home / রূপচর্চা ও বিউটি টিপস
আপনি কি জানেন মেকআপে কেন জরুরি প্রাইমার ?

আপনি কি জানেন মেকআপে কেন জরুরি প্রাইমার ?

যখন আপনি মুখের মেকআপ করেন, তখন মেকআপের সব থেকে গুরুত্বপূর্ণ অংশটিতে মন দেন কি ? ফাউন্ডেশনের মতোই দেখতে, অথচ ফাউন্ডেশন না । বুঝতেই পারছেন প্রাইমারের কথা বলছি । মেকআপে প্রাইমার হয়তো সবচেয়ে গুরুত্বপূর্ণ (importance of makeup primer )। যখন আপনি মেকআপের অন্যান্য জিনিসগুলো কিনছেন, কখনওই এই প্রাইমার আপনি বাদ দেবেন না । আপনার মেকআপ বাক্সে অবশ্যই যেন মেকআপ প্রাইমার থাকে । কারণ, আপনি হয়তো জানেন না, এই প্রাইমার আপনার মেকআপকে দীর্ঘস্থায়ী করে( importance of makeup primer )। একইভাবে আপনার ত্বককে উজ্জ্বল দেখায় মেকআপ প্রাইমার ।

প্রাইমার কত প্রকার ?

সিল্কি ক্রিম বা জেল ফর্মেও আসে প্রাইমার । নির্দিষ্ট কোনও রঙ থাকে, বা রঙ বিহীনও হতে পারে । মুখের জন্য প্রাইমার হয়, চোখের জন্যেও । ত্বকের রঙের সঙ্গেই মিলিয়ে মুখের প্রাইমার ( makeup primer ) পাওয়া যায় ।

আপনার মেকআপে কীভাবে সাহায্য করে প্রাইমার ?

আপনার ত্বককে একটি কোমল, নিখুঁত ফিনিশিং দেয় প্রাইমার । এবং মেকআপকেও দীর্ঘস্থায়ী করে । আই প্রাইমার আইশ্যাডোর বেস হিসেবে কাজ করে । আইশ্যাডো বসতে সাহায্য করে , এবং দীর্ঘস্থায়ী করে । কয়েকটি কস্মেক্টিকস কোম্পানির বিভিন্ন ত্বকের জন্য আলাদা আলাদা মেকআপ প্রাইমার ( makeup primer ) আছে । ত্বকের ধরন অনুযায়ী আপনি সেই প্রাইমার বেছে নিতে পারেন ।

কখন ব্যবহার করবেন মেকআপ প্রাইমার

  • ফাউন্ডেশনের বেস হিসেবে ব্যবহার করুন প্রাইমার

নিখুঁতভাবে ফাউন্ডেশন ব্যবহারের জন্য লাগাতেই হবে প্রাইমার। তাতে ত্বকের উপর বেস তৈরি হবে । এটি  ফাউন্ডেশনকে আরও ভাল ভাবে ব্লেন্ড হতে সাহায্য করবে। বিবি বা সিসি ক্রিম ব্যবহার করলেও শুরুতেই প্রাইমার লাগিয়ে নিতে ভুলবেন না !

  • সম্পূর্ণ মেকআপ না করলেও প্রাইমার ব্যবহার করতে পারেন

ত্বকে মসৃণ ফিনিশং চাইছেন । অথচ সময় নিয়ে সম্পূর্ণ মেকআপ করার ইচ্ছে নেই । প্রথমে ময়শ্চারাইজার মেখে নিন । তারপর প্রাইমার লাগিয়ে নিন । স্বাভাবিক ও জেল্লাদার লুক থাকবে সারাদিন ।

এরকম লুক পেতে অবশ্যই ব্যবহার করুন মেকআপ প্রাইমার

কীভাবে ব্যবহার করবেন মেকআপ প্রাইমার

প্রাইমার ( makeup primer )ব্যবহার করার আগে ত্বক অবশ্যই ভাল করে ময়শ্চারাইজ করে নিন। কয়েক মিনিট অপেক্ষা করুন, ময়শ্চারাইজার ত্বকে বসে যাবে । আঙুল দিয়ে প্রাইমার লাগিয়ে নেওয়া যায় । ব্রাশ কিনে বাড়তি টাকা খরচ করতে হয় না। আঙুলের ডগায় প্রাইমার নিয়ে সারা মুখে লাগিয়ে নিন । ব্লেন্ড করে নিলেই পেয়ে যাবেন নিখুঁত ফিনিশিং ।

প্রাইমারের একটি বিশেষত্ব হল, সব মরশুমেই সমানভাবে হিট মেকআপ প্রাইমার । তাই শীতকাল হোক বা গরম, প্রাইমার লাগনো থাকলে আপনার মেকআপ দীর্ঘস্থায়ী হবেই । নভেম্বর এসেই গেছে । শেষ দুটো মাসই পার্টি পার্ফেক্ট । তাই বছরশেষের পার্টিতে অংশ নিতে হবে তো  ? আর দেরি নয়, যদি এখনও প্রাইমার না কিনে থাকেন তবে কিনে ফেলুন । আর এই টিপসগুলো মাথায় রেখে আপনিও পার্টির জন্য তৈরি থাকুন !

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text