিন ও সালফেট ফ্রি শ্যাম্পুই আপনার জন্য সেরা অপশন। (how to care long hair)

পুষ্টিকর খাবার

ভেতর থেকে পুষ্টি না গেলে চুল ভাল থাকবে না তাই সঠিক খাবার, সঠিক পরিমাণে এবং সঠিক সময়ে খান। আপনার লম্বা চুল ঝলমল করবে।

এগুলো হল বেসিক কিছু টিপস যা মানতে শুরু করলে ধীরে ধীরে নিজেই বুঝতে পারবেন পার্থক্য। তাই মনখারাপ করে পার্লার না গিয়ে একটু ওপরের কথাগুলি শুনে দেখুন প্লিজ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App 

01 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text