home / Fitness
কোমর ও পিঠের নাছোড় মেদ দূর করুন এই পাঁচটি সহজ উপায়ে in bengali

লাভ হ্যান্ডলস থাকলে লোকসানই হবে! জেনে নিন মুক্তি পাওয়ার পাঁচটি সহজ উপায়

শিরোনামটি পড়ে কি চিন্তায় পড়ে গেলেন? ‘লাভ হ্যান্ডলস’ (how to get rid of love handles) – খায় না মাথায় দেয়, একথা যদি ভাবতে বসেন, তা হলে বলে রাখি, প্রেম-ট্রেম নিয়ে কিছু লিখতে বসিনি আমি। নামে ‘লাভ’ থাকলেও এই বস্তুটি যেই আমাদের জীবনে আসে, লোকসানই লোকসান! আচ্ছা আর বেশি কথা না বাড়িয়ে বলে দিই যে লাভ হ্যান্ডলস ব্যাপারটা কী। মহিলাদের কোমর ও পিঠের ঠিক মাঝের অংশ, যেখানে মেদ জমে-জমে ‘টায়ার’-এর মতো দেখতে লাগে, সেই মেদযুক্ত অংশটিকেই বলা হয় লাভ হ্যান্ডলস। সবচেয়ে বিরক্তিকর বিষয় হল, এই লাভ হ্যান্ডলস আমাদের এতটাই ভালবাসে যে, ছেড়ে যেতে চায় না, একে রীতিমতো দূর-দূর করে তাড়াতে হয়! আর দূর করার উপায়? বলে দিচ্ছি তো!

লাভ হ্যান্ডেলস দূর করার উপায়

১। খাবারে যতটা সম্ভব, মিষ্টির পরিমাণ কমিয়ে ফেলুন। এমনিতেই আমাদের সারা দিনের খাবারে প্রাকৃতিক চিনি বেশ খানিকটা থাকে, কাজেই খাবারে অতিরিক্ত চিনি যদি যোগ না করা হয়, তা হলে ক্ষতি কিছু হবে না। অতিরিক্ত চিনি বলতে আমি শুধুমাত্র মিষ্টির কথা বলছি না। চা বা কফিতে চিনি না দিলে ভাল; মিষ্টি কুকি, চকলেট, ক্যান্ডি, সোডাযুক্ত নরম পানীয় – এগুলো যতটা সম্ভব কমিয়ে ফেলতে পারলে এই নাছোড় মেদ (how to get rid of love handles) বাড়ার রাস্তা বন্ধ করা যাবে।

২। চিনি তো না হয় বাদ দিলেন, কিন্তু খাদ্যাভ্যাসেও যদি কিছু-কিছু বদল আনেন, তা হলে পিঠ ও কোমরের মাঝের অংশের এই অতিরিক্ত মেদ ঝরানো কিন্তু খুব একটা কঠিন হবে না। অনেকেই ভাবেন যে, হেলদি খাবার খেতে গেলে সুস্বাদু খাবার খাওয়া থেকে বঞ্চিত হতে হবে। এরকম ভাবার কোনও কারণ নেই। ভাজাভুজি, তেল-মশলাযুক্ত খাবারের পরিমাণ কমিয়ে তার বদলে ফল, শাক-সবজি একটু বেশি করে খাওয়া (how to get rid of love handles) প্র্যাকটিস করুন। জলীয় ফল খান, এতে পেট ভরা থাকে আবার শরীরে মেদও জমে না।

৩। দৈনন্দিন খাবারের তালিকায় প্রচুর পরিমাণে ফাইবার রাখুন। অনেকসময় কিন্তু আমাদের শরীরের ভিতরে টক্সিন জমে-জমে মেদের সৃষ্টি হয় এবং টক্সিন যতক্ষণ না ফ্লাশ আউট করতে পারছেন, ততক্ষণ মেদ ঝরানো বড্ড মুশকিল! লাভ হ্যান্ডলস-এর ক্ষেত্রেও ব্যাপারটা একই। খেজুর, শসা, পেঁপে – ইত্যাদি খান। এছাড়া ডিটক্স ওয়াটার বা স্মুদি খেতে পারেন শরীর থেকে টক্সিন (how to get rid of love handles) বার করার জন্য।

৪। ব্যায়াম করাটা খুব বেশি জরুরি। নানা ধরনের ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ রয়েছে লাভ হ্যান্ডলস (how to get rid of love handles) দূর করার জন্য। এছাড়া সাঁতার, জগিং, অ্যারোবিক্স, জুম্বা – এগুলোও আরামসে করতে পারেন, যাতে কোমরের এই নাছোড়বান্দা মেদ আরামসে ঝরে যায়। নীচের ভিডিয়োতে সেরকমই পাঁচটি এক্সারসাইজ দেখানো হল…

৫। পরিশেষে বলি, সময়মতো খাওয়াদাওয়া করুন এবং দিনে অন্তত ছয় ঘণ্টা ঘুমোন। ঘুম কম হলেও কিন্তু শরীরে প্রচুর পরিমাণে মেদ জমে এবং মনে রাখবেন, নাছোড়বান্দা মেদ কিন্তু লাভ হ্যান্ডলসেই (how to get rid of love handles) বেশি জমে!

মূল ছবি – ক্যানভা ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text