home / Diet
কিভাবে আপনার ডায়েট প্ল্যানকে শক্ত হাতে নিয়ন্ত্রণ করবেন

কিভাবে আপনার ডায়েট প্ল্যানকে শক্ত হাতে নিয়ন্ত্রণ করবেন

আপনি ডায়েট শুরু করেছেন সাতদিন হল এরমধ্যেই মনের মধ্যে চকলেট পেস্ট্রি, আইসক্রীম, ফুচকা এসে উঁকি মেরে যাচ্ছে। রাস্তা দিয়ে হাঁটার সময় খুব চেষ্টা করছেন যেন চোখ না পড়ে এগরোলের দোকানে (how to stay on a diet without cheating)। আমি বুঝতে পারছি আপনার এই অসম লড়াই কিন্তু এই লড়াইতে প্রতিপক্ষকে জিততে দিলে তো হবে না বলুন? একবার নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে গেলে আবার তাকে ফিরিয়ে আনা খুবই কঠিন ব্যাপার। তাই আজ কিভাবে নিজের ডায়েটকে শক্তহাতে নিয়ন্ত্রণ করবেন তার কিছু টিপস রইল শুধু আপনার জন্য।

নিজেকে ট্রিট দিন

সপ্তাহে একটা দিন রাখুন মনের খিদে মেটানোর জন্য। তাই বলে খুব অনিয়ম করে ফেলবেন না। যেটা আপনার খেতে সবথেকে ইচ্ছে করছে সেই একটা খাবার সেদিন খেয়ে ফেলুন।

নিজেকে প্রশ্ন করুন

যখন ডায়েট ভাঙ্গতে ইচ্ছে হবে তখন নিজেকে প্রশ্ন করুন আপনি কেন ডায়েটে আছেন। কেন আপনার মনে হয়েছিল ডায়েটের প্রয়োজন? সেই প্রয়োজন কি ফুরিয়েছে? যদি উত্তর না পান তাহলে দেখবেন নিজে থেকেই ইচ্ছেটাও চলে যাবে। (how to stay on a diet without cheating)

না খেয়ে থাকবেন না

ডায়েটে থাকা মানে কিন্তু না খেয়ে থাকা নয় তাই কিছুক্ষণ অন্তরই অল্প করে খেতে থাকুন। পেট ভরা থাকলে উল্টোপাল্টা খাওয়ার ইচ্ছেটাও চলে যায়। (how to stay on a diet without cheating)

রান্নাঘরকে হেলদি বানান

মুদিখানা থেকে শুধু শরীরের জন্য উপকারী এমন খাবারই কিনুন। যদি আপনার রান্নাঘরে নুডলস থাকে আর আপনাকে জলখাবারে ওটস খেতে বলা হয় তাহলে দুদিন পর আপনি ম্যাগিকেই বেছে নেবেন জলখাবারে। তাই রান্নাঘরকে হেলদিভাবে সাজিয়ে ফেলুন।

নিজেকে উপহার দিন

আপনাকে যদি ২০ কেজি কমাতে হয় তাহলে প্রতি ৫ কেজি কমলে নিজেকে কিছু উপহার দিন। কখনো সেটা দারুণ জামা হতে পারে আবার কখনও প্রিয় লিপস্টিক (how to stay on a diet without cheating)। কোনদিন আপনার মন চাইলে পুরো লাঞ্চ ট্রিটও দিলেন না হয় তবে টার্গেটে পৌঁছলেই! নিজেকে উপহার দিলে মানসিকভাবে আপনি খুব আনন্দের সাথে ডায়েট মেনে চলবেন।

সঠিক পরামর্শ

নিজে নিজে ডায়েট শুরু করে দেবেন না। ডায়েট মানে না খাওয়া বা অল্প একটু খাওয়া নয়। এতে হিতে বিপরীত হতে পারে তাই সঠিক ডায়েটিশিয়ানের পরামর্শ নিন। তাঁর গাইড অনুযায়ী চলুন দেখবেন তাঁর কাছে আপনার ডায়েটে স্থির থাকার সমাধানও থাকবে।

শরীরের সঠিক ওজন আপনাকে সুস্থ, সুন্দর একটা জীবন উপহার দেবে তাই ক্যাজুয়ালি নেবেন না ডায়েটকে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

05 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text