home / Periods
পিরিয়ডস ক্র্যাম্প অসহ্য হয়ে উঠলে এই কাজগুলি করুন

পিরিয়ডস ক্র্যাম্প অসহ্য হয়ে উঠলে এই কাজগুলি করুন

পিরিয়ডস বললে আমরা আতঙ্কিত হয়ে পড়ি ক্র‍্যাম্পের কথা ভেবেই। ক্র‍্যাম্প ছাড়া পিরিয়ডস হলে আমাদের অত সমস্যা হয় না (how to get rid of period cramps fast at home)। কিন্তু আমাদের মনের কথা ভেবে তো আর পিরিয়ডস হবে না! তাই ব্যথা সহ্য করেও কিভাবে ভাল থাকবেন বলছি..

কাদের হয় পিরিয়ডস ক্র‍্যাম্প

  • যদি আপনার বয়স ৩০ এর কম হয়।
  • পিরিয়ডসের সময় প্রচুর ব্লিডিং হয়।
  • পরিবারের কারুর আগে ক্র‍্যাম্পের সমস্যা থাকলে হওয়ার সম্ভাবনা থাকে।
  • আপনার যদি ধূমপান বা মদ্যপানের অভ্যাস থাকে।

প্রচুর জল খান

বারবার বাথরুম যেতে হবে বলে অনেকেই এ সময় জল খাওয়া কমিয়ে দেন। সেটা ক্র‍্যাম্প হওয়ার অন্যতম কারণ তা জানেন কী? সারাদিনে ১৫-১৬ গ্লাস জল খান, দেখবেন ব্যথা অনেকটাই কম আছে। (how to get rid of period cramps fast at home)

যোগাসন করুন

অনেকে বলেন পিরিয়ডসের সময় শরীরচর্চা করা উচিত নয়। সাম্প্রতিক গবেষণা বলছে অন্য কথা, এই সময় হালকা যোগাসন করলে ক্র‍্যাম্প কম হবে। কারণ পিরিয়ডসে শ্রোণি অঞ্চল সংকুচিত হয়ে পড়ে, সেটা যোগাসনে কমে যায়৷ তবে পুরো হার্ড এক্সারসাইজ একদমই নয়।

সঠিক খাবার

জানি পিরিয়ডসের ক্র‍্যাম্প হলে খাবার ইচ্ছেটাও থাকে না। তবে এই সময় বেশি করে সবুজ শাক সবজি, ডিম, দই ভাত খেলে ক্র‍্যাম্প অনেক ভাল থাকবে।

উপকারী খাবার

আদা খুব হেল্প করে এই সময়। তাই আদা চা বা আদার রস, চিনি আর মধুর শরবত খেতে পারেন। আদার মত কাঁচা পেঁপেও খুব উপকারী। পিরিয়ডসের ব্যথা কমিয়ে দেয় কাঁচা পেঁপে। (how to get rid of period cramps fast at home)

গরম জল

খুব পেটে ব্যথা হলে হট ওয়াটার ব্যাগ তলপেটে চেপে ধরে রাখলে আরাম পাবেন। গরম দুধ বা হার্বাল চা খেলে পিরিয়ডসের ক্র‍্যাম্প কমবে। আর ভাল থাকবেন যদি হালকা গরম জলে স্নান করেন।

ল্যাভেন্ডর তেল

কয়েক ফোঁটা ল্যাভেন্ডর তেল তলপেটে মালিশ করুন। আধঘন্টার মধ্যে ব্যথা অনেক কমে যাবে।

পিরিয়ডসের সময় ক্র‍্যাম্প হলে কষ্ট হয়। তবে তার জন্য কাজকর্ম, পড়াশোনা তো থেমে থাকবে না। তাই নিজের খেয়াল রাখুন, ভাল থাকুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

09 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text