home / Acne
ঘরোয়া উপাদানেই নির্মূল হবে ব্রণর দাগ

ঘরোয়া উপাদানেই নির্মূল হবে ব্রণর দাগ

ব্রণ যতটা না ভয়ঙ্কর, তার থেকেও বেশি যন্ত্রণার হল ব্রণর দাগ। কারণ একদিন না একদিন এই বেয়াড়া ত্বকের রোগটি তো কমে যাবেই। কিন্তু ঘুমের ঘোরে বা অবচেতন মনে যদি একবার চুলকে ফেলেন, তাহলেই সর্বনাশ! কারণ চুলকে ফেললেই দাগ নিশ্চিত! আর সেই দাগ কিন্তু সারা জীবনের সঙ্গী হয়ে উঠতে পারে। আর এমনটা হলে ত্বকের সৌন্দর্যের দফারফা হতে যে সময় লাগে না, তা তো বলাই বাহুল্য! তবে ইতিমধ্যেই যারা এমন সমস্যার শিকার, তাদের চিন্তা দূর করতে এসে গেছি আমরা। (how to remove stubborn pimple marks naturally)

ব্রণর দাগ থেকে নিস্তার পাওয়ার সহজ কিছু ঘরোয়া টোটকা সম্পর্কে আলোচনা করা হয়েছে এই লেখায়। তাই তো এই প্রবন্ধটি পড়ে ফেলে নির্দিষ্ট নিয়ম মেনে যদি এই টোটাকগুলিকে একবার কাজে লাগাতে পারেন, তাহলেই দেখবে কেল্লা ফতে!

লেবুর রস ও বেসন

১ চামচ বেসনের সঙ্গে পরিমাণ মতো লেবুর রস এবং অল্প পরিমাণে গোলাপ জল মিশিয়ে বানানো পেস্ট, একদিন অন্তর অন্তর যদি মুখে লাগানো যায়, তাহলে শুধু ব্রণর দাগ নয়, যে কোনও ধরনের দাগ-ছোপ মিলিয়ে যেতে সময় লাগে না। কিন্তু এক্ষেত্রে একটা জিনিস মাথায় রাখা জরুরি, সেটা হল পেস্টটি যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে, ততক্ষণ কিন্তু মুখ ধোওয়া চলবে না। (how to remove stubborn pimple marks naturally)

অরগানিক অরেঞ্জ পাউডার

কমলা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে স্কিন লাইটনিং প্রপাটিজ, যা ত্বকের ভিতরে প্রবেশ করে ব্রণর দাগ মিলিয়ে দেয়। সেই সঙ্গে ত্বকের জেল্লাও বাড়ে চোখে পড়ার মতো। তবে কমলা লেবুর খোসা দিয়ে তৈরি পাউডারটি সরাসরি মুখে লাগালে চলবে না কিন্তু!

১ টেবিল চামচ কমলা লেবুর খোসা দিয়ে তৈরি পাউডারের পাশাপাশি প্রয়োজন পড়বে ১ চা চামচ মধুরও। এই দুটি উপাদান মিশিয়ে তৈরি পেস্ট মুখের যেখানে যেখানে ব্রণর দাগ রয়েছে, সেখানে সেখানে ভালে করে লাগাতে হবে। এরপর ততক্ষণ অপেক্ষা করতে হবে, যতক্ষণ না পেস্টটা ড্রাই হয়ে যায়। এমনটা হওয়া মাত্র ভালো করে ধুয়ে ফেলতে হবে মুখ। একদিন অন্তর যদি এই মিশ্রনটি মুখে লাগানো যায়, তাহলে উপকার মিলতে দেখবে সময় লাগবে না।

টি-ট্রি অয়েল

ব্রণর দাগ থেকে মুক্তি পেতে এই প্রাকৃতিক উপাদানটির কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ এই তেলটিতে উপস্থিত অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ স্কিন টিসুর মেরামতি করার মধ্যে দিয়ে এমন ধরনের দাগকে মিলিয়ে দিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। (how to remove stubborn pimple marks naturally)

সেই সঙ্গে ত্বকের ভিতরে প্রদাহের মাত্রা বেড়ে গিয়ে যাতে কোনও ধরনের স্কিন ডিজিজ মাথা চাড়া দিয়ে না ওঠে, সেদিকেও খেয়াল রাখে।  ১ চামচ নারকেল তেলের সঙ্গে মেশাতে হবে ৩-৪ ফোঁটা টি-ট্রি অয়েল। তারপর সেই মিশ্রনটি রাতে শুতে যাওয়ার আগে মুখে লাগিয়ে ভালে করে মাসাজ করতে হবে। আর পরদিন সকালে উঠে ধুয়ে ফেলতে হবে মুখটা। এমনভাবে যদি প্রতিদিন ত্বকের পরিচর্যা করা যায়, তাহলে দেখবেন ফল মিলবে একেবারে হাতে-নাতে!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text