Natural Care

ত্বকের যত্নে গোলাপ জল খুবই উপকারী, আপনিও বাড়িতে বানিয়ে ফেলুন এভাবে

Indrani BoseIndrani Bose  |  Apr 5, 2021
ত্বকের যত্নে গোলাপ জল খুবই উপকারী, আপনিও বাড়িতে বানিয়ে ফেলুন এভাবে

দক্ষিণ এশিয়ার বেশিরভাগ বাড়িতেই দৈনন্দিন বিউটি রুটিনে ব্যবহার করা হয় গোলাপ জল। আমাদের মায়েদের সৌন্দর্যের অন্যতম রহস্যই ছিল এই গোলাপ জল। তাই মায়েরাই বারবার গোলাপ জল ব্যবহারের কথা বলেন। ত্বকের যত্নে গোলাপ জল খুবই উপকারী, নানা ভাবে ব্যবহার করা যায়।

আপনারা যাঁরা প্রাকৃতিক স্কিন কেয়ারের সন্ধান করেন, তাঁরা চোখ বন্ধ করেই ব্যবহার করতে পারেন এই গোলাপ জল। এই পরিবেশে আপনি যদি গোলাপ জল ব্যবহার (make rose water) করেন তা আপনার ত্বকের জন্য খুবই ভাল হবে। সত্যি বলতে এই ২০২১-এ বিউটি ইন্ডাস্ট্রিতে কিন্তু গোলাপ জল বেশ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

 

বাড়িতে বানিয়ে ফেলতে পারেন…

বিশদে গোলাপ জল

গোলাপের পাপড়ি থেকেই এই গোলাপ জল তৈরি করা হয়। ইরানে প্রথম তৈরি হয়েছিল। যা আপনার ত্বক ও চুলের জন্য খুবই উপকারী। রান্নাতেও যেমন গোলাপ জল ব্যবহার করা হয়, একইভাবে ত্বকের যত্নে ও চুলের যত্নে গোলাপ জলের ব্যবহার রয়েছে। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

গোলাপ জল ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে। এবং আপনার ত্বককে রাখে তরতাজা। শোনা যায়, বিশ্বের অন্যতম সেরা সুন্দরী ক্লিওপেট্রাও নাকি ব্যবহার করতেন গোলাপ জল। অর্থাৎ, প্রাচীন মিশনে কিন্তু গোলাপ জলের ব্যবহার (make rose water) ছিল, ব্যবহার করতেন স্বয়ং রানিই।

গোলাপ জলের উপকারিতা

ফেস মাস্ক লাগানোর আগে ব্যবহার করুন

আপনি নিশ্চয়ই বিভিন্ন ঘরোয়া ফেস প্যাক ব্যবহার করেন। সরাসরি সেই ফেস প্যাক মুখে লাগানোর আগে গোলাপ জল লাগিয়ে নিন। তুলোয় গোলাপ জল নিন, সেটি সারা মুখে লাগিয়ে নিন। তারপর ফেস প্যাক লাগান। এতে ফেস প্যাক মুখে আরও ভাল কাজ করবে।

ত্বক আর্দ্র রাখবে

আপনার ত্বক কি এমনিই রুক্ষ? তাই আপনি এই সময় মুখে অবশ্য়ই গোলাপ জল লাগাতে পারেন। আগে সারা মুখে গোলাপ জল স্প্রে করে নিন। এরপর ময়শ্চারাইজার লাগিয়ে ফেলুন।

ত্বকের পি এইচ ভারসাম্য বজায় রাখে

আপনার ত্বক হঠাৎই খুব রুক্ষ হয়ে যায়, আবার হঠাৎই তৈলাক্ত হয়ে যায়? তার মানেই পিএইচ ব্যালেন্সের নিশ্চয়ই কোনও সমস্যা হচ্ছে। তবে এই নিয়ে চিন্তার কোনও কারণ নেই। কারণ গোলাপ জল আপনার ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখবে।

স্কিন ব়্যাশ সারিয়ে তোলে

গোলাপ জলে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ। তাই ত্বকের কোথাও জ্বালাভাব হলে আপনি সেখানে অবশ্য়ই গোলাপ জল লাগিয়ে নিতে পারেন।

বাড়িতেই কীভাবে গোলাপ জল বানাবেন

সময় – ৩০ মিনিট

কী কী প্রয়োজন

  • অরগ্যানিক গোলাপ
  • ডিসটিলড ওয়াটার
  • স্প্রে বোতল

গোলাপের পাপড়ি ছাড়িয়ে নিন। একটি কৌটোয় রাখুন। হালকা গরম জলে গোলাপের পাপড়িগুলো ধুয়ে নিন। একটা বড় পাত্র নিন। তার মধ্যে ডিসটিলড ওয়াটার নিন। মিশিয়ে দিন গোলাপের পাপড়ি। খেয়াল রাখবেন আপনার ডিসটিলড ওয়াটারে যেন সব কটি পাপড়ি ডুবে যায়। পাত্রটিকে ঢাকা দিয়ে হালকা আঁচে জল গরম হতে দিন। ২৫ মিনিট অন্তত গরম হওয়া প্রয়োজন। যতক্ষণ না ওই জলের রঙ হালকা গোলাপি হয়ে যায়। গোলাপ জল তৈরি (make rose water) হয়ে গেলে ছেঁকে নিন। পাপড়িগুলো আলাদা করে দিন। এরপর ঠান্ডা হতে দিন। একটি কাচের বোতলে ভরে নিন। তারপর শুকনো ও ঠান্ডা জায়গায় রাখুন। এরপর প্রয়োজন মতো স্প্রে বোতলে ভরে নিয়ে ব্যবহার করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!