Advertisement

বিনোদন

দূর্গা পুজোর সময় কলকাতায় আবার চলতে পারে ডাবল ডেকার বাস !

Doyel BanerjeeDoyel Banerjee  |  Apr 25, 2019
দূর্গা পুজোর সময় কলকাতায় আবার চলতে পারে ডাবল ডেকার বাস !

Advertisement

সেই ১৯২৬ সাল থেকে পথচলা শুরু হয়েছিল কলকাতার ডাবল ডেকার (double decker) বাসের (buses)। এই বাসের (buses) সঙ্গে এখনও জড়িয়ে আছে ছোটবেলার অনেক স্মৃতি। অনেকেরই এখনও মনে আছে ডাবল ডেকার(double decker) বাসে করে অফিস যাওয়ার কথা। সেই সময় যারা ছোট্টটি ছিল, তারা এখন বৃদ্ধ হয়েছেন ঠিকই। কিন্তু ডাবল ডেকার (double decker) বাসের (buses) কথা শুনলেই এখনও তাদের চোখ চকচক করে ওঠে। সেই কোন ছোট্টবেলায় বাবার হাত ধরে রবিবার বেড়াতে যাওয়ার কথা মনে পড়ে যায় তাদের। মনে পড়ে যায় বেড়াতে যাওয়ার আগেই তাদের আবদার থাকত ডাবল ডেকার বাসে চড়াতে হবে। আর ডাবল ডেকার বাসে উঠেই সোজা দোতলায়। অনেকটা উঁচু থেকে জানলার ধারে বসে প্রিয় শহরকে (Kolkata)দেখার মজাই ছিল আলাদা। ডাবল ডেকার বাস মানেই বাঙালির কাছে নস্টালজিয়া। এবার সেই নস্টালজিয়াকে আরও একটু উস্কে দিতে আপনাদের ভালো খবরটা দিয়ে দিই তাহলে এইবার। সব কিছু ঠিকঠাক থাকলে এবারের পুজোতেই পথে নামবে দশ দশখানা ডাবল ডেকার(double decker) বাস!

আরো পড়ুনঃ দুর্গাপুজোর ইতিহাস থেকে বিজয়া দশমী

dd 3

পশ্চিমবঙ্গ সরকারের পরিবহণ মন্ত্রক সম্প্রতি একটি মিটিং করেছে। আর সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত উল্লেখযোগ্য প্রায় এক বছর ধরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার বিভিন্ন প্রোজেক্টের মধ্যে ডাবল ডেকার বাস চালানোর পরিকল্পনা করে রেখেছিলেন। কিন্তু নানা কারণে সেটি আর হয়ে ওঠেনি। সরকার সিদ্ধান্ত নিয়েছেন তারা মোট দশটি বাস কলকাতার রাস্তায় নামাবেন। দশটি বাসের বাইরের খোল সরকার নিজেই তৈরি করবে বাকি অন্য জায়গা থেকে করানো হবে। এই দশটি বাসের মধ্যে পাঁচটি বাসের ছাদ থাকবে না অর্থাৎ এগুলো হবে ওপেন রুফটপ বাস। এই ধরণের বাস দেখা যায় লন্ডন ও ইউরোপের অন্যান্য শহরে। মুম্বাইতেও একদিনের জন্য শহর ঘুরিয়ে দেখানোর জন্য এরকম বাস আছে। মূলত পর্যটনের জন্যই এই ওপেন রুফটপ বাসগুলো থাকবে। বাকি পাঁচটা বাস ব্যবহার করা হবে নিত্যযাত্রীদের জন্য। এই মুহূর্তে এতটুকুই প্ল্যান করা হয়েছে। পরে সিদ্ধান্ত নেওয়া হবে বাসগুলি কোন রুটে চলবে। পরিবহণ দপ্তরের একজন আধিকারিক জানালেন এই বাসগুলোকে যতদূর সম্ভব আধুনিক করে তোলার পরিকল্পনা আছে সরকারের। প্রত্যেক বাসে থাকবে সিসিটিভি ক্যামেরা, আসনের সঙ্গে যুক্ত থাকবে সিট বেল্ট, থাকবে অগ্নি নির্বাপক যন্ত্র, বাসের দরজা হবে স্বয়ংক্রিয় এবং থাকবে ডেসটিনেশান বোর্ড।

dd 5

তবে সরকারের এই সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। অনেকেই বলেছেন কলকাতার অসহ্য গরমে কি আদৌ ওপেনরুফ টপ ডাবল ডেকারে বসা যাবে? সেখানে শুধুই শীতকালে মাত্র দু থেকে তিন মাস চালানো যাবে এই বাসগুলো। বাকি সময় পড়ে থাকলে বাস নষ্ট হয়ে যাবে। সরকার পক্ষ থেকে জানানো হয়েছে গরম মাত্রা ছাড়িয়ে গেলে শুধুই বিকেল ও সন্ধেতে চালানো হবে এই বাস। বৃষ্টি পড়লে বাসের পরিষেবা বন্ধ থাকবে। তবে এই খবরে বেশ খুশি কলকাতার নতুন জেনারেশান। কারণ তারা শুধু ছবিতে বা সিনেমার পর্দায় দেখেছে এই বাস। আপাতত শুধুই অপেক্ষা এবং এটাই দেখার কবে আবার ফিরে আসবে ছোটবেলার সেই ডাবল ডেকার!

Picture Courtsey: Facebook, Instagram, Rahul Singh 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!