logo
Logo
User
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
খুশকির সমস্য়া নাকি রুক্ষ চুল? এই তেলের উপর ভরসা করে দেখুন

খুশকির সমস্য়া নাকি রুক্ষ চুল? এই তেলের উপর ভরসা করে দেখুন

ত্বকের বিভিন্ন সমস্য়া সমাধানে নিমের জুড়ি মেলা ভার। ফেস প্য়াক থেকে শুরু করে ফেস ওয়াশ, সব কিছুতেই নিম পাতার অ্য়ান্টি বায়োটিক গুণ দারুণ কাজ করে। কিন্তু চুলের সমস্য়ায় নিম তেল যে একইভাবে কার্যকরী, আপনি কি তা জানতেন? আসলে চুলের যত্নে নিম তেলের কোনও তুলনা হয় না। যেমন চুলকে গোড়া থেকে মজবুত করে, একইসঙ্গে স্ক্যাল্পের বিভিন্ন সমস্যাও দূর করে নিম তেল। চুলের যত্নে নিম তেল ব্যবহারের পরামর্শ দিচ্ছি আমরা। নিম তেল চুলের কী কী উপকার করে (neem oil for hair)।

নিম তেল চুলের(neem oil for hair) কী কী উপকার করে

চুল বাড়তে সাহায্য করে

মাথার রক্ত সঞ্চালন বাড়ায় নিম তেল। ফলে চুল দ্রুত বাড়ে। একই সঙ্গে চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা রয়েছে যাদের, তাদেরও সেই সমস্যা সমাধান করে। চুল পড়াও প্রতিরোধ করে। দূষণ, দুশ্চিন্তা এবং ওষুধের কারণেও অনেকের চুল পড়ে যায়। সেই সমস্যাই সমাধান করে নিম তেল।

স্ক্যাল্পে এই তেল লাগানোর সময় আঙুল দিয়ে চেপে চেপে মাথা ঘষে নিন। এর ফলে মাথার রক্ত সঞ্চালন বাড়বে। একই সঙ্গে কিছুটা রিল্যাক্সেশনও হবে।

রুক্ষ চুলকে কন্ডিশন করে

নিম তেলে একাধিক ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা স্ক্যাল্পকে পুষ্টি জোগায়। একইসঙ্গে চুলকেও গোড়া থেকে পুষ্টি জোগায়। তাই রুক্ষ, শুষ্ক, ড্যামেজড চুলকে আবার ভাল করে এই নিম তেল।

আপনি নিয়মিত যেমন তেল মাখেন, সেরকমই মাখবেন। আপনার ক্যারিয়ার তেলের সঙ্গে মিশিয়ে নেবেন নিম তেল। সেটি মাথায় ভাল করে ঘষে মাখবেন। ভাল মাসাজে রক্ত সঞ্চালন ভাল হবে। তেল মাখার পর মাথায় একটি গরম তোয়ালে জড়িয়ে রাখতে পারলে আরও ভাল হয়।

আপনিও নিম তেল ব্যবহার করুন

খুশকি ও স্ক্যাল্পের অন্যান্য সমস্যা দূর করে নিম তেল(neem oil for hair)

নিম তেলে অ্য়ান্টি ফাঙ্গাল প্রপার্টিস আছে। স্ক্যাল্পে বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশনের সঙ্গে তাই মোকাবিলা করে নিম তেল। খুশকির প্রধান কারণ ক্যানডিডা ও মালাসেজিয়া ফাঙ্গি। তাই এই ধরনের ফাঙ্গাসের সঙ্গেও মোকাবিলা করে নিম তেল। স্ক্যাল্প রাখে পরিষ্কার ও স্বাস্থ্যকর। ফলে স্ক্যাল্পের জ্বালা, চুলকানি ইত্যাদি সমস্যা দ্রুতই দূর করে নিম তেল।

তবে নিয়মিত নিম তেল ব্যবহার করতে হবে। যা স্ক্যাল্পের পিএইচ ব্যালেন্স ঠিক রাখবে এবং খুশকি আবার হওয়া থেকে প্রতিরোধ করবে।

উকুনের সমস্যাও সমাধান করে

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, চুলে উকুনের বিরুদ্ধে নিম তেল ভীষণ কার্যকরী। এবং এই ট্রিটমেন্টের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে নিয়মিত নিম তেল ব্যবহার করতে হবে।

বেশি ভাল হয়, যদি সারা রাত আপনি নিম তেল মেখে শুতে পারেন। এবং পর দিন সকালে চিরুণি দিয়ে চুল আঁচড়ে নেবেন। মাথা অনেকটাই পরিষ্কার হয়ে যাবে। মৃত উকুনগুলো মাথার বাইরে চলে আসবে (benefits of using neem oil for hair)। সপ্তাহে একবার করে অন্তত এই নিম তেল ব্যবহার করা উচিত।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন । POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text