Advertisement

Dry Skin

শীত চলে গেছে তো কী? ত্বকের যত্নে কাজে লাগান কমলালেবুর খোসা

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 26, 2021
শীত চলে গেছে তো কী? ত্বকের যত্নে কাজে লাগান কমলালেবুর খোসা in bengali

হালকা শীতে রোদ গায়ে মেখে কমলালেবু খাওয়ার মজাই আলাদা। ফলটা স্বাদে যতটা মিটে, ততটাই উপকারীও (how to use orange peel for skincare) বটে। এতে উপস্থিত ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সহ নানা ভিটামিন এবং মিনারেলের গুণে ছোট-বড় নানা রোগ যেমন ধারেকাছে ঘেঁষতে পারে না, তেমনই রূপচর্চায় যদি কমলালেবুকে কাজে লাগানো যায়, তা হলে ত্বক নিয়ে যে-কোনও চিন্তাই থাকবে না, সেকথাও হলফ করে বলা যেতে পারে।

কমলালেবুতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট সহ মিনারেল

যদিও এই মুহূর্তে শীত বিদায় নেব নেব করছে, কিন্তু ড্রাই স্কিনের সমস্যা আমাদের পিছু এখনও ছাড়ছে না। তাই একটু সাবধান না হলে চলবে কীভাবে বলুন! আর সেই জন্য বছরের এই সময় কমলালেবু দিয়ে তৈরি ফেসপ্যাক (how to use orange peel for skincare) মুখে লাগানো মাস্ট! তাতে প্রথমত, ত্বকের ভিতরে জমে থাকা টক্সিক উপাদানগুলি বেরিয়ে যেতে বাধ্য হবে। ফলে ত্বকের লাবণ্য বাড়বে। সেই সঙ্গে সাইট্রিক অ্যাসিডের গুণে ব্রণর প্রকোপ তো কমবেই, সঙ্গে আর্দ্রতা বজায় থাকবে এবং ত্বকের বয়সও কমবে। কিন্তু প্রশ্ন হল কমলালেবু দিয়ে কীভাবে ফেসপ্যাক তৈরি করতে হয়

ত্বকের তারুণ্য ধরে রাখতে চান নাকি

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে আর্দ্রতা বজায় রাখাটা যেমন জরুরি, তেমনই ত্বকের উপরে মৃত কোষের যে আবরণ পড়েছে, তা পরিষ্কার করে ফেলাটাও আবশ্যিক। আর ঠিক এই দুটি কাজই করে থাকে এই ফেসপ্যাকটি। গ্রিন টি এবং কমলালেবুতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে বিশেষ ভূমিকা নেয়। অন্যদিকে এই ফেসপ্যাকটি (how to use orange peel for skincare) মুখে জমে থাকা মৃত কোষগুলিকে ধুয়ে ফেলে। ফলে ত্বকের লাবণ্য বাড়তে লময় লাগে না।

কিভাবে ব্যবহার করবেন: চামচ দুয়েক গ্রিন টি পাতার সঙ্গে সম পরিমাণ কমলালেবুর কোয়া মিশিয়ে ভাল করে চটকে নিয়ে তৈরি পেস্ট মুখে লাগাতে হবে। এরপর মিনিটকুড়ি অপেক্ষার পরে মুখ ধুতে হবে। সপ্তহে বার তিনেক এই ফেসপ্যাকটি মুখে লাগাতে হবে, তবেই কিন্তু উপকার পাবেন।

ত্বকে ভিটামিন সিয়ের ঘাটতি পূরণ করে কমলালেবু

শুষ্ক ত্বকের সমস্যার সমাধান

ত্বকের যত্নে কলার কোনও বিকল্প হয় না বললেই চলে। আর সেই কলার সঙ্গে যদি কমলালেবু মিশিয়ে মুখে লাগানো যায়, তা হলে তো কোনও কথাই নেই! কলা এবং কমলালেবুতে উপস্থিত নানা উপকারী উপাদানের গুণে ত্বকের ভিতরে প্রদাহের মাত্রা কমবে, যে কারণে নানা ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকবে না। সেই সঙ্গে ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে, যা শীতের মরসুমে ত্বকের সৌন্দর্য (how to use orange peel for skincare) ধরে রাখার জন্য খুবই জরুরি

কিভাবে ব্যবহার করবেন: একটা কমলালেবু এবং একটা পাকা কলা নিয়ে ভাল করে চটকে নিয়ে সেই পেস্ট সারা মুখে ভাল করে লাগিয়ে মিনিপনেরো অপেক্ষা করে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে বারতিনেক এই ভাবে ত্বকের যত্ন নিলেই উপকার পাবেন।

বিধিবদ্ধ সতর্কীকরণ : কমলালেবুর কারণে আপনার অ্যালার্জি হয় কিনা যদি জানা না থাকে, তাহলে এই সব ফেসপ্যাক মুখে লাগানোর আগে অল্প করে হাতে লাগিয়ে একবার দেখে নিন কোনও খারাপ রিঅ্যাকশন হচ্ছে কিনা। যদি দেখেন চুলকানি বা অ্যালার্জির মতো সমস্যা হচ্ছে না, তাহলে নিশ্চিন্তে রূপচর্চায় কমলালেবু (how to use orange peel for skincare) কাজে লাগাতে পারেন।

https://bangla.popxo.com/article/skin-care-tips-after-eyebrows-threading-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!