home / Recipes
এই বর্ষায় রেঁধে ফেলুন ওপার বাংলার স্পেশাল ইলিশের পদ

এই বর্ষায় রেঁধে ফেলুন ওপার বাংলার স্পেশাল ইলিশের পদ

বর্ষা এসে গেছে সবার পাড়ায় তাই এখন প্রতিটা বাড়ি থেকে বেড়োবে ইলিশ মাছের ভুরভুর করা গন্ধ। বাড়ির কর্তারা হাসিমুখে মাছ কেটে-কুটে আনবেন আর গিন্নীরা সেই মাছের নানারকম পদ রেঁধে খাওয়াবেন। আমাদের বাঙালি রান্নাঘরের বহু পুরনো চিত্র এটি যার কোনও পরিবর্তন হয়নি আর হবেও না। (ilish fish recipe in bengali)

ইলিশ মাছের ঝোল, ঝাল, পাতুরি আর ভাপা তো অনেক হল এবার বর্ষায় একটু অন্যরকম রেসিপি বানিয়ে চমকে দিন সবাইকে!

বাদশাহী ইলিশ

প্রতীকী ছবিঃ ইন্সটাগ্রাম

নাম শুনেই বুঝতে পারছেন এটি খেতে কেমন হবে! ওপার বাংলার খুব জনপ্রিয় এই রেসিপিটি দেখে নিন চট করে

উপকরণ

ইলিশ মাছ (৪ টুকরো)

পেঁয়াজ বাটা (১টি)

কাজুবাটা

দুধে ভেজানো খোয়া

অল্প ক্রিম

কাঁচালঙ্কা (৪-৫ টি)

প্রণালি

প্রথমে কড়াইতে তেল গরম করে মাছগুলো নেড়েচেড়ে তুলে নিতে হবে।  এবার ওই তেল এর মধ্যে পেঁয়াজবাটা দিয়ে ভালো করে কষতে হবে। এবার ওর মধ্যে কাজুবাটা ও দুধে ভেজানো খোয়া ভালো করে মেশাতে হবে। তারপর একটু জল দিয়ে স্বাদমতো নুন আর কাঁচালঙ্কা দিতে হবে। এবার মাছগুলো দিয়ে গ্যাস কমিয়ে ঢাকা দিয়ে তিন চার মিনিট মত ফুটতে দিতে হবে। শেষে ঢাকা খুলে ফ্রেশ ক্রিম দিয়ে দুই মিনিট মতো রেখে নামালেই তৈরি এই রেসিপি। (ilish fish recipe in bengali)

ইলিশ মাছের দোপেঁয়াজা

ইলিশ মাছ বাঙালির ভালবাসা

উপকরণ 

নুন ও হলুদ দিয়ে ইলিশ মাছ ভাজা (৪ টুকরো)

পেঁয়াজ বাটা (১ টি)

আদা-রসুন বাটা (১ চা চামচ) 

টমেটো কুচো (২টি)

কাঁচা লঙ্কা (৪ টি)

সর্ষের তেল পরিমাণ মত

হলুদগুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো পরিমাণ মত

নুন স্বাদমত

প্রণালি 

কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ, আদা ও রসুন বাটা দিন। তারপর সব মশলাগুঁড়ো দিয়ে নুন দিন। জল দিয়ে ভালোমতো মশলা কষান। এবার কড়াইতে ২টি টমেটো কেটে দিয়ে দিন। মশলা কষানো হয়ে গেলে এতে ভাজা মাছগুলো দিয়ে দিন। হালকা হাতে মেশান। এরপর ১ কাপ জল ঢেলে দিন। এরপর কাঁচা লঙ্কা ও বাকি টমেটো কেটে দিয়ে দিন। এবার হালকা আঁচে বসিয়ে রাখুন। তেল উপরে উঠে এলে নামিয়ে গরম পরিবেশন করুন। (ilish fish recipe in bengali)

ইলিশ মাছের কোফতা

প্রতীকী ছবিঃ ইন্সটাগ্রাম

উপকরণ

৪ টুকরো ইলিশ মাছ, 

১ চা চামচ হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো।

২টেবিল চামচ বেসন।

১টা পেঁয়াজ ও টমেটো কুচি

১ চা চামচ আদা বাটা, জিরে বাটা।

স্বাদ মত নুন ও চিনি

পরিমাণ মত তেল

প্রণালি

মাছ ভালো করে ধুয়ে নিয়ে পেস্ট করে নিতে হবে। একটা পাত্রে পেস্ট করা মাছ স্বাদ মতো নুন ও হলুদ লঙ্কা গুঁড়ো ও জিরে গুঁড়ো ও ২চামচ বেসন দিয়ে মাখাতে হবে। কড়াইতে তেল গরম হলে কোফতা ভেজে নিতে হবে। বাকি তেলে পেঁয়াজ ও টমাটো ভেজে নিন। এরপর হলুদ ও লঙ্কা গুঁড়ো ও জিরে দিয়ে কষিয়ে অল্প জল দিন। এবার ভেজে রাখা কোফতা দিয়ে দিন। এরপর ঝোল ঘন হলে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সঙ্গে ইলিশ মাছের কোফতা কারি পরিবেশন করুন।


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

14 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text