home / ডি আই ওয়াই বিউটি টিপস
বাড়িতে বডি পলিশিং করার উপায়, সঙ্গে রেসিপি

বাড়িতে বডি পলিশিং করার উপায়, সঙ্গে রেসিপি

মুখের যত্ন নিতেই আমরা বেশি ব্যস্ত থাকি। ফেসিয়াল মাসাজ বলুন বা স্ক্রাব – যা-ই হোক না কেন সেটা মুখেই করি, খুব বড়জোর হয়তো ঘাড় আর গলায় মাসাজ করাই, কিন্তু শরীরে সেভাবে কি যত্ন করি? না, আমি হেলদি থাকার কথা বলছি না। জিজ্ঞেস করছি, সারা শরীরের ত্বকের যত্ন কি আমরা সেভাবে নিই? বেশিরভাগ মহিলার উত্তরেই ‘না’ আসবে জানি। কিন্তু মাখনের মতো মসৃণ ত্বক যদি আপনি পান, তা হলে তো ভালই তাই না? তবে তার জন্য কিন্তু একটু মেহনত করতে হবে। ট্রাই করুন বডি পলিশিং।

বডি পলিশিং আমরা অনেকেই নামী-দামি সালোঁতে গিয়ে করাই, কিন্তু তা বেশ খরচসাপেক্ষ বলে নিয়মিতভাবে করানো হয়ে ওঠে না অনেকেরই। তবে যদি বাড়িতেই করে ফেলতে পারেন বডি পলিশিং (how to do body polishing at home) তা হলে মন্দ হয় না বলুন? কীভাবে বাড়িতেই বডি পলিশিং করে পেলব ত্বকের অধিকারিণী হবেন, সে খবরই দেওয়া হল এখানে…

বাড়িতে সহজেই করে ফেলুন বডি পলিশিং

বাড়িতে বডি পলিশিং (how to do body polishing at home) করার জন্য কিছু উপকরণ আপনাকে আগে থেকেই জোগাড় করে রাখতে হবে। দেখে নিন কী-কী লাগবে।

পিউমিস স্টোন

লুফা

৩ টেবিল চামচ অলিভ অয়েল

আপনার ত্বকের সঙ্গে মানানসই এমন কোনও বডি পলিশ (বাড়িতে তৈরি করা অথবা বাজারচলতি)

কীভাবে করবেন

প্রথমেই ঊষ্ণ জলে স্নান করে নিন। অলিভ অয়েল সামান্য গরম করে নিন এবং তা দিয়ে প্রায় মিনিটদশেক সারা শরীরে মালিশ করুন। মালিশ করার আগে কিন্তু তোয়ালে দিয়ে আলতো করে গা মুছে নেবেন, ভেজা শরীরে মালিশ করবেন না। এবারে লুফাতে আপনার পছন্দের বডি পলিশ নিয়ে আলতো করে সারা শরীরে মালিশ করুন। মালিশ যখন করবেন সার্কুলার মোশনে করবেন। মিনিটপনেরো এভাবে মালিশ করুন (how to do body polishing at home)। পিউমিস স্টোন জলে ভিজিয়ে হালকা করে হাঁটু, কনুই, গোড়ালি বা শরীরের শক্ত অংশগুলোতে স্ক্রাব করে নিন। খুব জোরে ঘষবেন না। এবারে আরও একবার স্নান করে নিন। কোনওরকম সাবান বা বডি ওয়াশ সেদিন ব্যবহার করবেন না।

বাড়িতে কীভাবে তৈরি করতে পারেন ন্যাচারাল বডি পলিশ

বাজারচলতি কোনও প্রোডাক্ট ব্যবহার করতে না চাইলে আপনি খুব সহজেই কিন্তু বাড়িতে তৈরি করে নিতে পারেন বডি পলিশিং স্ক্রাব। এখানে দুটো রেসিপি দেওয়া হল, যেটা সুবিধে সেটাই তৈরি করে নিতে পারেন।

ঘরোয়া বডি পলিশ ১

বাড়িতে এই বডি পলিশটি তৈরি করতে দেখে নিন কী-কী লাগবে: বেকিং সোডা – এক কাপ

লেবুর রস – আধ কাপ

অরগানিক নারকেল তেল – এক টেবিল চামচ

আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল – দু’-তিন ফোঁটা

পদ্ধতি: একটা কাচের বাটিতে সব উপকরণ মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন এবং একটা ছোট কাচের জারে ভরে রাখুন। এক-দু’দিন ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন।

ঘরোয়া বডি পলিশ ২

বাড়িতে এই বডি পলিশটি তৈরি করতে দেখে নিন কী-কী লাগবে: সি-সল্ট – এক কাপ

হিমালয়ান পিঙ্ক সল্ট – এক চা চামচ

মধু – এক চা চামচ

অরগানিক নারকেল তেল – আধ কাপ

পদ্ধতি: একটা কাচের বাটিতে সব উপকরণ মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন (how to do body polishing at home) এবং একটা ছোট কাচের জারে ভরে ২০ মিনিট ফ্রিজে রেখে ঠান্ডা করে তারপর ব্যবহার করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text