home / Fitness
হাতের মেদ কিছুতেই ঝরছে না? ট্রাই করুন চারটি ব্যায়াম

হাতের মেদ কিছুতেই ঝরছে না? ট্রাই করুন চারটি ব্যায়াম

আমরা রোগা হওয়ার জন্য কী না করি বলুন তো! কখনও জিমে যাই আবার কখনও বা প্রচণ্ড স্ট্রিক্ট একটা ডায়েটের মধ্যে দিয়ে যাই এবং নিজেকে রসনাতৃপ্তি থেকে বঞ্চিত করি। রোগা হয়তো হয়েও যাই কিন্তু শরীরের একটা নির্দিষ্ট জায়গার মেদ ঝরাতে কিন্তু বেশ বেগ পেতে হয়! না, না, আমি একদমই পেটের কথা বলছি না। আমি বলছি হাতের উপরিভাগ এবং আন্ডারআর্মের মেদের (how to get rid of arm fat) কথা। কিন্তু POPxo বাংলার টিম থাকতে আপনার চিন্তা কীসের? এই ব্যায়ামগুলোর সাহায্যে খুব সহজেই এবং দ্রুত আপনি আন্ডারআর্ম এবং হাতের উপরিভাগের মেদ ঝরাতে পারবেন, তবে শর্ত একটাই, নিয়ম করে এই ব্যায়ামগুলো করতে হবে।

ব্যাক রো পুল

কীভাবে করবেন: উপুড় হয়ে শুয়ে পড়ুন। হাতদুটো সামনের দিকে রাখুন। এবারে পেটের ওপরে এবং হাতের পাতার উপরে ভর দিয়ে কাঁধ, হাতের উপরিভাগ, চিবুক, বুক এবং পা মেঝে থেকে ওপরের দিকে তুলুন। ১০ পর্যন্ত গুনে আবার আগের পজিশনে ফিরে আসুন। এতে যে শুধু হাতের এবং আন্ডারআর্মের মেদ (how to get rid of arm fat) ঝরে তা নয়, কাঁধ এবং শরীরের কোর এরিয়াও মজবুত হয়।

ত বার করবেন: প্রতিবার ১০টি করে তিনটি সেট

ওয়াল পুশ আপ

কীভাবে করবেন: দেওয়ালের দিকে মুখ করে দাঁড়ান। দেওয়াল থেকে মোটামুটি যতটা দূরে দাঁড়ানো যায় ততটা দূরে দাঁড়ান। এবারে দু’হাত দিয়ে দেওয়াল ধরুন এবং শরীরটাকে যতটা সম্ভব স্ট্রেচ করে দেওয়ালের কাছে নিয়ে যান, খেয়াল রাখবেন আপনার যেন স্থান পরিবর্তন না হয় অর্থাৎ পা এগোবেন না কিন্তু!। যখন শরীরের উপরিভাগ দেওয়ালের দিকে নিয়ে যাবেন কাঁধ যেন স্ট্রেচ হয় সেদিকেও খেয়াল রাখবেন। এবারে আবার প্রথম পজিশনে ফিরে আসুন। এতে হাতের উপরিভাগ এবং আন্ডারআর্মের মেদ তো ঝরবেই সঙ্গে পিঠের উপরিভাগের মেদও ঝরবে।

ত বার করবেন: প্রতিবার ১২টি করে দুটি সেট

স্ট্যান্ডিং ভি রেজ

কীভাবে করবেন: দু’হাতে দুটি ডাম্বেল নিন (আপনার সাচ্ছন্দ অনুযায়ী), এবারে সোজা হয়ে দাঁড়ান এবং পা জোড়া করে রাখুন। এবারে দুটো হাত দু’দিকে ছড়িয়ে দিন, খেয়াল রাখবেন হাত যেন কাঁধ বরাবর থাকে। যতটা সম্ভব হাতদুটো পিঠের দিকে নিয়ে যান এবং ১০ পর্যন্ত গুনুন। এবারে আবার হাতদুটো সামনের দিকে নিয়ে আসুন। এভাবে এই ব্যায়ামটি (how to get rid of arm fat) করতে থাকুন।

কত বার করবেন: প্রতিবার ১২টি করে তিনটি সেট

আর্ম সার্কল

কীভাবে করবেন: পা জোড়া করে সোজা হয়ে দাঁড়ান, বুক বাইরের দিকে এবং কাঁধ যেন ঝুঁকে না থাকে সেদিকে খেয়াল রাখবেন। দু’হাত দু’দিকে ছড়িয়ে দিন এবং হাতের পাতা যেন বাইরের দিকে থাকে তা খেয়াল রাখুন। ছোট ছোট সার্কুলার মোশনে ক্লকওয়াইজ হাত ঘোরাতে থাকুন এবং তারপরে অ্যান্টিক্লকওয়াইজ একইভাবে হাত ঘোরাতে থাকুন।

কত বার করবেন: প্রতিবার ২০টি করে (১০ বার ক্লকওয়াইজ এবং ১০ বার অ্যান্টিক্লকওয়াইজ – এটি হল একটি সেট) তিনটি সেট

মূল ছবি সৌজন্য – সারা আলি খানস্বস্তিকা দত্ত

13 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text