Advertisement

Love

আপনি কি আপনার সম্পর্ক নিয়ে ইনসিকিওর? জেনে নিন কীভাবে কাটিয়ে উঠবেন

Indrani BoseIndrani Bose  |  Mar 22, 2021
আপনি কি আপনার সম্পর্ক নিয়ে ইনসিকিওর? জেনে নিন কীভাবে কাটিয়ে উঠবেন

Advertisement

সত্যি করে বলুন তো, কেন বারবার বয়ফ্রেন্ডকে ফোন করেন? কেনই বা তাঁর গতিবিধি আপনার সব সময় জানার প্রয়োজন? এই কথা কি ভেবে দেখেছেন। না ভেবে থাকলে এখন অবশ্যই ভাবার প্রয়োজন আছে। কারণ, যে কোনও সম্পর্কেই একে অপরকে স্পেস দেওয়া প্রয়োজন। আর সেই কথা নিশ্চয়ই আপনিও বোঝেন?

হয়তো আপনার অজান্তেই আপনার সম্পর্কের প্রতি ইনসিকিওর (insecure in your relationship) হয়ে পড়ছেন। আর সেই বিষয়টি আপনি বুঝতে পারছেন না। তবে, ইনসিকিওরিটি এমন একটি বিষয় যার সূত্রপাত হয়তো খুব সামান্য, কিন্তু যতদিন যাবে আপনার মধ্যে আরও গভীরে শাখা বিস্তার করবে এই সমস্যা। আর এতে আপনার সম্পর্কে ক্ষতি হবে সেতো ঠিকই, এছাড়াও আপনার মানসিক স্বাস্থ্যেও এর প্রভাব পড়বে বৈ কী। তাহলে কী করবেন ভেবেছেন? সম্পর্ক নিয়ে ইনসিকিওর (insecure in your relationship)হলে তা থেকে বেরিয়ে আসবেন যে উপায়ে, আজ সেই নিয়েই আলোচনা করা যাক।

সম্পর্কের প্রতি মুহূর্ত সুন্দর, উপভোগ করুন

নিজেকে ভালবাসুন

আপনার নিজেকে ভালবাসা প্রয়োজন। যদি নিজেকে ভালবাসতে পারেন, তবেই হয়তো অন্যের প্রতি আস্থা ও ভরসা আপনার বাড়বে। সেই সম্পর্কের প্রতি আপনার বিশ্বাস থাকবে। কিন্তু নিজের প্রতিই যদি ভালবাসা না থাকে তবে তো অবশ্যই সম্পর্কের প্রতি ইনসিকওর (insecure in your relationship) হয়ে পড়াই স্বাভাবিক। এই ইনসিকিওরিটি বাড়তে দেবেন না। নিজেকে ভালবাসুন। নিজেকে ভালবাসাই সবার আগে প্রয়োজন। নিজেকে উপহার দিতে পারেন। 

আত্মবিশ্বাস প্রয়োজন

একজন মানুষের সাফল্যের অনেকাংশই নির্ভর করে আত্মবিশ্বাসের উপর। অর্থাৎ, আপনার যদি নিজের প্রতি ও নিজের করা কাজের প্রতি বিশ্বাস থাকে তবে অন্যের কোনও কিছুই আপনার মনোবল ভেঙে দিতে পারবে না। আপনার নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়িয়ে তুলুন আজই। যাতে আপনার বিশ্বাস থাকে আপনিও অনেক কাজেই শ্রেষ্ঠ। তাই আপনার কোনও ভুলের জন্য আপনার বয়ফ্রেন্ড আপনাকে ছেড়ে যাবে এই কথা ভাবাও ঠিক নয়। এই আত্মবিশ্বাস থাকলেই আপনার সম্পর্কের অনেক সমস্যা সমাধান হয়ে যাবে।

একে অপরের হাত ধরুন শক্ত করে

নিজেকে সময় দেওয়া

সারাক্ষণ সম্পর্ক নিয়ে ভাবেন? এই কাজ করবেন না। আপনার জীবন অনেক বড়। এই পৃথিবীও অনেক বড়। তাই অবশ্যই তাই নিয়ে আপনার ভাবার প্রয়োজন আছে। সারাক্ষণ সম্পর্ক নিয়ে ভাববেন না। সম্পর্ক আপনার জীবন নয়, আপনার জীবনের একটি অংশ মাত্র। জীবনের অন্যান্য বিষয়গুলি নিয়েও ভাবুন। দেখবেন সম্পর্কের অনেক হিসেবই সহজ হয়ে গেছে। ভাল স্কিন কেয়ার রুটিনও আপনার মন ভাল রাখতে পারে।

সব কিছু নিয়েই বেশি ভাববেন না

সম্পর্কে যাই ঘটছে, সেইটা নিয়েই প্রচুর ভাবার প্রয়োজন নেই। বেশি চিন্তাভাবনা করলেই তা আপনার জীবনে সমস্যা তৈরি করতে পারে। হয়তো সম্পর্কে যা ঘটছে সেটি খুবই সাধারণ একটি বিষয়। আপনি তাই নিয়ে বেশি ভাবছেন বলেই বিষয়টি আপনার কাছে বড় হয়ে উঠছে। আপনিও বেশি ভাববেন না। দেখবেন অনেক সমস্যাই ছোট হয়ে গিয়েছে, কিংবা কোনও সমস্যাই নেই। ইনসিকিওরিটি কাটিয়ে ফেলুন (insecure in your relationship), সম্পর্ককে প্রাণ খুলে অক্সিজেন নিতে দিন…

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!